Home /News /kolkata /
Finger Print Department: ১২৫ বছরের ইতিহাস পুলিশের এই দফতরের, এ বার তা স্থানান্তরিত নতুন ঠিকানায়

Finger Print Department: ১২৫ বছরের ইতিহাস পুলিশের এই দফতরের, এ বার তা স্থানান্তরিত নতুন ঠিকানায়

Finger Print Department: ব্যুরো তৈরি করার জন্য রাজ্য প্রশাসনের তরফে ভাল জায়গা পাওয়া গিয়েছে। যেখানে অত্যাধুনিক ব্যুরো তৈরি করা সম্ভব হয়েছে।

  • Share this:

#কলকাতা: ফ্রিঙ্গার প্রিন্ট বিভাগের ১২৫তম বর্ষ উপলক্ষে এ বার দফতরটি স্থানান্তরিত করে নতুন অ্যানেক্স বিল্ডিংয়ে নিয়ে আসা হল। বিশ্বের সবথেকে পুরনো ফিঙ্গার প্রিন্ট ব্যুরো রয়েছে রাজ্য পুলিশের সদর দফতর ভবানী ভবনে। সেখানে আজ সংশ্লিষ্ট ব্যুরোর ১২৫তম বর্ষ উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পোস্টমাস্টার জেনারেল (কলকাতা সার্কেল) নীরজ কুমার, রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য, এডিজি সিআইডি রাজাশেখরণ-সহ রাজ্য পুলিশের অন্যান্য শীর্ষ কর্তারা। ছিলেন রাজ্য পুলিশের গোয়েন্দা ও সিআইডির একাধিক কর্তা। অনুষ্ঠানে উপস্থিত হয়ে রাজ্য পুলিশের ডিজি ফিঙ্গার প্রিন্ট ব্যুরো কী ভাবে এখানে তৈরি হলো, কবে থেকে এই ব্যুরোর কাজ শুরু করল, কাদের হাত ধরে শুরু হল তা সবিস্তারে ব্যাখ্যা করেন।

আরও পড়ুন: ২৬ জুন পর্যন্ত বাড়ছে গরমের ছুটি! নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর

তিনি বলেন, এই ব্যুরো তৈরি করার জন্য রাজ্য প্রশাসনের তরফে ভাল জায়গা পাওয়া গিয়েছে। যেখানে অত্যাধুনিক ব্যুরো তৈরি করা সম্ভব হয়েছে। এখনও বিভিন্ন  অপরাধে অপরাধীদের ধরতে এই ফিঙ্গারপ্রিন্ট সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। তাই আমরা ব্যুরোকে ঢেলে সাজিয়েছি। বিভিন্ন বিশেষজ্ঞদের নিয়োগ করা হয়েছে। যে কোনও ঘটনা দ্রুত সমাধান করতে এই ফিঙ্গার প্রিন্টের ভূমিকা সবথেকে গুরুত্বপূর্ণ। পোস্টমাস্টার জেনারেল নীরজ কুমার বলেন, এই ফিঙ্গার প্রিন্ট ব্যুরো অতীতেও গর্ব ছিল, এখনও গর্ব রয়েছে। আমি গর্বিত এই ফিঙ্গার প্রিন্টের ডাকটিকিট প্রকাশ করতে পেরে। একটা হেরিটেজ সম্পর্কে জড়িয়ে রয়েছে ফিঙ্গার প্রিন্ট ব্যুরোর সঙ্গে। ডিজি মনোজ মালব্য জানান, বিভিন্ন  অপরাধে অপরাধীদের ধরতে এই ফিঙ্গারপ্রিন্ট সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। তাই আমরা ব্যুরোকে ঢেলে সাজিয়েছি।

আরও পড়ুন: বড় খবর! রাজ্যের স্কুলগুলিতে বাড়ছে গরমের ছুটি! আরও দু-সপ্তাহ বাড়ছে ছুটির মেয়াদ! কবে খুলবে স্কুল?

বিভিন্ন বিশেষজ্ঞদের নিয়োগ করা হয়েছে। যে কোনও ঘটনা দ্রুত সমাধান করতে এই ফিঙ্গার প্রিন্টের ভূমিকা সবথেকে গুরুত্বপূর্ণ। এই ফ্রিঙ্গার প্রিন্ট ডিপার্টমেন্টকে অ্যানেক্স বিল্ডিং যা কি না ভবানী ভবনের এরিয়ার  মধ্যে, সেখানেই নতুন একটি বিল্ডিংয়ে স্থানান্তরিত করা হয়েছে।এই অনুষ্ঠানে প্রাক্তন ফ্রিঙ্গার প্রিন্ট বিশেষজ্ঞদের সম্বর্ধনা দেওয়া হয়।

ARPITA HAZRA

Published by:Uddalak B
First published:

Tags: Kolkata Police, West bengal Police

পরবর্তী খবর