মাত্রাছাড়া দূষণে অসুস্থ পরিবেশ, কিভাবে পাবেন নিস্কৃতি খোঁজ দিচ্ছে সন্তোষপুর লেকপল্লির পুজো

পুজোয় উষ্ণায়ন অসুরকে বধ করার বার্তা দিচ্ছে সন্তোষপুর লেক পল্লি।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 26, 2019 04:46 PM IST
মাত্রাছাড়া দূষণে অসুস্থ পরিবেশ, কিভাবে পাবেন নিস্কৃতি খোঁজ দিচ্ছে সন্তোষপুর লেকপল্লির পুজো
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 26, 2019 04:46 PM IST

#কলকাতা: প্লাস্টিক থেকে পরিবেশ দূষণ, জলে দূষণ। মাত্রাছাড়া আওয়াজে শব্দ দূষণ। দূষণের বিষে প্রতিদিন বাড়ছে বিশ্ব উষ্ণায়ন। নদী শুকিয়ে কাঠ। কী করে বাঁচবে পৃথিবী? পুজোয় উষ্ণায়ন অসুরকে বধ করার বার্তা দিচ্ছে সন্তোষপুর লেক পল্লি।

দোকান বাজার। রাস্তাঘাট। শপিং মল। যেখানে যাই প্লাস্টিক চাই। কিন্তু এই প্লাস্টিকই গিলে খাচ্ছে সবুজ পৃথিবী। পরিবেশে বাড়ছে দূষণ। জলে দূষণও মাত্রাছাড়া। ডেসিবেল মাপা থাকলেও সেসব মানার কোনও বালাই নেই। শব্দ দানবের অত্যাচারে কলকাতার কান অতিষ্ঠ। সবমিলিয়ে দূষণের তাণ্ডবে পরিবেশের স্বাস্থ্য খারাপ। বিশ্ব উষ্ণায়নের ফলে নদী শুকিয়ে কাঠ। এবছর চেন্নাইয়ে জলসংকট ভয়াবহ আকার নেয়। মানুষের জন্যই বেড়েছে দূষণ। মানুষই পারে প্রতিকার করতে। কীভাবে উষ্ণায়ন অসুর বধ হবে, তার খোঁজ সন্তোষপুর লেকপল্লির পুজোয়। মণ্ডপে নিষিদ্ধ বাজি যেমন, চকোলেট বোমা থাকবে শব্দদূষণের প্রতীক হিসেবে। জল দূষণের প্রতীক হিসেবে টিউবওয়েল থাকবে। এছাড়াও মণ্ডপে থাকছে প্লাস্টিকও।  তার মধ্যে থেকেই দূষণ প্রতিরোধের বার্তা দেওয়া হবে।

পুজোর এবার ৬২ বছর। ২০০২ সাল থেকে থিম পুজো শুরু করেছে সন্তোষপুর লেক পল্লি। প্রতিবারই থিমে নতুন নতুন চমক দেয় এই পুজো। এবার পরিবেশ দূষণ রোধের বার্তা। যা সমসাময়ির প্রেক্ষাপটে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

First published: 02:58:09 PM Sep 18, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर