হোম /খবর /কলকাতা /
রাস্তাই রাস্তা দেখাবে, পঞ্চায়েতের আগে জোর রাস্তাশ্রী প্রকল্পে

TMC: রাস্তাই রাস্তা দেখাবে, পঞ্চায়েতের আগে জোর রাস্তাশ্রী প্রকল্পে

মমতা বন্দ্যোপাধ্যায়ের ফাইল ছবি

মমতা বন্দ্যোপাধ্যায়ের ফাইল ছবি

TMC: পুর এলাকার একাধিক স্থান থেকে রাস্তা নিয়ে নানা অভিযোগ এসেছে। গ্রামের ও শহরের সেই সব এলাকার রিপোর্ট তৈরির কাজ শুরু করছে দল।

  • Share this:

কলকাতা: দিদির দূতদের কাছে সবচেয়ে বেশি চাহিদা রাস্তার। এরপর রেশন ও লক্ষ্মীর ভান্ডার নিয়ে চাহিদার কথা উঠে এসেছে৷ দিদির সুরক্ষা কবচ কর্মসূচিতে প্রায় তিন হাজার গ্রাম পর্যবেক্ষণ করল শাসক দল। রাস্তা, স্বাস্থ্যসাথী ও লক্ষ্মীর ভান্ডার নিয়ে সবচেয়ে বেশি আগ্রহ জানিয়েছেন মানুষ। যে সব জায়গায় বিক্ষোভ হয়েছে, পুনরায় সেখানে গিয়েছেন অন্য প্রতিনিধিরা। একাধিক পঞ্চায়েত সদস্যের কাজ নিয়ে উঠে এসেছে অভিযোগ । প্রান্তিক এলাকার মানুষের প্রশ্ন রেশন পাওয়া যাবে কিনা। মহিলাদের প্রশ্ন সবচেয়ে বেশি করে লক্ষ্মীর ভান্ডার নিয়েই।

শুধু গ্রামীণ এলাকা নয়, পুর এলাকার একাধিক স্থান থেকে রাস্তা নিয়ে নানা অভিযোগ এসেছে। গ্রামের ও শহরের সেই সব এলাকার রিপোর্ট তৈরির কাজ শুরু করছে দল। পুর এলাকায় এই কর্মসূচী শুরু করা হয়েছে। পুরুলিয়া, আলিপুরদুয়ার, কোচবিহার, রাণাঘাট, হুগলি গ্রামীণ, পূর্ব মেদিনীপুরের একাধিক জায়গা থেকে বেশি অভিযোগ এসেছে।পাশাপাশি ভোটের কথা মাথায় রেখে ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি আগে গ্রামে শুরু হলেও এ বারে তা পুর-এলাকাতেও শুরু করার সিদ্ধান্তও নিয়েছেন তৃণমূল নেতৃত্ব।

আরও পড়ুন - স্বামীকে ছেড়ে প্রেমিকের সঙ্গে পালিয়ে কী পরিণতি তরুণীর, শুনলে শিউরে উঠতে হয়

আরও পড়ুন - বড় খবর! তিহাড় জেলে তীব্র অসুস্থ অনুব্রত মণ্ডল, দিতে হচ্ছে ইনসুলিন ও অক্সিজেন

সূত্রের খবর, ইতিমধ্যেই নতুন মুখ খোঁজার কাজ কিছুটা এগিয়ে গিয়েছে। তৃণমূল নেতৃত্ব চাইছেন, যাঁরা রাজনীতির পরিচিত মুখ, তাঁদের বাইরেও এলাকার সুপরিচিত ‘ভাল’ ভাবমূর্তির লোক বেছে নিয়ে প্রার্থী করা হবে। যেমন এলাকার স্কুল শিক্ষক, গ্রামীণ চিকিৎসক বা অন্য পরিচিতি-সম্পন্ন ব্যক্তি। গৃহকর্ত্রী, অপেক্ষাকৃত কমবয়সি ছেলেমেয়ে থেকে শুরু করে একেবারে পিছিয়ে পড়া স্তর থেকেও প্রার্থী তুলে আনার ভাবনা আছে দলের।

২০১৮ সালে পঞ্চায়েত ভোটে গা-জোয়ারি এবং তার আগে ২০১৩ সাল থেকে তৈরি প্রতিষ্ঠান-বিরোধিতা মিলে ২০১৯ সালের লোকসভা ভোটে তৃণমূল বড় ধাক্কা খেয়েছিল। এ বার সে সব থেকে দলকে খানিকটা আগলে রেখেই পঞ্চায়েত ভোট পার করতে চাইছেন  তৃণমূল এর শীর্ষ নেতৃত্ব। বিরোধীদের তরফে একাধিক জায়গায় বিক্ষোভ নিয়ে নানা কথা বলা হয়েছে। যদিও তাকে গুরুত্ব দিতে রাজি নয় শাসক দল। তাঁদের বক্তব্য, মানুষের ক্ষোভ তাদের কাছে আশীর্বাদ।

Published by:Uddalak B
First published:

Tags: AITMC