আজ থেকে খুলল মেট্রো সিনেমা ! ১০ বছর আগে বন্ধ হয়ে যাওয়া মেট্রো নতুন নামে ফিরল !

আজ থেকে খুলল মেট্রো সিনেমা ! ১০ বছর আগে বন্ধ হয়ে যাওয়া মেট্রো নতুন নামে ফিরল !
আবার ধর্মতলার বুকে নতুন করে জেগে উঠল ৮৬ বছরের নস্টালজিয়া।

আবার ধর্মতলার বুকে নতুন করে জেগে উঠল ৮৬ বছরের নস্টালজিয়া।

  • Share this:

    #কলকাতা: মেট্রো সিনেমা হল। ধর্মতলার বুকে দাঁড়িয়ে থাকা এই সিনেমা হল অনেক ইতিহাসের সাক্ষী। মেট্রো-গোল্ডউইন-মেয়র কলকাতায় তাদের চলচ্চিত্রের বিপণনের জন্য এই সিনেমা হল তৈরির পরিকল্পনা করেছিল। ১৯৩৪ সালে নিউ ইয়র্কের টমার ল্যাম্ব এই হলের নকশা তৈরি করেছিলেন। ১৯৩৫ সালে চালু হয় এই সিনেমা হল। এখানে প্রথম দেখানো হয়েছিল 'ওয়ে আউট ওয়েস্ট' সিনেমাটি। মেট্রোই ছিল কলকাতার প্রথম আধুনিক সিনেমা হল। এর পর তৈরি হয় লাইটহাউস। তবে ২০১১ সালে এই সিনেমা হল বন্ধ হয়ে যায়। সিনেমা হলের প্রধান দিকটা বাদ দিয়ে বাকি দিকে তৈরি হয়ে যায় শপিং মল। কলকাতার এক বড় ইতিহাসের সাক্ষীকে এভাবে নষ্ট হয়ে যেতে দেখে অনেকের মানেই আঘাত লেগেছিল। এই হল বহু কিছুর সাক্ষী। তবে সব সময় সব কিছু খারাপ হয় এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। ২০ ফেব্রুয়ারি শনিবার থেকে ফের নতুন ভাবে চালু হয়ে গেল এই মেট্রো সিনেমা হল।

    তবে এবার সাদামাটা সিনেমা হল নয়, একেবারে আইনক্সে পরিনত হলো মেট্রো সিনেমা। আইনক্সের হাত ধরেই খুলে গেল এই হল। জানা যাচ্ছে, স্থপতি সুবীর কুমার বসুর পরামর্শেই মেট্রো রিয়ালিটি গ্রুপের তরফে আপাতত দু'টি স্ক্রিন চালু করা হচ্ছে। ৪২২টি আসন নিয়ে চালু হচ্ছে এই হল। নতুন নাম রাখা হয়েছে 'মেট্রো আইনক্স'।

    এই হল নতুন করে খোলায় কতৃপক্ষরাও বেশ খুশি। আবার ধর্মতলার বুকে নতুন করে জেগে উঠল ৮৬ বছর আগের নস্টালজিয়া। মেট্রো সিনেমা সত্যিই মানুষের কাছে নস্টালজিয়ায় বটে। শুধু আইনক্স কর্তৃপক্ষের কাছে নয় গোটা কলকাতাবাসীর কাছে আজ গর্বের দিন।


    Published by:Piya Banerjee
    First published: