চলছে চতুর্থ দফার ভোটগ্রহণ, বেলা ১টা পর্যন্ত রাজ্যে গড় ভোটের হার ৫২.৩৬%

চলছে চতুর্থ দফার ভোটগ্রহণ, বেলা ১টা পর্যন্ত রাজ্যে গড় ভোটের হার ৫২.৩৬%
  • Share this:

#কলকাতা: তীব্র গরমের মধ্যেই কমিশনের কড়া নজরে চলছে চতুর্থ দফার ভোটগ্রহণ। আজ, সোমবার ২৯ এপ্রিল রাজ্যের আটটি আসন--বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম কেন্দ্রে ভোটগ্রহণ। ৮ কেন্দ্রের নিরাপত্তায় রয়েছে ৫৬২ কোম্পানি বাহিনী। প্রায় সব বুথেই থাকছে কেন্দ্রীয় বাহিনী। তৃতীয় দফার ভোটে ভগবানগোলার ঘটনা থেকে শিক্ষা নিয়ে কিছু জায়গায় বুথের বাইরের নিরাপত্তা রক্ষায় সেক্টর ফোর্স হিসেবে থাকবে কেন্দ্রীয় বাহিনী।

বেলা ১টা পর্যন্ত রাজ্যে গড় ভোটের হার ৫২.৩৬%। এরমধ্যে, বহরমপুরে ৫৩.৫১‍% ভোট, কৃষ্ণনগরে ৫১.৩৯% ভোট, রানাঘাটে ৫২.২৭% ভোট, বর্ধমান পূর্বে ৫৫.৪৭% ভোট, বর্ধমান দুর্গাপুরে ৫০.৮৭% ভোট, আসানসোলে ৪৯.৯৮% ভোট, বোলপুরে ৫০.৮২% ভোট ও বীরভূমে ৫৪.৬০% ভোট পড়েছে।

পশ্চিমবঙ্গর আটটি কেন্দ্র ছাড়াও এই দফায় ভোট হবে বিহারের ৫টি কেন্দ্রে, জম্মু - কাশ্মীরের একটি কেন্দ্রে, ঝাড়খণ্ডের তিনটি কেন্দ্রে, মহারাষ্ট্রের ১৭টি কেন্দ্রে, মধ্যপ্রদেশের ছ'টি কেন্দ্রে, ওড়িশার ছ'টি কেন্দ্রে রাজস্থানের ১৩ টি কেন্দ্রে ও উত্তরপ্রদেশের ১৩ টি কেন্দ্রে।

বিহারের দ্বারভাঙা, বেগুসরাই সহ পাঁচটি কেন্দ্রে ভোটে লড়ছেন ৬৬জন প্রার্থী। ভোটগ্রহণ কাশ্মীরের অনন্তনাগের কুলগাম জেলায়। অনন্তনাগ কেন্দ্রটিতেই এবার তিনটি দফায় ভোটগ্রহণ। এই দফায় প্রথম ভোটে যাচ্ছে ঝাড়খণ্ড। ভোট হবে ছাতরা, লোহারডাঙা, পালামৌয়ে। এই দফায় প্রার্থী ৫৯ জন। ভোট হবে মহারাষ্ট্রের ১৭টি কেন্দ্রেও। নাসিক, কল্যাণ, থানে ছাড়াও ভোট হবে গোটা মুম্বই (মুম্বই উত্তর, মুম্বই উত্তর-পশ্চিম, মুম্বই উত্তর-পূর্ব, মুম্বই উত্তর-মধ্য, মুম্বই দক্ষিণ-মধ্য) জুড়ে। এ'দফায় ভোটে লড়ছেন ৩২৩ জন প্রার্থী। এই দফা থেকে ভোট শুরু মধ্যপ্রদেশেও। ছ'টি কেন্দ্রের মধ্যে রয়েছে জাবলপুর, মান্ডলা, বালাঘাট। এই দফায় প্রার্থী ১০৮জন। ভোট ওড়িশার ছ'টি কেন্দ্রেও। ময়ূরভঞ্জ, বালাসোর, ভদ্রক, জাজপুর, কেন্দ্রাপাড়া, জগৎসিংপুরে প্রার্থী রয়েছে ৫২জন প্রার্থী।

ভোট হচ্ছে রাজস্থানের ১৩টি কেন্দ্রেও। তার মধ্যে রয়েছে আজমেঢ়, যোধপুর, বারমের, জালোর, উদয়পুর, কোটা, ঝালাওয়াড়-বারান। এই দফায় রয়েছেন ১১৫জন প্রার্থী। উত্তরপ্রদেশের শাহজাহানপুর, খেরি, উননাও, ফারুখাবাদ, এটাওয়াহ, কানাউজ, কানপুর, ঝাঁসি সহ ১৩টি কেন্দ্রে ভোটগ্রহণ। এই দফায় প্রার্থী ১৫৪ জন।

First published: April 29, 2019, 2:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर