• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • TMC MEETING IN ASSEMBLY SENIOR PARTY LEADERS WILL TRAIN NEWLY ELECTED MLAS SS

TMC Meeting: আজ বিধানসভায় পরিষদীয় দলের বৈঠক তৃণমূলের, নবনির্বাচিত বিধায়কদের ক্লাস নেবেন বর্ষীয়ানরা

File Photo

TMC Party Meeting: তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের সাংগঠনিক বৈঠক ও বিধানসভায় দাঁড়িয়ে বারবার বলে দিয়েছেন মন্ত্রী হোক বা বিধায়কদের বিধানসভায় নিয়মিত আসতেই হবে। অধিবেশনে যোগ দিতেই হবে।

  • Share this:

কলকাতা: নতুন বিধায়কদের বিধানসভা নিয়ে প্রশিক্ষণ দিতে চলেছে পরিষদীয় দল। দীর্ঘদিনের বিধায়ক ও বর্ষীয়ান রাজনীতিবিদ যাঁরা রয়েছেন তারাই আজ, সোমবার ক্লাস নেবেন নব নির্বাচিত তৃণমূল বিধায়কদের। প্রসঙ্গত, শনিবার বিজেপি বিধায়কদের ক্লাস নিয়েছেন ‘মাস্টারমশাই’ দিলীপ ঘোষ ও শুভেন্দু অধিকারী। যদিও তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের সাংগঠনিক বৈঠক ও বিধানসভায় দাঁড়িয়ে বারবার বলে দিয়েছেন মন্ত্রী হোক বা বিধায়কদের বিধানসভায় নিয়মিত আসতেই হবে। অধিবেশনে যোগ দিতেই হবে।

নতুন বিধায়কদের পরিষদীয় রীতিনীতির প্রাথমিক পাঠ তাই আজ থেকেই দেবে তৃণমূল পরিষদীয় দল। নবনির্বাচিত বিধায়কদের অনেকেই রাজনীতিতে দক্ষ হলেও বিধানসভার ভেতরে পালনীয় নিয়মকানুন এবং রীতিনীতি সম্পর্কে ওয়াকিবহাল নন। সে বিষয়ে তাদের অবহিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। গত শুক্রবার বিধানসভায় রাজ্যপাল জগদীপ ধনখড়ের বক্তৃতা দিয়ে শুরু হয়েছে রাজ্যের বাজেট অধিবেশন। সেই অধিবেশনেই দলের সব বিধায়ককে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছিল তৃণমূল পরিষদীয় দলের পক্ষ থেকে। ইতিমধ্যেই পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ‘‘সোমবার বেলা ১২টায় সব বিধায়ককে নিয়ে নৌশার আলি কক্ষে বৈঠক হবে। সেখানেই নব নির্বাচিত বিধায়কদের ক্লাস নেওয়া হবে। নতুন বিধায়কদের অনেক কিছুই শিখতে হবে।’’

ঘটনাচক্রে শুক্রবারই ডেপুটি স্পিকার নির্বাচনের পর মুখ্যমন্ত্রী তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় নতুন বিধায়কদের নিয়মিত বিধানসভার অধিবেশনে যোগ দিতে বলেছেন। সঙ্গে অভিজ্ঞ বিধায়কদের কাছে পরিষদীয় রীতিনীতি বিষয়ে শিক্ষা নেওয়ার উপরে জোর দিয়েছেন। মুখ্যমন্ত্রীর বক্তৃতার পরেই পরিষদীয় দলের পক্ষ থেকে নতুন বিধায়কদের ক্লাস নেওয়ার এই উদ্যোগ শুরু হয়। এই ক্লাসে যোগ দিতে বলা হয়েছে তৃণমূলের সব নতুন বিধায়ককে। যদিও, পার্থবাবু জানিয়েছেন, নতুনদের সঙ্গে বৈঠকে থাকবেন প্রবীণ ও অভিজ্ঞ বিধায়করাও। প্রসঙ্গত, আজ বিধানসভার অধিবেশনে শোকপ্রস্তাবের পরেই অধিবেশন মুলতুবি হয়ে যাবে। বেলা ১১টায় অধিবেশনের পর ১২টা থেকে নতুন বিধায়কদের ক্লাস নেবেন তৃণমূল পরিষদীয় দলের প্রতিনিধিরা। আগামী দিনে নতুনদের থেকেই ভালো বক্তা তৈরি হোক, চাইছে তৃণমূল কংগ্রেস।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published: