কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

স্নাতকোত্তর স্তরে ভর্তিতে এবছর কোনও প্রবেশিকা পরীক্ষা হবে না, জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়

স্নাতকোত্তর স্তরে ভর্তিতে এবছর কোনও প্রবেশিকা পরীক্ষা হবে না, জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়

বিকল্প হিসেবে নম্বরের মাধ্যমে ভর্তি নিতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্তত এমনটাই খবর কলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রে।

  • Share this:

#কলকাতা: স্নাতকোত্তর স্তরে ছাত্র ভর্তির ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশেষত বাইরের বিশ্ববিদ্যালয় বা কলকাতা বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যেসমস্ত ছাত্রছাত্রীরা স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে চাইবেন তাদের জন্য প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে না। তার বিকল্প হিসেবে নম্বরের মাধ্যমে ভর্তি নিতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্তত এমনটাই খবর কলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সাধারণত অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে যেসমস্ত ছাত্রছাত্রীরা ভর্তি হন স্নাতকোত্তর স্তরে তাদের জন্য প্রবেশিকা পরীক্ষা নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপর প্রবেশিকা পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং স্নাতক স্তরের মোট নম্বরের নিরিখেই স্নাতকোত্তর স্তরে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ভর্তি করে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু এবছর করোনা পরিস্থিতি এবং স্নাতকোত্তর স্তরের ছাত্র ভর্তির ক্ষেত্রে কিছু নিয়ম বদল এর জেরে এমনই সিদ্ধান্ত নিতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও এই বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত ২রা নভেম্বর থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। শুধুমাত্র অনলাইনে আবেদনপত্র তোলা ও জমা দেওয়ার নোটিফিকেশন দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কি উপায় বা ভর্তির ক্ষেত্রে কি রূপরেখা সেই বিষয়ে এখনো পর্যন্ত বিস্তারিত নোটিফিকেশন করেনি বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই স্নাতকোত্তর স্তরে ভর্তিতে স্বচ্ছতা বজায় রাখার দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখিয়েছে ছাত্রসংগঠন এসএফআই।

সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের সঙ্গে স্নাতকোত্তর স্তরে ভর্তি সংক্রান্ত প্রসঙ্গ নিয়ে ভার্চুয়ালি বৈঠক করেন। সেই বৈঠকেই ৮০-২০ ফর্মুলাতে এ বছর স্নাতকোত্তর স্তরে ছাত্র ভর্তির কথা বলা হয়। অর্থাৎ ৮০% ছাত্র-ছাত্রী নিজেদের বিশ্ববিদ্যালয় থেকে এবং বাকি ২০ শতাংশ ছাত্র-ছাত্রী অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে ইতিমধ্যেই খবর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ছাত্র-ছাত্রীদের নম্বরের মাধ্যমে অর্থাৎ মেধার ভিত্তিতে ভর্তি করানো হবে। সে ক্ষেত্রে গত কয়েকবছর বাইরের বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীদের প্রবেশিকা পরীক্ষা নেওয়ার পরেই ভর্তি করানো হয়েছিল। কিন্তু এবছর শুধুমাত্র নিজেদের বিশ্ববিদ্যালয়ের নয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ে থেকেও যে সমস্ত ছাত্র-ছাত্রীদের ভর্তি নেবে তাদেরও প্রবেশিকা পরীক্ষা ছাড়াই নম্বরের মাধ্যমে ভর্তির আমার এক প্রকার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর চলতি সপ্তাহেই ভর্তি সংক্রান্ত বিস্তারিত নোটিফিকেশন জারি করতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয়। অন্যদিকে শুধু কলকাতা বিশ্ববিদ্যালয় নয় রবীন্দ্রভারতী সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু করে দিয়েছে। যদিও যাদবপুর বিশ্ববিদ্যালয় এখনো পর্যন্ত স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারিনি। যদিও এ বছর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর স্তরে চূড়ান্ত বর্ষের ফলাফল প্রকাশের পর দেখা যায় গতবারের তুলনায় ফার্স্ট ক্লাসের সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে। যার জেরে স্নাতকোত্তর স্তরের কলকাতা বিশ্ববিদ্যালয় ছাত্র ভর্তির ক্ষেত্রে first-class প্রাপকদের সুযোগ করে দেওয়া যাবে নাকি সে নিয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদেরই একাংশের সংশয় তৈরি হয়েছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: November 4, 2020, 7:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर