কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

এবারে আর ম্যাডক্স স্কোয়্যারে আড্ডা নয়! ঠাকুর দেখেই বেরিয়ে যেতে হবে মাঠ থেকে

এবারে আর ম্যাডক্স স্কোয়্যারে আড্ডা নয়! ঠাকুর দেখেই বেরিয়ে যেতে হবে মাঠ থেকে
এমনই ভিড় হয় প্রতিবার। ম্যাডক্স স্কোয়্যারের গত বছরের ছবি।

‘বিশ্রাম বিশে, আড্ডা একুশে।’ কেন এই বার্তা শেয়ার করা হয়েছে ফেসবুক পেজে?‌ কারণ, ম্যাডক্স কর্তৃপক্ষ এবার বুঝিয়ে দিতে চাইছেন, প্রতিবারের মতো এবারের পুজো নয়।

  • Share this:

হাতে মাত্র কয়েকটি দিন। করোনা আবহেও ঘরে আসছেন উমা, দুর্গা পুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। অতিমারী নিয়ে যতই টানাটানি থাক, শহর সাজছে নতুন করে। এত মৃত্যু, এত আশঙ্কার মধ্যেও শহরের বুকে সুর তুলছে দেবীর আগমনবার্তা।

তবে বারোয়ারি পুজোয় এবার নিয়ম কানুনের কঠিন ঘেরাটোপ থাকছে। তাহলে ম্যাডক্সে আড্ডা?‌ সেটাও কী এবার হবে না?‌ সেই নিয়েই বার্তা দিয়েছে খোদ ম্যাডক্স স্কোয়্যার কর্তৃপক্ষ। তাঁদের ফেসবুক পেজে দেওয়া বার্তায় লেখা হয়েছে।

‘বিশ্রাম বিশে, আড্ডা একুশে।’ কেন এই বার্তা শেয়ার করা হয়েছে ফেসবুক পেজে?‌ কারণ, ম্যাডক্স কর্তৃপক্ষ এবার বুঝিয়ে দিতে চাইছেন, প্রতিবারের মতো এবারের পুজো নয়। এবারের পরিস্থিতি একেবারে আলাদা। সেই কারণেই এবারে আর মাঠে বসে আড্ডায় মজতে চাইছে না ‌কর্তৃপক্ষ। কারণ, এবার রয়েছে কোভিডের ভয়।

পুজোর কটাদিন মানেই ম্যাডক্স স্কোয়্যার। সেখানে বসে আড্ডা মারা জেন ওয়াই–এর এক পরিচিত অভ্যাস। কত প্রেম, গান, হুল্লোড়, খাওয়া দাওয়া, সব কিছুর ডেস্টিনেশন ম্যাডক্স। কিন্তু এবারে সেই সবই বন্ধ থাকছে কোভিডের কারণে। পুজো কর্তৃপক্ষ জানিয়েছে, এবারে আর খাবার স্টল থেকে শুরু করে কিছুই থাকবে না পুজোর মাঠে। কোনওবছরই থিমের ইঁদুর দৌড়ে দেখা যায় না এই দক্ষিণের সাবেকি পুজোকে। এবারেও তাঁরা সেদিকে ঝোঁকেনি। কিন্তু খোলামেলা আড্ডার আসর, যার জন্য এই পুজো বিখ্যাত, সেই আড্ডার আসরেও এবারে ছেদ পড়তে চলেছে। ক্লাব কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, এবারের পুজোয় মূল কথাই হল ‘বিশ্রাম বিশে, আড্ডা একুশে।’ অর্থাৎ পুজোর মাঠে যেভাবে রাত বাড়তেই ভিড় বাড়ে, এবারে আর তেমন যাতে না হয় সেই ব্যবস্থা করা হয়েছে। এবার যাঁরা আসবেন, তাঁরা যেন শুধু ঠাকুর দেখেই বেরিয়ে যান, তার জন্য আবেদন করেছে ক্লাব কর্তৃপক্ষ। কোথাও ভিড় নয়, জটলা নয়, সব জায়গায় সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি মেনে পুজোর প্রতিটা দিন এবার অন্যরকম কাটবে ম্যাডক্সের। একথা জানালেন পুজোর উদ্যোক্তাদের মধ্য অন্যতম অনিমেশ চট্টোপাধ্যায়। তিনি বললেন, এবারে সবসময় মাইকিং চলবে। যাতে সাধারণ মানু্ষ কোথাও বসে আড্ডা না মারেন। এছাড়া মূল মণ্ডপ ব্যারিকেড করা থাকছে। সেখানে কেউ ঢুকতে পারবেন না। শুধু বাইরে থেকে ঠাকুর দেখে বেরিয়ে যেতে পারবেন সাধারণ মানুষ। এবারে করোনা প্রকোপের কারণেই আমরা বলেছি, এবার আড্ডা হোক বাড়িতে, এখানে নয়।

Published by: Uddalak Bhattacharya
First published: October 15, 2020, 6:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर