corona virus btn
corona virus btn
Loading

১০ দিন আগে বিহার থেকে পায়ে হেটে কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছেন!

১০ দিন আগে বিহার থেকে পায়ে হেটে কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছেন!

গাড়ি বন্ধ থাকলেও পায়ে হেটে যাবার সিদ্ধান্ত নেয়। বিগত ১০ দিন আগে ছাপড়া থেকে পায়ে হেটে কলকাতার উদ্দেশ্যে তারা রওনা দিয়েছেন।

  • Share this:

কলকাতা: বিহারের ছাপড়া থেকে পায়ে হেটে কলকাতার শিয়ালদহের উদ্দেশ্যে রওনা হয়েছেন দুই মহিলা সহ এক যুবক। তাদের আশা এভাবেই তারা বাড়িতে পৌঁছেবেন।মাস কয়েক আগে কলকাতার শিয়ালদহ এলাকার বাসিন্দা রেজিদা বিবি তার বোন এবং ভাইকে নিয়ে বিহারের ছাপড়া গ্রামে পরিচারিকার কাজ করতে  গিয়েছিলেন। দালালের মাধ্যমে তারা এই কাজ যোগার করেছিলেন । সেখানে তারা বাড়ির বৃদ্ধ,বৃদ্ধা এবং শিশুদের দেখভালের কাজ করতেন।সেই দালাল মালিকের কাছ থেকে ২০ হাজার টাকা নিয়ে চম্পট দেয় বলে অভিযোগ।

ভিন রাজ্য থেকে তারা কাজ করতে যাওয়া বাড়ির মালিক লকডাউন পিরিয়ডে তাদের বাড়ি থেকে তাড়িয়ে দেয়।কাজের মজুরি বাবদ তারা টাকা চাইতে গেলে মালিক তাদের জানিয়ে দালালের হাতে পুরো বেতনের টাকা তুলে দিয়েছেন। দালালকে খোঁজ করে হদিশ করতে না পারায় চরম অসহায় অবস্থায় ছিলেন।কয়েকদিন অনাহারে দিন কাটাবার পর তারা বাড়ি ফিরে যাবার সিদ্ধান্ত নেয়।

গাড়ি বন্ধ থাকলেও পায়ে হেটে যাবার সিদ্ধান্ত নেয়। বিগত ১০ দিন আগে ছাপড়া থেকে পায়ে হেটে কলকাতার উদ্দেশ্যে তারা রওনা দিয়েছেন।হাতে টাকা না থাকায় প্রায় অনাহারেই দিন কাটাচ্ছেন তারা। রাস্তার দোকানের বারান্দায় রাত্রি যাপন করে আবার গন্তব্যস্থলের উদ্দেশ্যে রওনা হচ্ছেন।রাস্তায় কেউ কিছু খেতে দিলে খেতে পাচ্ছেন, নইলে অভুক্ত অবস্থায় থাকছেন।

এভাবেই তারা রায়গঞ্জ ৩৪ নম্বর জাতীয় সড়ক ধরে চলেছেন।কবে কলকাতায় পৌছাবেন তা তাদের জানা নেই।কিন্তু তাদের যে বন্দিদশা চলছিল সেই বন্দিদশা কাটিয়ে বাড়ির উদ্দেশ্যে যাচ্ছেন এটাই তাদের কাছে নতুন করে আশা যোগাচ্ছেন। আজিদা বিবি মনে করেন যেভাবেই হোক তারা বাড়িতে পৌছেবেনই।

First published: April 17, 2020, 8:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर