• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • কলকাতার প্রথম সারির স্কুলগুলি শেষ কবে মেধাতালিকায় স্থান পেয়েছে?

কলকাতার প্রথম সারির স্কুলগুলি শেষ কবে মেধাতালিকায় স্থান পেয়েছে?

কলকাতার প্রথম সারির স্কুলগুলি শেষ কবে মেধাতালিকায় স্থান পেয়েছে?

কলকাতার প্রথম সারির স্কুলগুলি শেষ কবে মেধাতালিকায় স্থান পেয়েছে?

কলকাতার প্রথম সারির স্কুলগুলি শেষ কবে মেধাতালিকায় স্থান পেয়েছে?

  • Share this:

    #কলকাতা: উচ্চমাধ্যমিকে মেধা তালিকায় কলকাতার স্কুলগুলি ক্রমে পিছিয়ে পড়ায় চিন্তায় শিক্ষা দফতর। কলকাতার হিন্দু, হেয়ার, বালিগঞ্জ গর্ভমেন্টের মতো নামী স্কুলগুলির ছাত্র-ছাত্রীরা একসময় মেধা তালিকার শীর্ষে থাকত। কিন্তু গত কয়েক বছরে মেধাতালিকায় তাঁদের খুঁজেই পাওয়া যাচ্ছে না। কেন এমন ঘটছে? তা খতিয়ে দেখতে বৈঠক ডাকতে চলেছেন শিক্ষামন্ত্রী।

    একটা সময় ছিল, যখন মেধা তালিকার শীর্ষে থাকত হিন্দু, হেয়ার অথবা বালিগঞ্জ গর্ভমেন্ট স্কুলের ছাত্ররা। কিন্তু গত পাঁচ বছরে বিপুল পরিবর্তন হয়েছে। দু'হাজার বারোর পর মেধাতালিকায় জায়গাই পাচ্ছে না কলকাতার নামীদামী স্কুলগুলি। জেলার স্কুলগুলির দাপটে ক্রমশ পিছিয়ে পড়ছে হিন্দু, হেয়ার, বেথুনের ছাত্র ছাত্রীরা। যাদবপুর বিদ্যাপীঠ, সাউথ পয়েন্টের মতো সরকার অনুমোদিত স্কুলগুলি কিছুটা মুখ রাখলেও মেধাতালিকার নিরিখে পিছনে থেকে যাচ্ছে অন্যান্য স্কুলগুলি। মেধাতালিকায় নেই কলকাতার স্কুল -হিন্দু স্কুল- ২০১২-তে উচ্চমাধ্যমিকে পঞ্চম, তারপর কোনও র‍্যাঙ্ক নেই -হেয়ার স্কুল- ২০১১-তে উচ্চমাধ্যমিকে তৃতীয়, তারপর কোনও র‍্যাঙ্ক নেই -শাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুল- ২০১০-র পরে কোনও র‍্যাঙ্ক নেই -বালিগঞ্জ গর্ভমেন্ট স্কুল- ২০১১ থেকে কোনও র‍্যাঙ্ক নেই -বেথুন স্কুল- ২০১০-এর পর কোনও র‍্যাঙ্ক নেই -পাঠভবন ও সংস্কৃত কলেজিয়েট স্কুলেও একই ছবি আর এতেই চিন্তিত শিক্ষামন্ত্রী। যদিও ২০০৪-০৫ থেকে ২০১১-১২ শিক্ষাবর্ষ পর্যন্ত মেধাতালিকা প্রকাশ বন্ধ ছিল। স্কুলগুলির সর্বোচ্চ নম্বরের বিচারেই তুলনামূলক বিশ্লেষণ করা হত সেরা ছাত্র বা ছাত্রী কে। গড় ফলাফল বজায় রাখলেও কেন সেরা ফল দিতে পারছে না কলকাতার স্কুলগুলি?

    স্কুলগুলির দাবি, - লটারির মাধ্যমে ছাত্র ভর্তি নিতে হয় - এর জেরে মেধার মান যাচাই করা যায় না - লিখিত পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করা যায়

    তাই তাদের দাবি, ফিরিয়ে আনা হোক পরীক্ষার মাধ্যমে ভরতির প্রক্রিয়া। মাধ্যমিক উচ্চমাধ্যমিকের ফল বলছে বাঁকুড়া েজলা স্কুল, হুগলি কলেজিয়েট স্কুল বারবারই মেধা তালিকায় জায়গা করে নিচ্ছে। সেখানেও লটারির মাধ্যমেই ভর্তির নিয়ম থাকলেও

    অভিভাবকদের দাবি, - জেলায় ইংরেজি মাধ্যম স্কুলের বাড়বাড়ন্ত নেই - কলকাতায় ইংরেজি মাধ্যম স্কুলের প্রতি ঝোঁক - বাংলা মাধ্যমে তাই ভর্তি হচ্ছে না মেধাবী ছাত্ররা জেলার সঙ্গে সেরার তালিকায় কলকাতার স্কুলগুলিকে আবারও সামিল করতে তৎপর শিক্ষা দফতর। হিন্দু-হেয়ারের মতো নামী স্কুলগুলির ছাত্রছাত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন শিক্ষামন্ত্রী।

    First published: