Home /News /kolkata /
Bhabanipur By Poll Results | Mamata Banerjee: BJP-র 'সাধের' ৭০ ও ৭৪ নম্বরও মমতার পাশে, 'প্রথা' মেনে ৭৭-এ সেই সবুজ ঝড়!

Bhabanipur By Poll Results | Mamata Banerjee: BJP-র 'সাধের' ৭০ ও ৭৪ নম্বরও মমতার পাশে, 'প্রথা' মেনে ৭৭-এ সেই সবুজ ঝড়!

ভবানীপুর জয়ের পথে মমতা

ভবানীপুর জয়ের পথে মমতা

Bhabanipur By Poll Results | Mamata Banerjee: ভবানীপুর উপনির্বাচনের ফলপ্রকাশের দিন দেখা গেল, সাধের ৭০ ও ৭৪ নম্বর ওয়ার্ডেও বিজেপিকে ধুয়েমুছে সাফ করে দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: নানা ভাষা, নানা মতের ভবানীপুর (Bhabanipur)। যাকে মিনি ইন্ডিয়ার তকমা দিয়ে উপনির্বাচনে (Bhabanipur By Poll) লড়তে গিয়েছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাংলাভাষী, অবাঙালি ও সংখ্যালঘু ভোটের সংমিশ্রণ ঘটেছে ভবানীপুর কেন্দ্রে। এই জনবিন্যাসই যে উপনির্বাচনের অন্যতম ফ্যাক্টর ছিল, তা আগেই স্পষ্ট করে দিয়েছিলেন রাজনীতির কারবারিরা। বিজেপি যখন ভবানীপুরের ৭০ আর ৭৪ নম্বর ওয়ার্ড নিয়ে আশায় বুক বাঁধছিল, সেখানে তৃণমূলের চ্যালেঞ্জ ছিল ওই দুই ওয়ার্ডের 'ধারা' বদলে দেওয়া। আর রবিবার, ফলপ্রকাশের দিন দেখা গেল, সাধের ৭০ ও ৭৪ নম্বর ওয়ার্ডেও বিজেপিকে ধুয়েমুছে সাফ করে দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত, এখনও পর্যন্ত ৭৪ নম্বর ওয়ার্ড ৫৫০০ ভোটে লিড রয়েছে তৃণমূল প্রার্থী মমতার। আবার 'কঠিন' ৭০ নম্বর ওয়ার্ডেও তৃণমূল ১ হাজারের বেশি ভোটে লিড নিচ্ছে। প্রবল তৃণমূল ঝড়ের মধ্যেও গত বিধানসভা ভোটে ৭০ এবং ৭৪ নম্বর ওয়ার্ডে এগিয়েছিল বিজেপি। সেখানে অবাঙালি ভোটারের সংখ্যা বেশি। ফলে বিজেপির লক্ষ্য ছিল অবাঙালি ভোট যতটা বেশি সম্ভব তাদের ইভিএমে টানা। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল, শক্ত গাঁটও সহজেই পেরিয়ে যাচ্ছেন তৃণমূল নেত্রী।

প্রসঙ্গত, ভবানীপুরের ৭০ নম্বর ওয়ার্ডে গুজরাটি-পাঞ্জাবি থেকে শুরু করে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ থাকেন। মূলত এই ওয়ার্ডটির বৈচিত্রের কারণেই ভবানীপুরকে মিনি ইন্ডিয়া বলা হয়ে থাকে। তৃণমূল মনে করছিল, এখান থেকে ভালো ভোট পাওয়া মানে একরকম নিশ্চিন্ত থাকা যায়। তাছাড়া আসন্ন পুরসভা ভোটের জল মাপতেও মন বুঝতে হবে ৭০ নম্বরের। সেই হিসেবে ৭০ নম্বর ওয়ার্ড তৃণমূলকে অনেকটাই নিশ্চিন্ত করে দিল এবারের উপনির্বাচনে।

আরও পড়ুন: ট্রেলার দেখাতে পথে মদন মিত্র, 'দিদি'র জয়ে যে পিকচার দেখানোর কথা বললেন 'দাদা'...

উপনির্বাচনের মুখে বিধায়ক দেবাশিষ কুমারকে তৃণমূল ৭০ নং ওয়ার্ডের দায়িত্ব দিয়েছিল। এই ওয়ার্ডে গত বিধানসভায় তৃণমূল পিছিয়ে ছিল ২০৯২ ভোটে। তৃণমূল মনে করছিল, এই ওয়ার্ডে এগিয়ে যাওয়া মানেই নিরঙ্কুশ জয়। আর বিজেপিরও আশা ছিল, এই ওয়ার্ড ধরে রাখতে পারলে ভবানীপুরে অঘটনও ঘটে যেতে পারে। ৭০ এর পাশাপাশি দুই দলের নজরে ছিল ৭৪ নম্বর ওয়ার্ডও। কিন্তু দুটি ওয়ার্ডেই তৃণমূলের এগিয়ে থাকা প্রমাণ করল, মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় চেয়েছেন গোটা ভবানীপুরের বাসিন্দারাই। অপরদিকে, ভবানীপুরের ৭৭ নম্বর ওয়ার্ড মূলত সংখ্যালঘু প্রধান। একুশের বিধানসভা নির্বাচনে ২৮ হাজারের মধ্যে তৃণমূলকে প্রায় ২২ হাজার ভোটের লিড দিয়েছিল এই ৭৭ নম্বর ওয়ার্ডই। এবারও সেই ওয়ার্ড তৃণমূলকে বিপুল লিড দিচ্ছে বলেই খবর।

Published by:Suman Biswas
First published:

পরবর্তী খবর