শ্রমেই তৈরি হয়েছে পৃথিবী, আর এই ভাবনাতেই এবার মণ্ডপ সাজাচ্ছে বাঘাযতীন নেতাজি জাতীয় সেবাদল

শ্রমেই তৈরি হয়েছে পৃথিবী, আর এই ভাবনাতেই এবার মণ্ডপ সাজাচ্ছে বাঘাযতীন নেতাজি জাতীয় সেবাদল

ছক ভাঙতেই ভালবাসে বাঘাযতীন নেতাজি জাতীয় সেবাদল। গত আঠষট্টি বছর ধরে এলাকায় বেশ নাম আছে এই পুজোর। দক্ষিণ শহরতলীর এই পুজো গত কয়েক বছর ধরেই নজর কাড়ছে।

  • Share this:

#কলকাতা: শ্রমেই সৃষ্টি। শ্রমেই সবকিছু। এই ভাবনাতেই এবার মণ্ডপ সাজাচ্ছে বাঘাযতীন নেতাজি জাতীয় সেবাদল। ৬৯ বছরের এই থিম ভাবনায় শিল্পী দেবাশিস বারুই।

ছক ভাঙতেই ভালবাসে বাঘাযতীন নেতাজি জাতীয় সেবাদল। গত ৬৮বছর ধরে এলাকায় বেশ নাম আছে এই পুজোর। দক্ষিণ শহরতলীর এই পুজো গত কয়েক বছর ধরেই নজর কাড়ছে। এবারও তৈরি হচ্ছে কোমড় বেঁধে।

শ্রমেই সৃষ্টি এই পৃথিবীর। তাই মায়াবী আলোয় মণ্ডপে ঢুকলে হদিশ পাওয়া যায় কারিগরির। নতুন কিছু করতে হবে। এই ভাবনায় তিন মাস আগেই লড়াই শুরু করেছিলেন শিল্পী দেবাশিস বারুই। তাঁর শ্রমের শরিক হয়েছেন আরও পঁচিশ থেকে তিরিশ জন কর্মী। ঝড় জলের সঙ্গে লড়াই করেই নেতাজি সেবাদলে তাঁরা তৈরি করছেন শ্রমের অবদান।
একসময় বাঘাযতীন এলাকার এই পুজো বিশ্বাস করত সাবেক ঘরানাতেই। চিরাচরিত প্রথায় সাজত মণ্ডপ। চাকা ঘুরল তেরো বছর আগে। দু’হাজার ছয় সালে সাবেক ঘরানা থেকে বেরিয়ে থিমের জগতে পা রাখে এই পুজো কমিটি। মণ্ডপ সাজানো কোদাল, বেলচা-সহ একাধিক উপকরণে। তৈরি হচ্ছে শ্রমের চক্র। কিন্তু কেন সাবেকিয়ানা থেকে থিমের চাকচিক্য ?

First published: September 11, 2019, 6:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर