corona virus btn
corona virus btn
Loading

মিড ডে মিল–এ এবার ছোলা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সিদ্ধান্ত রাজ্য স্কুল শিক্ষা দফতরের

মিড ডে মিল–এ এবার ছোলা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সিদ্ধান্ত রাজ্য স্কুল শিক্ষা দফতরের
প্রতীকী ছবি

বুধবার স্কুল শিক্ষা দপ্তরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে অগাস্ট মাসের মিড ডে মিলে প্রত্যেক ছাত্র ছাত্রীদের এক কেজি করে ছোলা দেওয়া হবে।

  • Share this:

#‌কলকাতা:‌ করোনা সংক্রমণকে মাথায় রেখে এবার মিড ডে মিল–এর সঙ্গে ছোলা দেওয়ার সিদ্ধান্ত রাজ্য স্কুল শিক্ষা দফতরের। মূলত শিশুদের এবং ছাত্রছাত্রীদের মধ্যে প্রোটিন বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত বলেই রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। বুধবারই এ সংক্রান্ত নির্দেশিকা রাজ্য স্কুল শিক্ষা দফতর জারি করেছে।

নির্দেশিকায় বলা হয়েছে, অগাস্ট মাসে যে মিড ডে মিল দেওয়া হবে সেই মিড ডে মিলের সঙ্গে প্রত্যেক ছাত্র ছাত্রীকে এক কেজি করে ছোলা দিতে হবে। তবে সেই ছোলা স্কুলের তরফেই কিনে দেওয়া হবে নাকি রাজ্য খাদ্য দফতরের তরফে পাঠানো হবে সে বিষয়ে অবশ্য নির্দিষ্ট করে কিছু বলা হয়নি নির্দেশিকায়। অগাস্ট মাসের প্রথম সপ্তাহেই আবারও মিড ডে মিল দেওয়ার কথা রয়েছে অভিভাবক অভিভাবিকাদের। গতবার স্যানিটাইজার ও ডাল দেওয়া হয়েছে মিড ডে মিলের সঙ্গে। এই মাসে মিড ডে মিলে স্যানিটাইজার বা ডাল কোনটি বাদ যাবে, বা এটিও আদৌও বাদ যাবে কি না, সে বিষয়ে অবশ্য এখনও পর্যন্ত নির্দিষ্ট করে নির্দেশিকা জারি হয়নি রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে।

রাজ্যে লকডাউন শুরুর পরপরই স্কুল মারফত অভিভাবক অভিভাবিকা দের মিড ডে মিল দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে। মিড ডে মিলের মাধ্যমে প্রথম দিকে আলু ও চাল দেওয়া হচ্ছিল ছাত্রছাত্রীদের অভিভাবকদের। ইতিমধ্যেই মিড ডে মিলের বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র ও রাজ্য উভয়েই। প্রথম থেকে পঞ্চম শ্রেণি এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী এই দুই পর্যায়ে বরাদ্দ বেড়েছে মিড ডে মিলের। গত মাসেই রাজ্য সরকার মিড ডে মিলের সঙ্গে স্যানিটাইজার ও ডাল যুক্ত করেছিল। জুলাই মাসে দেওয়া মিড ডে মিলের সঙ্গে দেওয়া হয়েছিল দু’‌কেজি করে চাল ও আলু ,২৫০ গ্রাম মসুর ডাল এবং একটি করে স্যানিটাইজার। যদিও তার সঙ্গে অ্যাক্টিভিটি টাস্ক সম্পর্কিত একটি খাতাও দেওয়া হয়েছিল। অর্থাৎ ছাত্র-ছাত্রীরা এখনও পর্যন্ত কি কি পড়েছে, কোথায় কোথায় বুঝতে অসুবিধা হয়েছে সে সংক্রান্ত একটি অ্যাক্টিভিটি টাস্ক সম্বলিত খাতা ও দেওয়া হয়। অগাস্ট মাসের মিড ডে মিলে এবার তার সঙ্গেই যুক্ত হতে চলেছে ছোলা।

বুধবার স্কুল শিক্ষা দপ্তরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে অগাস্ট মাসের মিড ডে মিলে প্রত্যেক ছাত্র ছাত্রীদের এক কেজি করে ছোলা দেওয়া হবে। ছোলা দেওয়ার কারণ হিসেবে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা ব্যাখ্যা দিয়েছেন বর্তমানে যেহেতু করোনা ভাইরাস সংক্রমণ অতি হারে বাড়ছে তার জন্য ছাত্র-ছাত্রী ও শিশুদের শরীরে প্রোটিন বানানোর জন্য এই ছোলা কাজ করতে পারে। যার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মিড ডে মিল এর সঙ্গে কি কি দেওয়া হবে চাল,আলু ও ছোলার পাশাপাশি সেই সম্পর্কে বিস্তারিত নির্দেশিকা শীঘ্রই রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে জারি করা হবে বলে জানা গিয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Uddalak Bhattacharya
First published: July 22, 2020, 7:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर