কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 02, 2017 08:54 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 02, 2017 08:54 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

শুরু ভাল, শেষ নয়, অর্থনীতি: স্রেফ পাশ রাজনীতি: দশে সাত

সুযোগ ছিল। চেষ্টাও যে একেবারে করেননি তা নয়। কিন্তু শেষ রক্ষা হল না!

বাজেট মানে যে সরকারের জমা ও খরচের হিসেব, আর কিছু নয়, এই সরল সত্যটাকে দেখিয়ে দিতে পারতেন অরুণ জেটলি। আলাদা রেল বাজেট পেশের নব্বই বছর পার করা ঐতিহ্যটাকে বিদায় করে দিয়ে নরেন্দ্র মোদীর সরকার এক পা এগিয়েওছিল। সেই পথ ধরেই শুক্লা পঞ্চমীতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেটের অঙ্ক থেকে রাজনীতিকে বিদায় জানাতে পারতেন। কিন্তু এ বারের বাজেটে হাজার হাজার প্রকল্প, দান-খয়রাতির মেলা, গরিবের জন্যে অশ্রুপাত অন্য বারের তুলনায় কম হলেও শেষ পর্যন্ত সে-সব পুরোপুরি বাদ দেওয়া গেল না। মোটের ওপর একটা চেনা ছকেই দু’ঘণ্টার ভাষণ শোনালেন জেটলি— গাঁধী-বন্দনা এবং শায়েরি সমেত।

মধ্যবিত্তের আশা পূর্ণ, নোট-ধাক্কার পর স্বস্তির ছোঁয়া আয়কর ছাড়ে

Loading...

নোটের লাইনে দীর্ঘ সময় কাটানোর পরে আশা ছিল সততার দাম দেবে মোদী সরকার। আয়করে সুরাহা পাওয়া যাবে বাজেটে। মধ্যবিত্ত ও বেতনভুক শ্রেণির সেই আশা অপূর্ণ রাখলেন না অরুণ জেটলি। শুক্লা পঞ্চমীর সকালে লোকসভায় সাধারণ বাজেট পেশ করে ব্যক্তিগত আয়করে বেশ কিছু ছাড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

মোদীর ঘরেই ভিন্ন সুর, ‘উত্তম’ বাজেট নিয়ে ক্ষুব্ধ রাহুল-মমতাও

ইংরেজির ফাঁকে মাঝেমধ্যে কিছু হিন্দিতে ব্যাখ্যা। ভোট-রাজ্যের লোকের কথা ভেবে। কখনও শের-শায়েরি করে হাল্কা চালে কুর্নিশ কুড়োনো। প্রধানমন্ত্রী-সহ শাসক শিবিরের নেতাদের বাজেট যতই মোহিত করুন, বিরোধী শিবিরে বসে কিন্তু নির্বিকার ছিলেন রাহুল গাঁধী। বেরিয়ে বললেন, ‘‘এ তো শের-শায়েরির বাজেট! ভেবেছিলাম আতসবাজি ফাটবে। একেবারেই দাগ কাটল না। রোজগারের হদিস নেই, কৃষকদের ঋণ মাফ নেই, নোট বাতিলের ধাক্কা কাটানোর দাওয়াই নেই। ভালো বক্তৃতা আছে, কিন্তু ভিশন নেই!’’ বাজেটের ভিত্তিটা নিয়েই গোড়া থেকে প্রশ্ন তুলে আসছেন রাহুল। নোট বাতিলের ধাক্কার প্রভাব কতটা, তার হিসেব না থাকায় বিস্মিত হয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহও।

বাজেটে খুশি শেয়ার বাজার, এক লাফে উঠল ৪৮৬ পয়েন্ট

তেমন কিছু সরাসরি হাতে আসেনি। তবে হারাতেও হয়নি কিছু। আর তাতেই খুশি শেয়ার বাজার। মূলত এর জেরেই বুধবার এক লাফে ৪৮৫.৬৮ পয়েন্ট এগিয়ে গেল সেনসেক্স। বাজার বন্ধের সময়ে দাঁড়াল ২৮,১৪১.৬৪ অঙ্কে। আর এক সূচক নিফ্‌টিও ছা়ড়িয়েছে ৮,৭০০-র মাত্রা। ১৫৫.১০ পয়েন্ট বেড়ে তা থিতু হয়েছে ৮,৭১৬.৪০ অঙ্কে।

bartaman_big11

আয়করে ছাড়, জোর গ্রামোন্নয়নেও

গ্রাম, গরিব, গৃহস্থ। শিয়রে পাঁচ রাজ্যের ভোট এবং নোটবাতিলের সিদ্ধান্তের প্রকৃত ভালোমন্দ নিয়ে এখনও অনিশ্চিত মোদি সরকার জনগণমন জয়ে আদি অকৃত্রিম চেনা রুটেই ফিরলেন। অর্থাৎ সরাসরি আর্থিক সুরাহা প্রদান। স্যুট বুটের সরকারের তকমা গা থেকে ঝেড়ে ফেলতে মরিয়া নরেন্দ্র মোদি প্রাণপণে ঝাঁপালেন আমজনতার হাতে বাড়তি টাকা দিতে। কখনও করছাড় দিয়ে, কখনও ১০০ দিনের কাজের গ্যারান্টিতে বিপুল অর্থবরাদ্দ বাড়িয়ে। সংস্কার আর সাহসী বেসরকারিকরণের কড়া পদক্ষেপকে আপাতত সরিয়ে রেখে স্মার্ট সিটি ছেড়ে আদর্শ গ্রামেই বেশি আগ্রহ দেখালেন অরুণ জেটলি। বাজেটে গ্রাম, গরিব আর গৃহস্থকে খুশি রাখার সবরকম চেষ্টা করা হল। এবং সুসংবাদ দেওয়া হল মধ্যবিত্ত এবং মহিলাদের জন্য। গ্রাম, গরিব, গৃহস্থের পাশাপাশি গান্ধীরও শরণাপন্ন হলেন তিনি। তাই ক্ষুদ্র ও মাঝারি দেশীয় শিল্পকে চাঙা করার জন্য কল্পতরু হলেন।

রাজনৈতিক দলগুলিকে নগদে দেওয়া যাবে সর্বোচ্চ ২ হাজার

রাজনৈতিক দলগুলির তহবিলে যাতে কালো টাকা জমতে না পারে সেই লক্ষ্যে নগদে টাকা নেওয়ার প্রবণতা একপ্রকার বন্ধই করে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। নির্বাচনে কালো টাকার রমরমা ঠেকানো দীর্ঘদিন ধরেই নির্বাচন কমিশন ও সরকারের অগ্রাধিকার। আসন্ন পাঁচ রাজ্যের গুরুত্বপূর্ণ বিধানসভা ভোটের প্রাক্কালে সেই লক্ষ্যেকে সামনে রেখেই জোর কদমে এগল সরকার। চলতি রীতির বদল ঘটিয়ে রাজনৈতিক দলগুলি মাত্র ২ হাজার টাকাই নগদে চাঁদা কিংবা অনুদান নিতে পারবে। আজ কেন্দ্রের পেশ করা বাজেটে এমনই ঘোষণা করা হয়েছে। বর্তমানে এই সীমা ২০ হাজার টাকা। অর্থাৎ আরও কমানো হচ্ছে নগদে টাকা নেওয়ার পরিমাণ। রাজনৈতিক দলগুলিকে কেউ যদি ২ হাজার টাকার বেশি চাঁদা দিতে চায় তাহলে দুটি প্রক্রিয়ায় সেটি করা সম্ভব। ১) চেক অথবা ডিজিটাল লেনদেনের মাধ্যমে ২) সরকার একটি বন্ড আনবে।

পাঞ্জাবে নির্বাচনী প্রচারে বিস্ফোরণে মৃত বেড়ে ৫, রিপোর্ট দিতে বলল নির্বাচন কমিশন

পাঞ্জাবের ভাতিন্দায় নির্বাচনী প্রচারসভায় গাড়ি বোমা বিস্ফোরণে মৃত বেড়ে পাঁচ। এই ঘটনাটি পাঞ্জাব পুলিশকে অবিলম্বে রিপোর্ট জমা দিতে বলেছে নির্বাচন কমিশন। বুধবার পাঞ্জাবের মুখ্য নির্বাচনী আধিকারিক ভি কে সিং জানিয়েছেন, এটি সম্পূর্ণভাবে জঙ্গি সন্ত্রাস, এ বিষয়ে কোনও সন্দেহ নেই। পুলিশের কাছে তথ্যপ্রমাণও আছে। যত দ্রুত সম্ভব গাড়ি বোমা বিস্ফোরণ নিয়ে রিপোর্ট দিতে বলা হয়েছে। পুলিশ জানিয়েছে, ভাতিন্দার মাউর মান্ডি এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় প্রচার করছিলেন কংগ্রেস প্রার্থী হরমিন্দর সিং জাসি। সেখানেই রাত সাড়ে আটটা নাগাদ একটি গাড়িতে বিস্ফোরণ হয়। ঘটনাস্থলেই তিনজন প্রাণ হারান। পরে হাসপাতালে আরও দু’জন মারা গিয়েছেন।

জেটলি জোর দিলেন যাত্রী সুরক্ষা, উন্নয়নমূলক কাজ, স্বচ্ছতা এবং আর্থিক সংস্কারে

নতুন প্রকল্পের ঘোষণা বা ভাড়া কমা-বাড়ার রীতির বাইরে গিয়ে আজ সম্পূর্ণ ভিন্ন এক আঙ্গিকে রেলবাজেট দেখল দেশ। ১৯২৪ সাল থেকে চলে আসা অভ্যেসকে সম্পূর্ণ বদলে দিয়ে এক নতুন ট্রাকে রেলওয়েকে ফেললেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইচ্ছানুসারেই রেলবাজেটকে সাধারণ বাজেটের সঙ্গে মিশিয়ে দেওয়া হল। তাই আর পাঁচটা কেন্দ্রীয় মন্ত্রকের বরাদ্দের মতো এবারই প্রথম রেলের ক্ষেত্রেও বরাদ্দ এবং উদ্যোগের কথা ঘোষণা করলেন জেটলি। জোর দিলেন চারটি বিষয়ে। যাত্রী সুরক্ষা, উন্নয়নমূলক কাজ, স্বচ্ছতা এবং আর্থিক সংস্কার।

ei samay

VDO: অভিবাসন নিয়ে প্রশ্ন অপ্রিয়, ধাক্কা মেরে সাংবাদিক তাড়ালেন ট্রাম্প!

সংবাদমাধ্যমের সঙ্গে তাঁর সম্পর্ক কোনও কালেই ভালো ছিল না ৷ তাঁর মতে ‘সবটাই সংবাদমাধ্যমের অপপ্রচার’ ৷ কিন্তু অপছন্দের  সংবাদমাধ্যম ও সাংবাদিকদের যে তাঁর চক্ষুশূল, এবার তা প্রমাণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৷

‘উত্তম’ বাজেটে কি ভরবে মোদীর ঝুলি

বেলা ১১টা পাঁচ মিনিট আগে পর্যন্ত বাজেট পেশ নিয়ে ধন্দে ছিল ৷ বিরোধীদের দাবি, সাংসদ ই আহমেদের মৃত্যুর পর নিয়ম মেনে সংসদ মুলতুবি করে দেওয়া হোক, বাজেট পেশ হোক বৃহস্পতিবার ৷কিন্তু বাজেট পেশ একদিনও দেরি করতে রাজি নয় সরকার ৷

‘দিশাহীন’ বলে তোপ মমতার

কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রশাসনিক ও রাজনৈতিক স্তরে স্বচ্ছতা আনার চেষ্টা করেছেন বলে বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়া দেওয়া হলেও মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় তা মানতে নারাজ ৷

মধ্যবিত্তের সাশ্রয়, উচ্চবিত্তের বোঝা

বিমুদ্রাকরণের পর বুধবার রবিনহুডের ভূমিকায় দেখা গেল কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে ৷ এদিন সংসদে পেশা করা বাজেটে উচ্চবিত্তদের আয়ের উপর করের বোঝা বেশ খানিকটা বাড়িয়ে দিয়ে মধ্যবিত্তদের ১২,৮৭৫ টাকা কর সাশ্রয়ের প্রস্তাব দিয়েছেন জেটলি ৷

First published: 08:54:00 AM Feb 02, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर