উত্তরের ৪ লোকসভায় বিজেপিকে টেক্কা তৃণমূলের, মধুর প্রতিশোধের অঙ্কটা জানুন

যে খেলা হল উত্তরে...। ছবি ট্যুইটার থেকে নেওয়া।

রাজনৈতিক মহলের মতে, বিজেপির পকেটে থাকে ১৯ আসনের মধ্যে কার্যত ৯ আসন বাদ যেতে চলেছে। উল্লেখযোগ্য ভাবে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক আসন এই তালিকায় আছে।

  • Share this:

#কলকাতা:  বিধানসভা নির্বাচনে ঐতিহাসিক জয়। আর সেই জয়ের হাত ধরেই রাজ্যের আট লোকসভায় বিধানসভা ভিত্তিক আসনে এগিয়ে গেল তৃণমূল কংগ্রেস। মাত্র এক আসনে জোর লড়াই। রাজনৈতিক মহলের মতে, বিজেপির পকেটে থাকে ১৯ আসনের মধ্যে কার্যত ৯ আসন বাদ যেতে চলেছে। উল্লেখযোগ্য ভাবে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক আসন এই তালিকায় আছে।

ফল বিশ্লেষণ করতে দেখা গিয়েছে যে সব লোকসভা আসনে সমীকরণ বদলেছে সেগুলি হল জলপাইগুড়ি, রায়গঞ্জ, বালুরঘাট, মালদা উত্তর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, আসানসোল, বর্ধমান, দূর্গাপুর ও ব্যারাকপুর লোকসভা আসন।জলপাইগুড়ি লোকসভা আসনের কথাই ধরা যাক। লোকসভা ভোটে এই আসনে বিজেপি পেয়েছিল ৫১.৬৩% ভোট। বিধানসভায় তা কমে দাঁড়িয়েছে ৪১.৭৯%। এই লোকসভার ৭ বিধানসভা আসনে বিজেপি পেয়েছিল ৬টি।  তৃণমূলের ঝুলিতে ছিল  স্রেফ রাজগঞ্জ আসনটি।

বিধানসভা ভোটে দেখা গেল তৃণমূল জিতে নিয়েছে, রাজগঞ্জ, মাল, জলপাইগুড়ি সদর আসন। বিজেপি জিতেছে ধূপগুড়ি, ময়নাগুড়ি, নাগরাকাটা ও ডাবগ্রাম-ফুলবাড়ি। বিধানসভা ভোটে ফলের বিচারে এই লোকসভায় বিজেপি পেয়েছে ৪ আসন, তৃণমূল পেয়েছে ৩ আসন।এবার রায়গঞ্জ আসন। লোকসভা ভোটে এই লোকসভায় বিজেপির ঝুলিতে ছিল ৫ বিধানসভা, তৃণমূলের দখলে ছিল ২ বিধানসভা৷ বিধানসভা ভোটের ফল বেরনোর পরে দেখা গেল ফল উল্টে গেছে। বিজেপির হাতে আছে দুই বিধানসভা রায়গঞ্জ ও কালিয়াগঞ্জ। তৃণমূলের দখলে আছে গোয়ালপোখর, চাকুলিয়া, করণদিঘি, ইসলামপুর ও হেমতাবাদ। ফলে এই বিধানসভার পরে বিজেপির হাতে ২ বিধানসভা, তৃণমূলের হাতে ৫ বিধানসভা।

এবার আসা যাক বালুরঘাট লোকসভায়। এই আসনে ২০১৯ সালে বিজেপি পেয়েছিল ৪৫% ভোট। দু'বছরে তা কমে দাঁড়িয়েছে ৩৭%। বিজেপির ঝুলিতে ছিল এই লোকসভার মধ্যে থাকা  ৬ বিধানসভা। তৃণমূলের হাতে ছিল ১ বিধানসভা। বিধানসভা ভোটের ফল বেরনোর পরে দেখা গেল শক্তিক্ষয় হয়েছে বিজেপির। বিজেপির হাতে আছে বালুরঘাট, তপন ও গঙ্গারামপুর আসন। তৃণমূলের হাতে চলে গেছে কুমারগঞ্জ, ইটাহার, হরিরামপুর ও কুশমন্ডি আসন। ফলে লোকসভা ভিত্তিক আসন ভাগ করতে গিয়ে দেখা যাচ্ছে তৃণমূলের হাতে ৪ বিধানসভা ও বিজেপির হাতে ৩ আসন।

উত্তরের আর এক আসন হল মালদা উত্তর। এই লোকসভা আসনে লোকসভা ভিত্তিক বিধানসভার আসন পুনঃবিন্যাসে দেখা যাচ্ছে বিজেপির হাতে আছে গাজোল, ওল্ড মালদা ও হবিবপুর আসন। তৃণমূলের হাতে আছে চাঁচোল, হরিশচন্দ্রপুর, রতুয়া ও মালতীপুর আসন। ফলে লোকসভা ভিত্তিক ফল বিধানসভায় দেখা যাচ্ছে বিজেপি ৩ ও তৃণমূল ৪ আসনে এগিয়ে।

Published by:Arka Deb
First published: