কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

এক ধাক্কায় পারদ নামতে পারে ৪ ডিগ্রি পর্যন্ত, এ সপ্তাহেই জাঁকিয়ে শীত দক্ষিণবঙ্গে

এক ধাক্কায় পারদ নামতে পারে ৪ ডিগ্রি পর্যন্ত, এ সপ্তাহেই জাঁকিয়ে শীত দক্ষিণবঙ্গে

মেঘলা আকাশে নামতে পারে পারদ। শুক্র-শনিবার দিনের তাপমাত্রাও নামবে দক্ষিণবঙ্গে।

  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের নামতে পারে পারদ। উত্তরবঙ্গ সিকিম এবং দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ৪ ডিগ্রি পর্যন্ত পারদ নামতে পারে আগামী তিন দিনে। বুধ ও বৃহস্পতি উত্তরবঙ্গে এবং শুক্রবার দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা আজ ও স্বাভাবিকের ওপরে। মেঘমুক্ত আকাশ হলেও মঙ্গলবার সকালে কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে ছিল ২০.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ও সোমবার বিকেলে স্বাভাবিকের ডিগ্রি উপরে ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৩৯ থেকে ৮৯ শতাংশ।

বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি শহরের পার্বত্য এলাকার জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। মেঘলা আকাশ থাকবে। রাতের তাপমাত্রা নামবে। শুক্রবারে হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কলকাতা, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। মেঘলা আকাশে নামতে পারে পারদ। শুক্র-শনিবার দিনের তাপমাত্রাও নামবে দক্ষিণবঙ্গে।

বিহার সিকিম এবং উত্তরবঙ্গে আগামী ২-৩ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে উত্তরবঙ্গের প্রায় সব জেলায় এবং দক্ষিণবঙ্গের কিছু জেলায়। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে সর্বনিম্ন তাপমাত্রা ডিগ্রি পর্যন্ত নামার সম্ভাবনা।

বর্তমানে একটি পশ্চিমী ঝঞ্ঝার ছেড়ে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে বৃষ্টি ও বরফ পড়েছে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তরপ্রদেশ, বিহারে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। রাজস্থানে একটি ঘূর্ণাবর্ত হয়েছে। আরও একটি নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা বুধ ও বৃহস্পতিবার ঢুকতে পারে জম্মু-কাশ্মীরে। এর প্রভাবে উত্তুরে হাওয়ায় পারদ নামবে উত্তর পশ্চিম ভারতের মধ্যপ্রদেশ, গুজরাট, বিহার, পশ্চিমবঙ্গ,  সিকিমে।

আগামী দু-তিন দিন আসাম মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে ঘন কুয়াশার দাপট হতে পারে।

দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে বৃষ্টি চলবে। পুবালি হাওয়ার দাপট রয়েছে তামিলনাড়ু উপকূলে। এছাড়াও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে কেরল উপকূল ও সংলগ্ন আরব সাগরে। এর প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী ৪৮ ঘণ্টায় তামিলনাড়ু উপকূল, পুদুচেরি, করাইকাল, কেরল এবং লাক্ষাদ্বীপে।

Published by: Simli Raha
First published: November 17, 2020, 12:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर