corona virus btn
corona virus btn
Loading

আজ মহাষষ্ঠী, দেবীর বোধনের আগেই মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীদের ঢল

আজ মহাষষ্ঠী, দেবীর বোধনের আগেই মণ্ডপে  মণ্ডপে দর্শনার্থীদের ঢল
হাতিবাগান সর্বজনীন ছবি: ঋতুপর্ণা দত্ত

আজ মহাষষ্ঠী, দেবীর বোধনের আগেই মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীদের ঢল

  • Share this:
#কলকাতা: আজ মহাষষ্ঠী। বোধনের মধ্যে দিয়ে শুরু দেবী দুর্গার আরাধনা। বারোয়ারি থেকে বনেদি বাড়ি ---- চিরায়ত রীতি, আচার মেনেই পুজো শুরু হল। কল্পারম্ভ, বোধন, আমন্ত্রণ ও অধিবাস। বাপের বাড়ি আমন্ত্রণ জানিয়ে এই আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে আপামর বাঙালি মেতে ওঠেন দেবী উমার আরাধনায়। ষষ্ঠীর সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড়। পুজোয় মেতেছেন আট থেকে আশি সকলেই। শহর থেকে জেলা --- সর্বত্র উৎসবের আমেজ ভরপুর।

পঞ্জিকা মতে শুক্রবার সন্ধেবেলা প্যান্ডেলে প্যান্ডেলে শুরু হবে বোধনের পুজো ৷ ঢাকের বোল, কাঁসর ঘণ্টা ও মন্ত্রোচ্চারণের আওয়াজে ভরে উঠবে পুজো মন্ডপগুলি ৷ ষষ্ঠীর পুজোর তিনটি ভাগ   বোধন, আমন্ত্রণ ও অধিবাস ৷ বেল গাছের গোড়ায় ঘটে করে পবিত্র গঙ্গা জল রাখা হয় এবং বেল গাছটিকে শিব হিসেবে পুজো করা হবে। মনে করা হয়, বেশ কয়েক মাস পর দেবী আবার জেগে উঠেছেন। ষষ্ঠীর সারারাত দেবী বেল গাছের শাখাতেই অবস্থান করবেন।

মহাষষ্ঠী মানে সপরিবারে উমার পিতৃগৃহে আগমনের দিন। বিল্ববৃক্ষের তলায় দেবীর আরাধনা। গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতী। সপরিবারে একরাত সেখানেই থাকবেন মা দুর্গা। সপ্তমীর সকালে রীতিমত শুচিশুদ্ধ হয়ে পা দেবেন বাপের বাড়িতে।

আনুষ্ঠানিক পুজো শুরু আগেই উৎসাহী দর্শনার্থীদের ভিড় সামলাতে নাজেহাল পুলিশ ৷ পঞ্চমীর সন্ধ্যায় শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তায় যানজটে স্তব্ধ হয়ে যায় যান চলাচল। ষষ্ঠীতে ভিড় যে আরও বাড়বে তা নিশ্চিত  ৷ দেবীর বোধনের সঙ্গে সঙ্গে শুরু কলকাতা পুলিশের পরীক্ষা ৷ শহরকে সচল রাখতে কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে ট্রাফিক আধিকারিকরা ৷

First published: September 26, 2017, 12:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर