আছে চাকরি কিন্তু দেখা নেই চাকরিপ্রার্থীর

আছে চাকরি কিন্তু দেখা নেই চাকরিপ্রার্থীর

সাধারণ চাকরির ক্ষেত্রে পদের তুলনায় আবেদনের সংখ্যাটা কয়েকগুণ বেশি থাকে। তবে রাজ্যের চিকিৎসা ক্ষেত্রে দেখা গেল উলটপুরাণ ।

  • Share this:

#কলকাতা: সাধারণ চাকরির ক্ষেত্রে পদের তুলনায় আবেদনের সংখ্যাটা কয়েকগুণ বেশি থাকে। তবে রাজ্যের চিকিৎসা ক্ষেত্রে দেখা গেল উলটপুরাণ । বারেবারে বিজ্ঞাপন দিয়েও প্রয়োজনীয় চিকিৎসক মিলছে না কলকাতা পুরসভা পরিচালিত হাসপাতালগুলিতে। নার্সিং বিভাগেও শূন্যপদে মিলছে না আবেদনকারী।

রাজ্য স্বাস্থ্য দফতর হোক বা কলকাতা পুরসভা। সর্বত্রই যেন চিকিৎসকদের আকাল। কলকাতা পুরসভা পরিচালিত হাসপাতালগুলির জন্য বার বার বিজ্ঞাপন দিয়েও মিলছে না চিকিৎসক বা নার্স। সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন হেলথ সার্ভিসেস রিক্রুটমেন্ট বোর্ডের মেম্বার এবং মেয়র পারিষদ অতীন ঘোষ।

করুণ অবস্থা পুরসভা পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রগুলির ৷ কলকাতা পুরসভার ১৪৪ টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে ১১৯ টিতে রয়েছেন চিকিৎসক  ৷ চিকিৎসকদের ৩০টি শূন্যপদ পূরণ করতে সম্প্রতি বিজ্ঞাপন দেয় কলকাতা পুরসভা ৷ সেই ৩০ টি শূন্যপদে আবেদন করেছেন মাত্র ১৩ জন চিকিৎসক ৷

কেন্দ্রের ন্যাশনাল হেলথ আর্বান মিশন প্রকল্পে পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো উন্নয়ন হচ্ছে। সেই কাজ সম্পূর্ণ হলে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে আতিরিক্ত শতাধিক চিকিৎসকের প্রয়োজন পড়বে। কিন্তু কীভাবে পূরণ হবে এই শূন্যপদ এখন সেটাই প্রশ্ন ৷

পরিস্থিতি সামলাতে অনেক চিকিৎসককেই একসঙ্গে দু'টি স্বাস্থ্যকেন্দ্র সামলাতে হচ্ছে। যার জেরে ব্যাহত হচ্ছে পুরসভার স্বাস্থ্য পরিষেবা।

First published: 09:09:44 PM Jun 27, 2016
পুরো খবর পড়ুন
अगली ख़बर