• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • THERE ARE STILL SOME LEGAL ISSUES IN SSC TET EXAM RECRUITMENT PROCESS EVEN AFTER 7 YEARS SWD

৭ বছর পরেও কাটল না আইনি জটিলতা! কবে থেকে শুরু হয়েছিল উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া

প্রায় আট বছর হতে চলল উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া এখনও পর্যন্ত শেষ হল না। বারবার আইনি জটিলতায় থমকে যাচ্ছে এই নিয়োগ প্রক্রিয়া। এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে

প্রায় আট বছর হতে চলল উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া এখনও পর্যন্ত শেষ হল না। বারবার আইনি জটিলতায় থমকে যাচ্ছে এই নিয়োগ প্রক্রিয়া। এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে

  • Share this:

#কলকাতা: প্রায় আট বছর হতে চলল উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া এখনও পর্যন্ত শেষ হল না। বারবার আইনি জটিলতায় থমকে যাচ্ছে এই নিয়োগ প্রক্রিয়া। এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে। তার পর থেকেই একাধিকবার আইনি জটিলতায় নিয়োগ প্রক্রিয়া আটকে যাওয়ার পরে হাইকোর্টের নির্দেশে ফের নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু হলেও বুধবার ফের হাইকোর্ট স্থগিতাদেশ দেন উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়াতে। এক নজরে দেখে নেওয়া যাক এই উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া কবে থেকে শুরু হয়েছিল এবং দীর্ঘ আট বছর কেন সময় লাগছে এই নিয়োগ প্রক্রিয়া করতে?

স্কুল সার্ভিস কমিশন সূত্রে জানা গিয়েছে প্রথম অফলাইন ফর্ম ফিলাপের প্রক্রিয়া শুরু হয় ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে। তার পর অনলাইন নোটিফিকেশনে প্রকাশ করা হয় এসএসসি তরফে। যদিও সেই নোটিফিকেশন করা হয় টেট বা টিচার এলিজিবিলিটি টেস্ট নেওয়ার জন্য। সেই পরীক্ষা হয় ২০১৫ সালের ১৬ ই অগাস্ট। টেট এর ফল প্রকাশ হয় ২০১৬ সালের ১৪ ই সেপ্টেম্বর।

টেট-এর ফল প্রকাশের পর ইন্টারভিউয়ের জন্য উচ্চ প্রাথমিক এর আবেদন গ্রহণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৬ সালের ১৯ শে সেপ্টেম্বর। এর জন্য আবেদন করে ২২৮৬৬০ জন পরীক্ষার্থী। প্রথম দফার ভেরিফিকেশন পর্ব শুরু হয় ২০১৮ সালের ৬ ইজুন। ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হয় ২০১৯ সালের জুলাই মাসে। তিন দফায় ইন্টারভিউ পর্ব চলে। ইন্টারভিউ গ্রহণ করা হয় ২৮৯০০ জন প্রার্থীর। হাইকোর্টের নির্দেশ মোতাবেক মেধাতালিকা প্রকাশ হয় ২০১৯ সালের ৪ঠা অক্টোবর। মোট ২৪ হাজার ৭০৭ জনের মেধা তালিকা প্রকাশ করা হয়।

মেধাতালিকা প্রকাশ হওয়ার পরেও হাইকোর্ট স্কুল সার্ভিস কমিশনকে ২১ দিন অভিযোগ জমা নেওয়ার নির্দেশ দেয়। ২০১৯ সালের ১১ ই নভেম্বর চূড়ান্তভাবে ১৪৩৩৯ শূন্যপদ ঘোষণা করে কমিশন। এরপর হাইকোর্টের কাছে অভিযোগ করা হয়, ইন্টারভিউ পরে মেরিট লিস্ট স্থান না পাওয়া,টেটের স্কোর বিতর্ক রয়েছে প্রার্থীদের মধ্যে ও বিষয়ভিত্তিক রেশিও না মেনে চূড়ান্ত শূন্য পদের তালিকা প্রকাশ করা। এর পরে ১১ ডিসেম্বর ২০২০ সালে হাইকোর্ট উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়া খারিজ করে দেয় এবং নতুন করে নিয়োগ প্রক্রিয়া করার কথা বলে। পুরো নিয়োগ প্রক্রিয়া ২০২১ এ ৪ জানুয়ারি থেকে শুরু করে ৩১ জুলাই ২০২১ এর মধ্যে প্রক্রিয়া শেষ করার কথা বলা হয়।

এরপর স্কুল সার্ভিস কমিশনের গত বছরে ২৮ ডিসেম্বর অনলাইন ভেরিফিকেশন এর বিজ্ঞপ্তি প্রকাশ করে।৪ থেকে ২২ শে জানুয়ারি অনলাইন ভেরিফিকেশন হয়। তারপর ২১ জুন ইন্টারভিউ তালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। বুধবার ফের এসএসসির উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। এর পরবর্তী ক্ষেত্রে কী অবস্থান নেওয়া হবে তাই সিদ্ধান্ত নিতে বুধবার বিকেলে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা এসএসসির আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন বলেও সূত্রের খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: