কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

কলকাতার মঞ্চে ফিরছে নাটক, চরিত্র অনুযায়ী মাস্ক পরে অভিনয় করবেন শিল্পীরা

কলকাতার মঞ্চে ফিরছে নাটক, চরিত্র অনুযায়ী মাস্ক পরে অভিনয় করবেন শিল্পীরা
মঞ্চে ফিরছে নাটক৷

চলতি মাসের ২১ তারিখ থেকে কোনও এসি বা ননএসি প্রেক্ষাগৃহ নয়, মুক্ত মঞ্চে আয়োজন করা যেতে পারে নাটক, থিয়েটার, যাত্রা।

  • Share this:

#কলকাতা: মাস্ক পরে মঞ্চে অভিনয় করছেন শিল্পী। চরিত্রের প্রয়োজনে এমনটা হতেই পারে। কিন্তু সব শিল্পী যদি মাস্ক  পরেই অভিনয় করেন তাহলে কেমন দেখায়। মঞ্চের মধ্যে  কী ভাবে দূরত্ব বিধি মেনে অভিনয় সম্ভব? হ্যাঁ, করোনা পরবর্তী পৃথিবীতে কলকাতার বুকে নাটক মঞ্চস্থ হতে চলেছে এইসব বিধি মেনেই।

লকডাউন শুরু হতেই স্তব্ধ হয়ে গিয়েছিল জনজীবন। একই সঙ্গে বন্ধ হয়ে গিয়েছিল নাটক থিয়েটার চর্চাও। দীর্ঘদিন বন্ধ হয়ে পড়ে ছিল প্রেক্ষাগৃহগুলি।

কিন্তু সরকারের সিদ্ধান্ত অনুযায়ী চলতি মাসের ২১ তারিখ থেকে কোনও এসি বা ননএসি প্রেক্ষাগৃহ নয়, মুক্ত মঞ্চে আয়োজন করা যেতে পারে নাটক, থিয়েটার, যাত্রা। সেই সুযোগকে কাজে লাগিয়ে ২১ সেপ্টেম্বর পূর্ব পশ্চিম নাট্য গ্রুপ মঞ্চস্থ করতে চলেছে তাদের নতুন নাটক 'জ্বরাসুর বধ পালা'। যদিও পৌরাণিক গল্প। কিন্তু সেই গল্পকে করোনার অতিমারির প্রেক্ষাপটে মঞ্চস্থ করা হবে।

তার জন্য সোমবার সল্টলেকের ইজেডসিসি-র প্রেক্ষাগৃহের মূল মঞ্চে রিহার্সাল করলেন পূর্ব পশ্চিমের শিল্পীরা। নির্দেশক সৌমিত্র মিত্র বলেন, 'কোভিডের সব রকম প্রটোকল মেনে আমরা চলছি। যাঁরা অভিনয় করছেন তাঁদের যার যেমন চরিত্র সেই অনুসারে মাস্ক পরছেন শিল্পীরা। একই সঙ্গে  সামাজিক দূরত্ব বিধির কথা মাথায় রেখে মঞ্চের মধ্যেও শিল্পীদের জায়গা নির্দিষ্ট করা হয়েছে।' এর পাশাপাশি কলাকুশলীদের মধ্যে যদি কেউ করোনাই আক্রান্ত হন তাহলে তাঁঁর জন্য বিমার ব্যবস্থাও করা হয়েছে পূর্ব পশ্চিমের পক্ষ থেকে।

ইজেডসিসি-র ডিরেক্টর গৌরী বসু বলেন, 'সরকারের নির্দেশ আসার পর থেকেই চিন্তাভাবনা করছিলাম কীভাবে আমাদের মঞ্চগুলি ব্যবহার করা যায়। কারণ শিল্পীদের এই পরিস্থিতির মধ্যেও মঞ্চ ফিরিয়ে দেওয়াটা ভীষণ প্রয়োজন। তাই আমাদের অনুরোধে মূল প্রেক্ষাগৃহের মঞ্চে রিহার্সাল করার অনুমতি দেওয়া হয়েছে। আর ২১ তারিখ নাটকটি মঞ্চস্থ হবে খোলা আকাশের নীচে। সেখানে আমরা ১০০ জনের বেশি দর্শকের অনুমতি দিচ্ছে না। সেখানেও করোনা সংক্রান্ত সব রকম বিধি নিষেধ পালন করা হবে।'

Soujan Mondal

Published by: Debamoy Ghosh
First published: September 15, 2020, 5:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर