Home /News /kolkata /
Exclusive|| ক্রমেই পাকছে জট, এবার SSC নিয়োগে তিন চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে

Exclusive|| ক্রমেই পাকছে জট, এবার SSC নিয়োগে তিন চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে

মরিয়া সিবিআই, যা হতে চলেছে...

মরিয়া সিবিআই, যা হতে চলেছে...

SSC: বিচারপতি বাগের রিপোর্টের বাইরে এই বিস্ফোরক নথিসমূহ সিবিআইকে এসএসসি দুর্নীতির জট খুলতে সাহায্য করবে বলেই মত মামলাকারীদের অনেকের। 

  • Share this:

#কলকাতা:  এসএসসি নিয়োগে বিস্ফোরক তথ্যের সন্ধান পেল সিবিআই।  অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের অনুসন্ধান কমিটির দেখানো দুর্নীতির তথ্যের বাইরে তিন  চাঞ্চল্যকর তথ্য এল সিবিআইয়ের হাতে।সূত্রের খবর,  প্রথমত, গ্ৰুপ-সি বেআইনি নিয়োগের সংখ্যা ৩৮১-র অনেক বেশি। দুই, এসএসসি নিয়োগ প্রক্রিয়ায় অংশ না হয়েই অর্থাৎ, চাকরির আবেদন না করেই চাকরির সুপারিশপত্র পাওয়ার অভিযোগ এল সিবিআইয়ের হাতে। এছাড়া বেআইনি নিয়োগ প্রাপকেরা স্কুলে যোগ দিতে গেলে স্কুলের বাধার মুখে সেখানে প্রভাব খাটিয়ে স্কুলকে বাধ্য করার মতো অভিযোগও সামনে এসেছে।

আরও পড়ুন: কাজ হচ্ছে রেলের, এক ধাক্কায় বাড়ল বাসের ভাড়া! উত্তরবঙ্গগামী বাসের ভাড়া কত হল জানেন?

গত কয়েক দিন কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশনের অফিস আচার্য সদনে তল্লাশি চালায় সিবিআই। তাতে বেশ কিছু নথি হাতে আসে। অন্যদিকে, সোমবার থেকেই মামলাকারীদের থেকে নথি হাতে নেওয়ার কাজ শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ফৌজদারি ৯১ নাম্বার ধারা অনুযায়ী, মামলাকারীদের এই নথি বা তথ্যাদি এসএসসি দুর্নীতির রহস্যভেদে অন্যতম হাতিয়ার হতে পারে, এমনটাই  মত আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত, ফিরদৌস শামিম, বিক্রম বন্দোপাধ্যায়দের। চতুর্থ শ্রেণি কর্মী, অশিক্ষক কর্মী এবং সহকারী শিক্ষক নিয়োগ মিলিয়ে মোট ৮টি সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: মাধ্যমিকের ফলপ্রকাশ ৩ জুন, কখন জানা যাবে ওয়েবসাইটে? দেখুন...

এত দিন জিজ্ঞাসাবাদ বা হাজিরা হয়েছে আদালতের প্রত্যক্ষ নির্দেশে। প্রাক্তন শিক্ষামন্ত্রী, বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী, এসএসসি উপদেষ্টা, নজরদারি কমিটির পাঁচ সদস্য, এসএসসি-র তৎকালীন প্রোগ্রামিং অফিসারের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আদালত যে নথির উপর দাঁড়িয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে, সেই নথিসমূহ সিবিআই নিজেদের হেফাজতে নিতে শুরু করেছে সোমবার থেকে। আর তা শুরু হতেই পরপর বিস্ফোরক তথ্য আসতে শুরু করেছে।

বিচারপতি বাগ কমিটির সুপারিশ গ্ৰুপ-ডি এবং গ্রুপ সি দুর্নীতির রহস্যভেদে সাহায্য করেছে সিবিআইকে। নবম-দশম, একাদশ-দ্বাদশ শ্রেণির দুর্নীতির পর্দাফাঁস করতে কোনও সুপারিশ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে নেই। বিচারপতি বাগের রিপোর্টের বাইরে এই বিস্ফোরক নথি সমূহ সিবিআইকে এসএসসি দুর্নীতির জট খুলতে সাহায্য করবে বলেই মত মামলাকারীদের অনেকের। সোমবার নিজাম প্যালেসে সিবিআইয়ের মুখোমুখি হয়ে সিবিআইকে দুর্নীতির নথি দিয়ে আসেন গ্ৰুপ-সি এবং নবম-দশমের মামলকারীরা।

বুধবার নিজাম প্যালেসে ডাকা হয়েছে মন্ত্রী কন্যার নিয়োগ মামলার অন্যতম মামলাকারী ববিতা সরকারকে। আগেই এসএসসি নিয়োগে ফৌজদারি অপরাধের খোঁজ পেয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। একক বেঞ্চের দেখানো পথকে মান্যতা দিয়েছে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চও। এই অবস্থায় এই নতুন নিয়োগ তথ্য দুর্নীতির রহস্য ভেদের অন্যতম বাঁক হয়ে দাঁড়াতে পারে বলে আইনজীবীদের অনেকের মত।

অর্ণব হাজরা

Published by:Rachana Majumder
First published:

Tags: CBI, SSC

পরবর্তী খবর