• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • TEACHERS DAY EVENT HELD VIRTUALLY TEACHERS HONORED WITH SHIKSHARATNA FROM THE DISTRICT MAGISTRATES OFFICE ED

শিক্ষক দিবসের অনুষ্ঠানও ভার্চুয়ালি, জেলাশাসকদের অফিস থেকেই শিক্ষকদের  "শিক্ষারত্ন" সম্মান

সাধারণত শিক্ষক দিবসের দিনে বিভিন্ন জেলার বিশিষ্ট শিক্ষকদের শিক্ষারত্ন সম্মান তুলে দেওয়া হয়।

সাধারণত শিক্ষক দিবসের দিনে বিভিন্ন জেলার বিশিষ্ট শিক্ষকদের শিক্ষারত্ন সম্মান তুলে দেওয়া হয়।

  • Share this:

#কলকাতা: এবছর শিক্ষক দিবসের অনুষ্ঠানে কাটছাঁট।রাজ্যের প্রত্যেকটি জেলার জেলা শাসকের অফিস থেকেই এ বছর "শিক্ষারত্ন" সম্মান তুলে দেওয়া হবে। অন্তত স্কুল শিক্ষা দফতর সূত্রে এমনটাই খবর। শনিবার দুপুর দুটো নাগাদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও ভার্চুয়ালি শিক্ষক দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। প্রত্যেকটি জেলার জেলা শাসকের অফিস থেকে স্কুল শিক্ষা দফতর মারফত পুরো অনুষ্ঠানটি কার্যত ভার্চুয়ালি করার চেষ্টা হচ্ছে বলেই জানা গেছে স্কুল শিক্ষা দফতর সূত্রে। প্রত্যেক বছরই রবীন্দ্রসদনে জাঁকজমক করে শিক্ষক দিবসের অনুষ্ঠান পালন করে রাজ্য স্কুল শিক্ষা ও উচ্চ শিক্ষা দফতর। কিন্তু এবছর সেই অনুষ্ঠান অনেকটাই কাটছাঁট করে কার্যত ভার্চুয়ালি করা হচ্ছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

সাধারণত শিক্ষক দিবসের দিনে বিভিন্ন জেলার বিশিষ্ট শিক্ষকদের শিক্ষারত্ন সম্মান তুলে দেওয়া হয়। অবশ্য সেই অনুষ্ঠান কেন্দ্রীয় ভাবে পালন করা হয় কলকাতাতেই। গত কয়েক বছর ধরেই এই নীতিতেই রাজ্যে শিক্ষক দিবস পালন হয়ে আসছে। প্রত্যেক বছরই প্রায় ১০০ জনের মত শিক্ষক-শিক্ষিকাদের শিক্ষারত্ন সম্মান দেওয়া হয়। কিন্তু এ বছর রবীন্দ্রসদনে সেই অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও অবশেষে তা ভার্চুয়ালি করার এই কার্যত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর এবছর যে সমস্ত শিক্ষক-শিক্ষিকারা শিক্ষারত্ন সম্মান পাবেন তাদেরকে চিঠি পাঠিয়ে তাদের বাড়ির কাছাকাছি জেলাশাসকের অফিসে যাবার জন্য অনুরোধ করা হয়েছে। দুপুর একটার মধ্যেই জেলাশাসকের অফিসে উপস্থিত হতে বলা হয়েছে শিক্ষারত্ন সম্মান প্রাপক শিক্ষক-শিক্ষিকাদের। মূল অনুষ্ঠান দুপুর একটা থেকে শুরু হবে। দুপুর দুটোর সময় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় শিক্ষক দিবসের অনুষ্ঠান উপলক্ষে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন।

তবে শুধু স্কুলের শিক্ষক শিক্ষিকা নয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অধ্যাপিকাদেরও একই সঙ্গে সম্মান জানানো হয়। শনিবারের অনুষ্ঠানে স্কুল শিক্ষা দফতরের পাশাপাশি উচ্চশিক্ষা দফতর ও একই সঙ্গে অনুষ্ঠান পালন করবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাও শনিবারের শিক্ষক দিবসের অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিতে পারেন। সাধারণত প্রত্যেক বছর এই শিক্ষক দিবসের অনুষ্ঠানে একদিকে যেমন স্কুল শিক্ষা দফতরের অধীনস্থ বিভিন্ন সংস্থার আধিকারিকরা থাকেন তেমনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা থাকেন। কিন্তু এবছর সেইভাবে অনুষ্ঠান না হওয়ার জন্য স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর সবাইকেই ভার্চুয়ালি যাতে রাখা যায় তার চেষ্টা চালানো হচ্ছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: