• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • TMC AND LEFT FRONT LEADERS MAY SHOWING PROTEST AGAINST CENTRAL GOVERNMENT DECISION ON NILDD SB

Left Front Tmc: কেন্দ্রে কান্তির সংগঠন, জল্পনার সমাপ্তি ঘটিয়ে তৃণমূলের সঙ্গে মঞ্চ ভাগ করবে বামেরা?

সলতে পাকানো শুরু?

Left Front Tmc: এবার একেবারে তৃণমূলের সঙ্গে একযোগে কেন্দ্রের বিরুদ্ধে পথেও নামতে চলেছে বামেরা।

  • Share this:

#কলকাতা: শুধু বিপর্যয় না, বাংলায় বিধানসভা ভোটের ফলে পুরোপুরি ভেঙে পড়ে বামেরা। একজন বিধায়কও নেই বামেদের। কংগ্রেস, আইএসএফ-এর সঙ্গে জোট করে উল্টে নিজেদের ভোটই তলানিতে নেমেছে বামফ্রন্টের। আর বিজেপিকে রুখে দিয়ে তৃতীয় বারের জন্য বাংলার মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই সূত্রেই গোটা দেশে এখন বিজেপি বিরোধী প্রধান মুখ হয়ে উঠেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৪-এর লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদিকে উৎখাত করার জন্য এখন থেকেই সলতে পাকাতে শুরু করেছেন তৃণমূল নেত্রী। বিজেপি বিরোধী জোটে বামেদেরও ডাক দিয়েছেন তিনি। আর এ রাজ্যের বামেরাও যে অবশেষে মমতা-বিরোধিতার থেকে বিজেপি বিরোধিতাকেই বেশি গুরুত্ব দিতে চলেছেন, তা সম্প্রতি বুঝিয়ে দিয়েছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose)। জানিয়েছিলেন, 'সর্বভারতীয় স্তরে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা, কোহিমা পর্যন্ত বিজেপি বিরোধী আন্দোলনের ক্ষেত্রে যে কারও সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা।' আর এবার একেবারে তৃণমূলের সঙ্গে একযোগে কেন্দ্রের বিরুদ্ধে পথেও নামতে চলেছে বামেরা।

কলকাতার বনহুগলি থেকে প্রতিবন্ধীদের চিকিৎসা ও গবেষণার কেন্দ্রীয় প্রতিষ্ঠান NILDD (পূর্বতন NIOH) রাজ্যের বাইরে সরিয়ে নেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে পথে নামতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী ও অন্যান্য সংগঠন। আগামী ৩ সেপ্টেম্বর বনহুগলিতে এই প্রতিবাদ দেখানো শুরু হবে। সেখানে বাম নেতাদের পাশাপাশি উপস্থিত থাকবেন দোলা সেন, তাপস রায়ের মতো তৃণমূল নেতারাও। আর এতেই স্পষ্ট, ছুৎমার্গ সরিয়ে এক মঞ্চে জায়গা ভাগ করে নিতে চলেছে তৃণমূল ও বাম।

রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর সর্বময় কর্তা রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বাম নেতা কান্তি গঙ্গোপাধ্যায়। আর কান্তি গঙ্গোপাধ্যায় এবারও রায়দিঘি থেকে ভোটে হেরে গিয়েছেন। তারপরই বামেদের সমালোচনা করেন তিনি। প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কান্তিরই কর্মসূচিতে এবার তৃণমূল-বাম এক মঞ্চে।

প্রসঙ্গত, এর আগেই বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেছিলেন, 'বিজেপি বিরোধী যে যে থাকবে, তাঁদের সকলের সঙ্গেই বামেরা কাজ করতে প্রস্তুত রয়েছে।' রাজনৈতিক মহলের মতে, এতদিন সন্দিহান থাকলেও ২০২৪-এ তৃণমূল, সিপিএম হাত ধরাধরি করে চললেও অবাক হওয়ার কিছু নেই। সেই প্রক্রিয়ার সলতে পাকানোর কাজ ৩ সেপ্টেম্বর থেকেই শুরু হয় কিনা, সেটাই এখন দেখার।

Published by:Suman Biswas
First published: