কুয়াশাতেও পরিষেবা স্বাভাবিক রাখতে রেলের যুগান্তকারী পদক্ষেপ, টাকার অভাবে অসম্পূর্ণ

কুয়াশাতেও পরিষেবা স্বাভাবিক রাখতে রেলের যুগান্তকারী পদক্ষেপ, টাকার অভাবে অসম্পূর্ণ

কুয়াশার জেরে দেশের লাইফলাইন-ই অচল। শীতের শুরুতেই বিপর্যস্ত বিভিন্ন ডিভিশনের ট্রেন চলাচল। রাজধানী, শতাব্দী ও পূর্বার মত ট্রেনগুলি পাঁচ থেকে কুড়ি ঘণ্টা দেরিতে চলছে।

  • Share this:

#কলকাতা: কুয়াশার জেরে দেশের লাইফলাইন-ই অচল। শীতের শুরুতেই বিপর্যস্ত বিভিন্ন ডিভিশনের ট্রেন চলাচল। রাজধানী, শতাব্দী ও পূর্বার মত ট্রেনগুলি পাঁচ থেকে কুড়ি ঘণ্টা দেরিতে চলছে। গত বছর কুয়াশা মোকাবিলায় ট্রেনে থার্মোস্ট্যাট ক্যামেরা লাগানোর পরিকল্পনা নিয়েছিল ভারতীয় রেল। কিন্তু টাকা না থাকায় এ কাজ অসম্পূর্ণ। রেলের আর্থিক ক্ষতির সঙ্গে পাল্লা দিয়ে যাত্রী দুর্ভোগও অব্যাহত।

উত্তর ও উত্তর পূর্ব ভারতে ঘন কুয়াশার জের। গত চার-পাঁচ দিনে গড়ে এক থেকে দেড়শোটি ট্রেন বাতিল হয়েছে। সময়সূচি বদলেছে বহু দূরপাল্লা ও স্বল্প দূরপাল্লার ট্রেনের। কুয়াশা মোকাবিলায় রেলের তরফে আগেভাগেই ট্রেন বাতিলের ঘোষণা করা হত। যা নিয়ে গত বছর কম সমালোচনা শুনতে হয়নি প্রভুর রেলকে। বছরখানেক আগেই কুয়াশা মোকাবিলায় ইঞ্জিনে বিশেষ ক্যামেরা লাগানোর পরিকল্পনা নেয় রেল রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা RDFO।

ট্রেনের ইঞ্জিনে ক্যামেরা লাগানো হলে ইঞ্জিনে বসে চালক সামনের রাস্তার ছবি দেখতে পারবেন ৷ যে কোনও তাপমাত্রায় কাজ করবে থার্মোস্ট্যাট ক্যামেরা  ৷ যে কোনও পরিবেশে ৩০০ মিটার পর্যন্ত দূরত্বের ছবি তুলতে সক্ষম এই ক্যামেরা ৷ প্রতি ট্রেনে এই ক্যামেরা লাগাতে খরচ কয়েক লক্ষ টাকা ৷ তবে ক্যামেরা তৈরির কাজ শুরু হলেও টাকার অভাবে এই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। ফলে চলতি বছরেও কুয়শার জেরে ট্রেন চলাচল ব্যাহত হয়।

দিল্লি-মোগলসরাই সেকশনে কুয়াশার কারণে সবচেয়ে বেশি সমস্যা তৈরি হয়েছে। সোমবার হাওড়াগামী হিমগিরি এক্সপ্রেস, তুফান এক্সপ্রেস, কাটিহার এক্সপ্রেসের মতো ট্রেনগুলির পাশাপাশি রাজধানী, শতাব্দী, দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেনগুলিও বেশ খানিকটা দেরিতে চলছে।

যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই ট্রেন ধীরে চালানো হচ্ছে বলে দাবি রেলের। তবে ট্রেন বাতিল ও দেরিতে চলায় আখেরে সমস্যা পড়ছেন যাত্রীরা। আর্থিক ক্ষতি হচ্ছে রেলেরও। উন্নত প্রযুক্তিকে হাতিয়ার করে ভিলেন কুয়াশাকে হারিয়ে কবে স্বাভাবিক করা যাবে ট্রেন চলাচল, রেলমন্ত্রকের কাছে এক্ষুনি কোন সদুত্তর নেই।

Loading...

রিপোর্ট- আবীর ঘোষাল

First published: 07:18:10 PM Dec 05, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर
Listen to the latest songs, only on JioSaavn.com