• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • THUNDERSTORM WITH LIGHTNING MODERATE RAINFALL LIKELY TO AFFECT OVER SOME PARTS OF KOLKATA ON THURSDAY SS

Weather Forecast: ধেয়ে আসছে বৃষ্টি ! জেনে নিন কলকাতা-সহ দুই বঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

Representational Image

কলকাতায় আজ, বৃহস্পতিবার মূলত মেঘলা আকাশ। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা।

  • Share this:

    কলকাতা:  আজ, বৃহস্পতিবার কলকাতায় বজ্রগর্ভ মেঘ থেকে হালকা-মাঝারি বৃষ্টির সর্তকতা ৷ আর অল্প সময়ের মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা কলকাতা এবং আশপাশের এলাকায় ৷ 

    উত্তরবঙ্গে দিনভর মেঘলা আকাশ। প্রবল বৃষ্টির সম্ভাবনা। শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গে আজ, বৃহস্পতিবার বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে। পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে (Kolkata and South Bengal) মূলত মেঘলা আকাশ। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

    মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। শুক্রবার থেকে এটি ক্রমশ দক্ষিণের দিকে সরবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তামিলনাড়ু উপকূলে ঘূর্ণাবর্ত রয়েছে। দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। শুক্রবার নাগাদ নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়।

    আরও পড়ুন-ভারতীয় ভিসা-সহ বেশ কয়েকটি পাসপোর্ট চুরি কাবুলে ! ঘটনার পিছনে ISI-এর মদতের আশঙ্কা

    কলকাতায় আজ, বৃহস্পতিবার মূলত মেঘলা আকাশ। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। গতকাল, বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি ওপরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭১ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

    উত্তরবঙ্গে (North Bengal Weather) আজ, বৃহস্পতিবার দিনভর মেঘলা আকাশ। অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে দার্জিলিং এবং কালিম্পংয়ে। মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবারে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা আলিপুরদুয়ার এবং কোচবিহারে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং জেলায়। শনিবারে দার্জিলিং জেলা ছাড়া আর কোথাও ভারী বৃষ্টির সর্তকতা নেই। তবে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে।

    আরও পড়ুন- এই ব্যবসায় মাসে ২ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন ! সরকার থেকেও পান ভর্তুকি

    দক্ষিণবঙ্গে আজ দিনভর মূলত মেঘলা আকাশ। ভারী বৃষ্টি হতে পারে দু-একটি জেলায় । গরম বাড়ছে, সেইসঙ্গে বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। ভারী বৃষ্টি হবে পশ্চিমের বেশ কিছু জেলাতে। বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানের দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামিকাল, শুক্রবার থেকে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি আরও বাড়বে।

    শুক্রবার পর্যন্ত বৃষ্টি চলবে উত্তর-পূর্ব ভারতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি, সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে। আগামী ২৪ ঘণ্টায় অসমে প্রবল বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে বিহার, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে। আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাড়ু উপকূলে। শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে এবং মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায়।

    Published by:Siddhartha Sarkar
    First published: