Partha Chatterjee on Rabindrajayanti: 'আফ্রিকা'র আবৃত্তি, জৌলুসহীন কবিপ্রণামে সামিল পার্থও

পার্থ চট্টোপাধ্যায়।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানালেন পার্থ চট্টোপাধ্যায়। একেবারে অন্য মেজাজে ধরা দিলেন তিনি।

  • Share this:

    #কলকাতা: রাজ্যের শিক্ষামন্ত্রী হিসেবে দীর্ঘদিন দায়িত্ব সামলেছেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জেতার পর দল অবশ্য এখনও নতুন মন্ত্রিসভার সদস্যনাম ঘোষণা করেনি। আগামিকাল, সোমবারই অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নতুন মন্ত্রিসভার (Mamata Banerjee's Cabinet) নাম প্রকাশ্যে আসার কথা। তার ঠিক কয়েক ঘণ্টা আগে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে একেবারেই জৌলুসহীন কবিপ্রণামে (Rabindrajayanti) সামিল হলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

    রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানালেন পার্থ চট্টোপাধ্যায়। একেবারে অন্য মেজাজে ধরা দিলেন তিনি। নিজের অফিসে বসেই রবীন্দ্রনাথ ঠাকুরের 'আফ্রিকা' কবিতাটি আবৃত্তি করলেন বেহালা পশ্চিমের সদ্য বিজয়ী বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়। এবং এরই সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়ের একটি অন্য দিকও তাঁর অনুরাগীদের সামনে চলে এল। এদিন তৃণমূলের দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রবীন্দ্র সদনে 'কবিপ্রণাম' অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। একেবারেই সাদামাটা অনুষ্ঠান করা হয় করোনার কথা মাথায় রেখে। ভার্চুয়ালি বাংলার বিভিন্ন শিল্পীরা যোগ দিয়েছিলেন এই অনুষ্ঠানে।

    এদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে গান গাইতে শোনা যায়। ইন্দ্রনীল সেনের সঙ্গে রবীন্দ্রসঙ্গীতে গলা মেলান তিনি। সকালের ট্যুইটে যেমন রবীন্দ্র-আদর্শকে পাথেয় করার বার্তা দিয়েছিলেন মমতা, সন্ধের অনুষ্ঠান থেকেও সেই একতার বার্তাই দিলেন তিনি। মুখ্যমন্ত্রী বলেছেন, 'আমরা মনে করি বিশ্বকবি, আমাদের বিশ্বছবি। আমাদের সমস্ত কিছুর দিকনির্দেশক তিনি, আমাদের পথপ্রদর্শক তিনি। এবং তিনি বিশ্ববরেণ্য কবি, সারা বিশ্বকে বাংলার সঙ্গে যোগসূত্র করেছিলেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুরের ছবিকে বুকে নিয়েই আমরা যে কোনও কাজে এগিয়ে যাই। এবং আমরা মনে করি, বিশ্বকবিই আমাদের আশা-ভাষা-চেতনা-দর্শন-চেতনা-সভ্যতা-সংস্কৃতি-বাংলা-জয় বাংলা। সবটাই আমাদের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে ঘিরে।'

    Published by:Raima Chakraborty
    First published: