• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বুধবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) বালুকে পিষতে এল কার গাড়ি

    শুক্রবার সকাল সওয়া সাতটা। সময়টা জীবনভর মনে থাকবে। মেঘলা সকালে এক ঘণ্টা অনুলোম-বিলোম, কপালভাতি, ভস্ত্রিকা, ভ্রামরি-র যোগাভ্যাস পর্ব সেরে সল্টলেকের বিসি পার্কের কোণের বাড়ি থেকে সবে বেরিয়েছেন। পরনে হলুদ টি-শার্ট, সাদা ট্র্যাক। বিসি ব্লক কমিউনিটি সেন্টার পার হলেন। মিনিট কয়েক দাঁড়িয়ে দুই পড়শির সঙ্গে কুশল বিনিময় সেরে বাড়ির লেনে ঢুকেছেন কি ঢোকেননি, ষষ্ঠ ইন্দ্রিয় বিপদসঙ্কেত দিল। চোখ তুলেই এক ঝলকে দেখেন, সাক্ষাৎ শমন প্রচণ্ড বেগে ধেয়ে আসছে! সেই অলিভ গ্রিন টাটা সুমো! সঙ্গে সঙ্গে ‘রিফ্লেক্স অ্যাকশনে’ ডান দিকের ফুটপাথে লাফ। প্রায় গা-ঘেঁষে হুউউউউস করে বেরিয়ে গেল গাড়িটা। ধর ধর ধর, নম্বর নে, নম্বরটা নে...। কিন্তু কোথায় সে? বরাতজোরে বড় বিপদের হাত থেকে যে বেঁচেছেন বুঝতে দেরি হল না পোড় খাওয়া রাজনীতিক তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের। ঘনিষ্ঠ মহলে যিনি বালু নামেই সমধিক পরিচিত।

    ২) গাঁধী খুনে নাম কেন সঙ্ঘের, তিরস্কারে রাহুল অনড়ই আরএসএস-কে মোহনদাস কর্মচন্দ গাঁধীর হত্যাকারী বলে মন্তব্য করে বিপাকে পড়েছেন রাহুল গাঁধী। সুপ্রিম কোর্ট আজ কংগ্রেসের সহ-সভাপতিকে ভর্ৎসনা করে বলেছে, হয় রাহুলকে এই মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করতে হবে। না হলে আদালতে প্রমাণ করতে হবে, তিনি যা বলেছেন, ঐতিহাসিক তথ্যের ভিত্তিতেই বলেছেন।

    ৩) কৌশলের ভুলেই মাওবাদী হানায় নিহত ১০ কম্যান্ডো জঙ্গল লাগোয়া গ্রামে বসে হামলার ছক কষছে মাওবাদী নেতারা— এমন খবর পেয়ে গত কাল বর্ষার মধ্যেই গয়া-ঔরঙ্গাবাদ সীমানার ডুমুরিয়ার জঙ্গলে অভিযানের সিদ্ধান্ত নেয় নিরাপত্তা বাহিনী। গোয়েন্দাদের মতে, এই কৌশলগত ভুল করারই মাসুল দিতে হয়েছে জওয়ানদের। ল্যান্ডমাইন বিস্ফোরণে নিহত হয়েছেন ১০ জন কোবরা কম্যান্ডো। গত কালের মাওবাদী হামলার পর এ কথাই বলছেন গোয়েন্দাদের একাংশ। তাঁদের দাবি, গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছিল নিরাপত্তাবাহিনীর উপরে যে কোনও সময়ে হামলা চালাতে পারে মাওবাদীরা। কারণ, জঙ্গিদের হাতে বড় অস্ত্রসম্ভার পৌঁছেছে। পাশাপাশি খবর মিলেছিল, মাওবাদীদের বিহার-ঝাড়খণ্ড স্পেশাল অ্যাকশন কমিটির বৈঠক হতে চলেছে ডুমুরিয়ার জঙ্গলে।

    ৪) ম্যাথু এসেছিলেন, জেরায় কবুল ইকবালের নারদ স্টিং অপারেশনে তিনি আদৌ টাকা নিয়েছিলেন কি না, সেটা বলবে তদন্তই। তবে নারদ-কর্ণধার ম্যাথু স্যামুয়েল যে তাঁর কাছে গিয়েছিলেন, পুলিশি জেরার মুখে মঙ্গলবার সেটা মেনে নিয়েছেন ইকবাল আহমেদ। শাসক দলের বিধায়ক এবং কলকাতা পুরসভার ডেপুটি মেয়র ইকবাল জানান, ‘টাইগার’ নামে এক ব্যক্তির হাত ধরেই ম্যাথু যান তাঁর কাছে এবং এই সূত্রেই নারদ মামলায় উঠে এসেছে নতুন নাম। তাজদার মির্জা ওরফে টাইগার। কোনও তাবড় নেতা নন তিনি। কিন্তু নারদ হুল অভিযানের পুলিশি তদন্তে জেরার মুখে পড়া আইপিএস অফিসার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা এবং বিধায়ক ইকবাল, দু’জনই নাম করেছেন ওই টাইগারের। পুলিশকর্তা মির্জা এবং পুরকর্তা ইকবাল দু’জনেই পুলিশকে বলেছেন, ম্যাথুর সঙ্গে টাইগারই তাঁদের পরিচয় করিয়ে দিয়েছিলেন।

    bartaman_big11

    ১) বিহারে মাও হানায় হত কোবরা বাহিনীর ১২ জওয়ান, মৃতদের মধ্যে দু’জন এরাজ্যের বাসিন্দা বিহারে ঔরঙ্গাবাদের জঙ্গলে মাওবাদী বিরোধী অপারেশনে মৃত জওয়ানদের মধ্যে দু’জন পশ্চিমবঙ্গের বাসিন্দা। সিআরপিএফের কোবরা বাহিনীর জওয়ান দক্ষিণ দিনাজপুরের পলাশ মণ্ডল এবং নদিয়ার দীপক ঘোষ সোমবার মাও বিরোধী অপারেশনে অংশ নিয়েছিলেন।

    ২) এবার পাইপ লাইনে বাড়ি বাড়ি রান্নার গ্যাস: মমতা এলপিজি’র ভরসায় না থেকে এবার বাড়ি বাড়ি গ্যাস পৌঁছে দেওয়ার উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ গ্রেটার ক্যালকাটা গ্যাস সাপ্লাই কর্পোরেশন ওই গ্যাস সরবরাহ করবে। তাদের পরিকাঠামো তৈরির জন্য দু’বছর সময় দেওয়া হবে। তিন বছরের মধ্যে কলকাতাসহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, হলদিয়া ও বর্ধমানের একাংশে পাইপ লাইনের মাধ্যমে ওই গ্যাস সরবরাহ করা হবে।

    ৩) সদ্যোজাত থেকে পাঁচ বছর বয়সি মেয়েদের জন্য সুকন্যাশ্রী প্রকল্প সদ্যোজাত থেকে পাঁচ বছর বয়সি মেয়েদের জন্য এবার সুকন্যাশ্রী প্রকল্প চালু হচ্ছে। ২১ বছর বয়স হলেই উপভোক্তার অ্যাকাউন্টে জমবে ৩ বা ৬ লক্ষ টাকা। এই প্রকল্পের সুবিধা পেতে ১০১ টি চারা গাছ রোপণে সহায়তা করছে মহাত্মা গান্ধী জাতীয় কর্মনিশ্চয়তা প্রকল্প। নদীয়া জেলা প্রশাসন এই প্রকল্পের উদ্যোগ নিয়েছে।

    ৪) বিহারে মাও হানায় মৃত এ রাজ্যের ২ জওয়ান সোমবার রাতে বিহারে মাওবাদী হানায় মৃত্যু হল এরাজ্যের দুই সিআরপিএফ জওয়ানের। একজন নদীয়ার চাপড়ার জামড়েডাঙা গ্রামের দীপক ঘোষ(২৬), অন্যজন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের সালাস গ্রামের পলাশ মণ্ডল(২৭)। মঙ্গলবার সকালে মৃত্যু সংবাদ পেয়ে দুই এলাকায় মৃতদের পরিবার পরিজন থেকে গ্রামবাসী সকলেই শোকস্তব্ধ। উচ্চ মাধ্যমিক পড়তে পড়তেই সিআরপিএফ ও সিআইএসএফে চাকরি পান চাপড়ার দীপক। তবে সাত বছর আগে যোগ দিয়েছিলেন সিআরপিএফে। নিয়মিত বাড়িতে আসতেন। পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল। মাস খানেক আগে জামাইষষ্ঠীর সময় শেষবার বাড়িতে এসেছিলেন।

    First published: