corona virus btn
corona virus btn
Loading

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগী ডিওয়াইএফআই, মুসকিল আসান করবে 'পরিজন' অ্যাপ

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগী ডিওয়াইএফআই, মুসকিল আসান করবে 'পরিজন' অ্যাপ

'পরিজন' নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

  • Share this:

#কলকাতাঃ দেশজুড়ে চলছে লকডাউন। বন্ধ রয়েছে প্রায় সব কাজই। এই পরিস্থিতিতে সারাদেশে আটকে পড়েছে প্রচুর পরিযায়ী শ্রমিক। এদের মধ্যে রাজ্যের শ্রমিকও অসংখ্য। অনেক সমস্যার মধ্যেই তাদেরকে এখন দিন কাটাতে হচ্ছে। সেইসব শ্রমিকরা বাড়ি ফিরতে চাইলেও লক ডাউন থাকায় তা সম্ভব হচ্ছে না। আবার যেখানে রয়েছেন সেখানেও থাকতেও সমস্যা হচ্ছে। কোথাও বাড়িওয়ালা বাড়ি ছাড়ার জন্য চাপ দিচ্ছেন। কোথাও খাদ্য পানীয়ের অভাব হচ্ছে। অথচ বাড়ি ফেরার কোনো রাস্তা নেই। অনেকে কোন দিশা দেখতে না পেয়ে বাড়ির উদ্দেশ্যে হাঁটা শুরু করে দিয়েছেন।

কিন্তু সেখানেও রয়েছে সমস্যা হাজার হাজার কিলোমিটার পথ তারা কিভাবে অতিক্রম করবেন তা নিয়েও দুশ্চিন্তায় পড়েছেন পরিবারের মানুষ। রাজ্যের এইসব পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য উদ্যোগ নিল সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই। 'পরিজন' নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে। এই কীভাবে কাজ করবে এই অ্যাপ? ডিওয়াইএফআই-য়ের রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র জানান, "অ্যাপের মাধ্যমে যাবতীয় তথ্য দেবেন শ্রমিকরা। নাম, ঠিকানা, কোন সংস্থার অধীনে কোথায় কাজ করেন। বর্তমানে কোথায় কিভাবে আছেন। কি ধরনের সমস্যায় রয়েছে সব কিছু। সেই তথ্য সরাসরি চলে আসবে রাজ্য দফতরে। রাজ্য দফতর থেকে সেই শ্রমিকের বাসস্থান এলাকার সংগঠনের নেতৃত্বের কাছে খবর পাঠানো হবে। নেতৃত্ব স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে তাঁকে ফেরানোর উদ্যোগ নেবেন। দ্বিতীয়ত, যে রাজ্যে শ্রমিকটি রয়েছেন সেই রাজ্য সংগঠনকেও উদ্যোগ নিতে বলা হবে। নেতৃত্ব শ্রমিকের সঙ্গে যোগাযোগ করে সমস্যা সমাধানের চেষ্টা করবেন। এই দ্বিমুখী রণকৌশলে দ্রুত সমস্যার সমাধান হবে বলে আশা করা যায়।"

পরিযায়ী শ্রমিকদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন সিটু নেতা আসাদুল্লাহ গায়েন তিনি জানান, রাজ্যের প্রচুর পরিযায়ী শ্রমিক এখন অন্য রাজ্যে আটকে রয়েছে। কিন্তু সেই সংখ্যাটা কতো সেই পরিসংখ্যানটাই কোথাও নেই। সেটা জানা গেলে কাজ করতে অনেক সুবিধা হবে বলেই তাঁর মত।

UJJAL ROY

Published by: Shubhagata Dey
First published: April 4, 2020, 12:06 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर