আসতে চলেছে ইস্তেহার, একটি নয়, এই দশটি সারপ্রাইজ দিতে পারে তৃণমূল

তৃণমূলের ভোট ম্যানিফেস্টোতে থাকছে বহু চমক। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই উন্মোচন করবেন পুস্তিকাটি।

বলা হচ্ছে, তৃণমূলের এই ইস্তেহারে অন্তত দশটি অঙ্গীকার থাকবে। কী সেই প্রতিশ্রুতি, একবার চোখ বুলিয়ে দেখা যাক-

  • Share this:

    #কলকাতা: আজ বিকেল ৫টায় তৃণমূলের ইশতেহার প্রকাশ হতে চলেছে। জঙ্গলমহল থেকে ফিরে নিজে হাতেই ইস্তেহারটি প্রকাশ করবেন তৃণমূল নেত্রী। সূত্রের খবর, পরতে পরতে চমক থাকতে চলেছে এই ইশতেহারে। প্রাথমিক ভাবে দুটি দিকে জোর দেওয়ার কথা বলা হচ্ছিল এই ইশতেহারে, যথা বাড়িতে বাড়িতে রেশন পৌছে দেওয়া এবং বেশ কয়েকটি সম্প্রদায়কে অনগ্রসর তালিকাভুক্ত করার সোশ্যাল ইঞ্জিনিয়ারিং। কিন্তু এখানেই শেষ নয়, বলা হচ্ছে, তৃণমূলের এই ইস্তেহারে অন্তত দশটি অঙ্গীকার থাকবে। কী সেই প্রতিশ্রুতি, একবার চোখ বুলিয়ে দেখা যাক-

    সূত্রের খবর, ১.৬ কোটি পরিবারের কর্ত্রীকে মাসে ৫০০ টাকা করে দেওয়া হবে। এর পাশাপাশি থাকছে দুয়ারে রেশন উদ্যোগ। যেখানে বলা হচ্ছে অন্তত ১.৫ কোটি পরিবারের দুয়ারে রেশন সরবরাহ করা হবে। এই রেশন পাওয়া যাবে বিনামূল্যেই।

    ছাত্রছাত্রীদের মনজয়ে  অতীতে এসেছে কন্যাশ্রী, যুবশ্রী, সবুজসাথীর মতো প্রকল্প। এবার ক্ষমতায় এলে আরেকটি নতুন প্রকল্প আনতে পারে তৃণমূল সরকার।  ক্রেডিট কার্ডে ৪% সুদে ১০ লক্ষ পর্যন্ত থাকছে ক্রেডিট লিমিট।

    ভোটঘোষণার আগেই দক্ষিণের আম্মা ক্যান্টিনের ধাঁচে মা ক্যান্টিন শুরু করেছিল তৃণমূল সরকার। ক্ষমতায় এলে তারই ব্যপ্তি বাড়াবে তৃণমূল। ৫০ শহরের ২৫০০ মা ক্যান্টিনে বছরে ৭৫ কোটি টাকার ভর্তুকিযুক্ত আহারের আশ্বাস দিতে পারে তৃণমূলের ম্যানিফেস্টো।

    এরই পাশাপাশি ৬৮ লক্ষ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে সহায়তার কথা থাকবে ভোট ম্যানিফেস্টোয়। বার্ষিক ১০ লক্ষ নতুন MSME-প্রকল্পের অনুমোদনের আশ্বাস থাকবে বলে সূত্রের খবর। পরবর্তী মেয়াদে  অন্তত ৩০টি জেলা সদরে মেডিক্যাল কলেজের আশ্বাস দেবে তৃণমূল। প্রতি ব্লকে একটি মডেল আবাসিক স্কুলের আশ্বাস থাকবে এই পুস্তিকায়।

    এছা়ড়া বাংলার বাড়ি প্রকল্পে ৫ লক্ষ স্বল্পমূল্যের আবাসন দেওয়ার কথা ঘোষণা করবে তৃণমূল। ৪৭ লক্ষ পরিবারে নলযুক্ত পানীয় জল দেওয়ার আশ্বাস দিতে পারে তৃণমূল। নজরে মাহিষ্য, তিলি, তামুল, সাহা সম্প্রদায়। তাদের ওবিসি শংসাপত্র দেওয়ার প্রতিশ্রুতি থাকছে ইস্তেহারে। ইস্তেহারে ‘মডেল নন্দীগ্রাম’ বলে একটি প্রস্তাবনাও থাকতে পারে বলে জনা যাচ্ছে।

    Published by:Arka Deb
    First published: