• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের  গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    রাজ্যসভায় পাশ হয়ে গেল জিএসটি বিল

    পণ্য ও পরিষেবা কর ব্যবস্থায় আমূল পরিবর্তনের জন্য সংবিধান সংশোধনের উদ্যোগ শুরু হয়েছিল দশ বছর আগে। গত বছর সেই উদ্যোগের প্রথম পর্ব সম্পন্ন হয়। আজ দ্বিতীয় পর্ব পার হল দেশের অর্থনীতি। সাধারণ পণ্য ও পরিষেবা কর (জিএসটি) চালুর জন্য সংবিধান সংশোধনী বিল গত বছর মে মাসে লোকসভায় পাশ হয়েছিল। আজ সেটি পাশ হল রাজ্যসভায়। রাজ্যের ক্ষমতায় হস্তক্ষেপের অভিযোগ তুলে একমাত্র এডিএমকে ওয়াক আউট করে। কংগ্রেস থেকে শুরু করে বাকি সব বিরোধী দল একজোট হয়েই জিএসটি-র পক্ষে ভোট দিয়েছে। সংবিধানের ১২২তম সংশোধনীর পক্ষে সায় দিয়েছেন রাজ্যসভায় উপস্থিত ২০৩ জন সাংসদই।

    রাজ্যের হাতে কি এ বার ভিক্ষার ঝুলি, প্রশ্ন সংসদে

    জিএসটি-র পথে কেউই বাধা হয়ে দাঁড়ালেন না। কিন্তু প্রশ্নটা ঘুরিয়ে ফিরিয়ে সকলেই তুললেন। তা হল, এ বার কি রাজ্যগুলিকে কেন্দ্রীয় সরকারের সামনে ভিক্ষার পাত্র নিয়ে দাঁড়াতে হবে! জিএসটি চালু হলে রাজ্য সরকারের হাতে কর বসানোর ক্ষমতাই থাকবে না। রাজ্যে যে সব কর প্রযোজ্য হবে, সেখানেও করের হার বাড়ানো বা কমানোর অধিকার থাকবে না রাজ্যের হাতে। যার অর্থ, কেন্দ্র ও রাজ্যের ক্ষমতার ভারসাম্যই বদলে যাবে।

    সুপার স্পেশ্যালিটি হাসপাতালগুলোতে ডাক্তার নেই, কবুল মুখ্যমন্ত্রীরও

    ডাক্তারের অভাবে ধুঁকছে সুপার-স্পেশ্যালিটি হাসপাতাল। ফলে নতুন করে এই মুহূর্তে অন্তত আর কোনও সুপার-স্পেশালিটি হাসপাতাল গড়তে চায় না রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বুধবার পুরুলিয়ায় এ কথা জানিয়ে বলেন, ইতিমধ্যে যে সব সুপার-স্পেশালিটি হাসপাতাল রাজ্যে তৈরি হয়েছে সেগুলো ঠিকঠাক চালানোই এখন সরকারের প্রধান লক্ষ্য।

    সিবিআই মামলায় দুই পুলিশকর্তা

    অনুমতি চাওয়া হয়েছিল বছর চারেক আগে। মিলল গত সপ্তাহে। তা-ও দু’জনের বিরুদ্ধে। নন্দীগ্রামে গুলি চালানোর ঘটনায় ছয় পুলিশকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা শুরু করার জন্য রাজ্য সরকারের কাছে আর্জি জানিয়েছিল সিবিআই। সময়টা ২০১২ সালের মে মাস। তার পর থেকে অন্তত তিন দফা চিঠি দিলেও নবান্নের কর্তারা রাজি হননি।

    bartaman_big11

    জিএসটি পাশ রাজ্যসভায়,সমর্থন করল প্রায় সব দল

    অবশেষে পাশ হয়ে গেল ঩পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সংক্রান্ত ১২২ তম সংবিধান সংশোধনী বিল। দিনভর আলোচনার পর রাতে রাজ্যসভার ভোটাভুটিতে জিএসটি বিলের বিরুদ্ধে একটিও ভোট পড়েনি। দলমতনির্বিশেষে উপস্থিত সদস্যদের সকলেই বিলের পক্ষে ভোট দিয়েছেন। যা মোদি সরকারের কাছে বড় জয়। দু’বছর লাগাতার বিরোধিতার পর কংগ্রেস আজ এই বিলকে সম্পূর্ণ সমর্থন করেছে। জয়ললিতার দল ছাড়া প্রায় সমস্ত দলই এই বিল সমর্থন করায় অনায়াসে পাশ হয়েছে জিএসটি বিলের প্রথম বাধা। জয়ললিতার দল ওয়াক আউট করে। আর্থিক তথা করকাঠামো সংস্কারের ক্ষেত্রে এই বিল পাশ মোদি সরকারের বড় সংসদীয় সাফল্য হিসাবেই বিবেচিত হবে।

    তিরুবনন্তপুরম-দুবাইগামী বিমানের ক্র্যাশ ল্যান্ডিং, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ২২৬ জন ভারতীয়সহ ২৮২ জন যাত্রী

    একেই বলে হয়তো বরাতজোর! অবতরণ করতে গিয়ে দাউ দাউ করে জ্বলে উঠল বিমান। আক্ষরিক অর্থে ‘ক্র্যাশ ল্যান্ডিং’। আগুনে পুড়ে চলেছে বিমানের একাংশ। আর তখনও ভিতরে আটকে ১৮ বিমানকর্মীসহ ২৮২ জন যাত্রী। শেষমেষ মৃত্যুকে অত্যন্ত কাছ থেকে ছুঁয়ে প্রাণে বাঁচলেন সকলেই। বুধবার ভর দুপুরে এই ঘটনার সাক্ষী রইল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর।

    কাশ্মীরের গণ্ডগোলকে ‘নতুন স্বাধীনতা সংগ্রাম’ বলে উত্তেজনা বাড়ালেন শরিফ, তুমুল বিক্ষোভের মুখে রাজনাথ

    চিত্র এক, রাস্তায় হাজার দু’য়েক জেহাদি ও ধর্মীয় সংগঠনের সদস্যদের তুমুল বিক্ষোভ। নেতৃত্বে মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদ। মুখে স্লোগান ‘রাজনাথ সিং গো ব্যাক’। চিত্র দুই, সরকারিভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বিবৃতি দিচ্ছেন, ‘কাশ্মীরে স্বাধীনতা সংগ্রামের নতুন ঢেউ উঠেছে।

    কাটোয়ায় মদ্যপদের তাণ্ডবের প্রতিবাদ করায় নৃশংসভাবে খুন

    আশ্রমের সামনে মদ্যপদের উচ্ছৃঙ্খল আচরণের প্রতিবাদ করায় মঙ্গলবার রাতে কাটোয়া শহর লাগোয়া একাইহাটে এক ব্যক্তিকে খুন করল দুষ্কৃতীরা। সন্তোষ দাস (৪২) নামে ওই প্রতিবাদীকে মদ্যপরা ব্যাপক মারধর করার পর গলায় গামছার ফাঁস লাগিয়ে শ্বাসরোধ করে খুন করে বলে অভিযোগ।

    ei samay

    জিকা-জঙ্গি আতঙ্ক ভুলে মাতছে রিও

    আন্তনিও কার্লোস জোবালিম বিমানবন্দর নামার সামান্য আগে এমিরেটস এয়ারওয়েজের পাইলটের ঘোষণা, ‘বিমানের ডান দিকের জানলায় চোখ রাখুন ৷ দেখতে পাবেন ক্রাউস্ত দে রিদিমারকে ৷’

    পুরুলিয়ায় গিয়ে উপুড়হস্ত মমতা

    পুরুলিয়ার শুখা জমিতে কল্পতরু ভূমিকায় অবতীর্ণ হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ জেলা সফরে গিয়ে বুধবার পুরুলিয়ার একটি ইঞ্জিনিয়ারিং কলেজ, সিধো-কানহু-বিরসা বিশ্ববিদ্যালয়ের পাঠভবন, ছাত্রাবাস, দু’টি বিদ্যুৎ সাব-স্টেশন, ছ’টি কিসান বাজারেরও উদ্ধোধন করেন ৷

    দিনভর বিতর্কের পর রাজ্যসভায় পাশ ঐতিহাসিক GST বিল

    দীর্ঘ সাত ঘণ্টার বিতর্কের পর রাজ্যসভায় পাশ হয়ে গেল GST কনস্টিটিউশনাল অ্যামেন্ডমেন্ট বিল ৷ কংগ্রেস সাংসদ তথা প্রাক্তন অর্থমন্ত্রী  পি চিদাম্বরম এদিন রাজ্যসভায় দাবি করেন, GST বিল পাশে তাঁদের সমর্থন রয়েছে ৷

    শোরগোল ছাড়াই বাংলা বদলে পশ্চিমবঙ্গে

    ১১ অগাস্ট, ১৯৪৭ ৷ অবিভক্ত বাংলার মন্ত্রিসভার শেষ বৈঠক ৷ আর ওই বৈঠকেই আনুষ্ঠানিক ভাবে পূর্ব এবং পশ্চিমবঙ্গের বিভাজনে চূড়ান্ত সিলমোহর পড়ল ৷

    First published: