• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) তোপ পাকিস্তানকে, শান্তি ফেরাতে কাশ্মীর নিয়ে সর্বদল বৈঠক ঝগড়া ভুলে কাশ্মীর নিয়ে একজোট হল সরকার বিরোধী দু’পক্ষই। আর ঐক্যের এই বার্তায় উজ্জীবিত কেন্দ্র জানিয়ে দিল, শুক্রবার অর্থাৎ বাদল অধিবেশনের শেষ দিনে কাশ্মীর নিয়ে সবর্দলীয় বৈঠক হবে এবং সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। এ দিন ঘরোয়া রাজনীতির বাধ্যবাধকতা মেনে কাশ্মীর-প্রশ্নে শরিক মেহবুবা মুফতি সরকারের পাশে দাঁড়িয়েছে কেন্দ্র। একই ভাবে গোটা সংসদদকে পাশে নিয়ে উপত্যকার চলতি সমস্যার জন্য ফের পাকিস্তানের দিকেই আঙুল তুলল নয়াদিল্লি। কাশ্মীরে অশান্তি শুরুর পর থেকেই বিরোধীরা একাধিক বার সর্বদলীয় বৈঠকের দাবি তুলছে। আজ রাজ্যসভায় কাশ্মীর নিয়ে বির্তকে ফের ওই দাবি তোলে প্রায় সব দলই। বিতর্কের একেবারে শেষ দিকে রাজনাথ উঠে দাঁড়িয়ে বলেন, ‘‘সরকার বিরোধীদের দাবি মেনে শুক্রবার সংসদের অধিবেশন শেষ হওয়ার পরে ওই বৈঠক ডাকতে চলেছে। বৈঠকে উপস্থিত থাকবেন নরেন্দ্র মোদী।’’ এ বিষয়ে সরকার যে বিরোধীদের পাশে নিয়েই চলতে চায়, সেই বার্তা দিতে কাশ্মীরে সর্বদলীয় প্রতিনিধি দল পাঠানোর বিষয়েও ভেবে দেখার কথা জানান রাজনাথ। কাশ্মীরে শান্তি ফেরানোর প্রশ্নে সংসদে আনা শাসক শিবিরের প্রস্তাব আজ সর্বসম্মত ভাবে পাশ হয়েছে।

    ২) উল্টোরথে চেপে এ বার ভয় দেখাচ্ছে নিম্নচাপই বর্ষণের ঘাটতি মেটার আশা নিয়ে তার দিকে তাকিয়ে ছিল গাঙ্গেয় বঙ্গ। মুশকিল আসানের আশ্বাসও ছিল তার হাবেভাবে। কিন্তু সেই নিম্নচাপ হঠাৎ অন্য মূর্তি ধরায় প্রমাদ গুনছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। বঙ্গোপসাগরের নিম্নচাপটি উল্টো পথে হাঁটতে শুরু করায় বৃষ্টি-ঘাটতি মেটার সম্ভাবনা ছাপিয়ে ঘাড়ে এসে চাপছে প্রচণ্ড দুর্ভোগের আশঙ্কা। যাকে বিপত্তারণ ভাবা হচ্ছিল, তাকে ঘিরে বিপদের ভয় কেন? আবহাওয়া দফতর জানাচ্ছে, সুস্পষ্ট নিম্নচাপটি মঙ্গলবার রাতেই নিম্নচাপের চেহারা নিয়েছিল। বেশি রাতে শক্তি বাড়িয়ে সেটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণবঙ্গ পেরিয়ে চলে যায় বাংলাদেশে। কিন্তু আবহবিদেরা বুধবার দুপুরে উপগ্রহ-চিত্রে দেখেছেন, গভীর নিম্নচাপটি অতিগভীর নিম্নচাপে পরিণত হয়ে ফিরে আসছে দক্ষিণবঙ্গের দিকেই!

    ৩) সাইনার আজ আসল প্রতিপক্ষ রিওর গ্যালারি অলিম্পিক্সের পাঁচ দিন গড়িয়ে গিয়েছে। রিওতে ভারতের পদক-ঝুলি এখনও শূন্য। অলিম্পিক্সে দেশের ১১৬ বছরের ইতিহাসে বৃহত্তম দল পাঠানোর পরেও। এমন একটা গুমোট বাতাবরণে বৃহস্পতিবার অভিযানে নামছেন ভারতের আর এক পদক সম্ভাবনাময়। চার বছর আগে লন্ডন গেমসে ব্রোঞ্জজয়ী ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়াল। বিশ্বের প্রাক্তন এক নম্বর হায়দরাবাদি কন্যার চেয়ে এই মুহূর্তে রিওর গেমস ভিলেজে হয়তো আর কোনও ভারতীয় ক্রীড়াবিদের পক্ষে বেশি অনুভব করা সম্ভব নয় পরিস্থিতির গুরুত্ব।

    ৪) ‘বুরহানের মৃত্যুর সুযোগ নিয়ে কাশ্মীরকে উত্তাল করো’, এই ছিল নির্দেশ! জম্মু-কাশ্মীরে ধৃত লস্কর জঙ্গির স্বীকারোক্তির ভিডিও প্রকাশ করল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। বাহাদুর আলি নামে ওই জঙ্গি স্বীকার করেছে, পাকিস্তানে প্রশিক্ষণ দেওয়ার পর লস্কর-ই-তৈবা তাকে ভারতে ঢোকার নির্দেশ দেয়। বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে উপত্যকায় পরিস্থিতি যে রকম উত্তপ্ত, তার সুযোগ নিয়ে কাশ্মীরে নাশকতা চালানোর নির্দেশও দেওয়া হয়েছিল ওই জঙ্গিকে। গত ২৫ জুন বাহাদুর আলিকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে একে-৪৭, গুলি, গ্রেনেড এবং গ্রেনেড লঞ্চার উদ্ধার হয়। জেরায় এনএইএ-কে বাহাদুর আলি জানিয়েছে, পাকিস্তানে প্রশিক্ষণ দেওয়ার পর লস্কর-ই-তৈবার তরফ থেকে তাকে জম্মু-কাশ্মীরে ঢোকার নির্দেশ দেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মেলামেশা করার এবং উপত্যকায় সমস্যা তৈরি করার নির্দেশ দেওয়া হয়।

    bartaman_big11

    ১) এই বছরেই মালদহ, মুর্শিদাবাদ বিরোধীশূন্য করে দেব: শুভেন্দু বিগত বিধানসভা নির্বাচনে মুর্শিদাবাদে অপেক্ষাকৃত ভালো ফল হলেও মালদহে একটিও আসন জিততে পারেনি তৃণমূল। কংগ্রেসের গড় বলে পরিচিত এই দুই জেলায় বিরোধী শিবিরকে নিশানা করেছেন রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারি। দল ভাঙিয়ে একের পর এক পুরসভায় নিজেদের দখল কায়েম করে চলেছে তৃণমূল। দলের তরফে এই দুই জেলারই পর্যবেক্ষক শুভেন্দু।

    ২) মোবাইল টাওয়ারের রেডিয়েশনে ক্ষতি হয় না, লোকসভায় জানালেন মন্ত্রী মোবাইল টাওয়ার থেকে নির্গত হওয়া রেডিয়েশনের প্রভাবে কোনও ক্ষতি হয় না। আজ এই আশ্বাস দিলেন কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী মনোজ সিনহা। আজ লোকসভার প্রশ্নোত্তর পর্বে তিনি সকলকে আশ্বস্ত করে বলেন, আমাদের দেশে যতগুলি মোবাইল টাওয়ার রয়েছে, সেগুলি থেকে নির্গত হওয়া রেডিয়েশনের ‘লেভেল’ একেবারেই কম।

    ৩) পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা, কলকাতা ও আশপাশের এলাকায় আজ বৃষ্টির দাপট কমতে পারে বঙ্গোপসাগরে থাকা যে ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল, তার জেরে আজ, বৃহস্পতিবার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় কিছুটা হলেও কমতে পারে বৃষ্টি, জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    ৪) পিএসি চেয়ারম্যান থাকছেন মানসই, হাইকমান্ডের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত রাজ্য বিধানসভার পিএসি অর্থাৎ পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে আপাতত বহাল থাকছেন মানস ভুঁইঞা। বুধবার কংগ্রেস হাইকমান্ডের প্রতিনিধি সিপি যোশির সঙ্গে অধীর-মানস-মান্নানের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। সেই হিসেবে পিএসির চেয়ারম্যান পদ নিয়ে ‘লড়াই’য়ে আপাতত জয় হল মানস ভুঁইঞার। তবে প্রদেশ নেতৃত্বের ইচ্ছামতো কংগ্রেস হাইকমান্ড এ ব্যাপারে যা সিদ্ধান্ত নিয়েছিল, মানসবাবু তাকে মান্যতা দিলে দলের পক্ষে তা সম্মানজনক হত বলেই এআইসিসির মত।বৈঠকে পরষ্পরে প্রবল বাদানুবাদ হয়েছে বলে খবর।

    First published: