corona virus btn
corona virus btn
Loading

শিক্ষকতার চাকরি কোথায়? ‘Protest-from-home’এই পদ্ধতিতেই নিয়োগের দাবিতে আন্দোলন হবু শিক্ষকদের

শিক্ষকতার চাকরি কোথায়? ‘Protest-from-home’এই পদ্ধতিতেই নিয়োগের দাবিতে আন্দোলন হবু শিক্ষকদের

ফেসবুক পেজে চাকরি প্রার্থীরা নিজেদের ছবি সহ দাবি নিয়ে পোস্ট করছেন

  • Share this:

#কলকাতা: লকডাউন চলছে রাজ্যজুড়ে। তাই নিয়োগের দাবিতে রাস্তায় নেমে আন্দোলন করা যাবে না। বলতো "protest-from-home" এই পদ্ধতিতেই আন্দোলন শুরু করলেন উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীরা। বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর ফেসবুক পেজে চাকরি প্রার্থীরা নিজেদের ছবি সহ দাবি নিয়ে পোস্ট করছেন। কিছুদিন আগেই শিক্ষামন্ত্রী ফেসবুক পেজে উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে লিখতে শুরু করেছিলেন চাকরিপ্রার্থীরা। চাকরিপ্রার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে উত্তর দিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

কিছুদিন আগেই শিক্ষা মন্ত্রী তার ফেসবুক পেজে লিখেছিলেন  "আমরা প্রস্তুত আছি। হাইকোর্ট এর ওপরই পুরো বিষয়টি নির্ভর করছে।" কিন্তু এবার আন্দোলনের পদ্ধতি সামান্য বদলে নিজেদের ছবি সহ দাবি নিয়ে মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর ফেসবুক পেজে লিখছেন আবেদনকারী চাকরি প্রার্থীরা। এদিন সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই পদ্ধতিতে প্রতিবাদ কর্মসূচি করেন উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা।

প্রায় চার বছর হতে চলল উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া চলছে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে। একাধিক আইনি জটিলতা ও নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ উঠেছে এই উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া কে ঘিরে। স্কুল সার্ভিস কমিশন সূত্রে জানা গেছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে ১৪৩৩৯টি শূন্য পদ রয়েছে।

ইতিমধ্যেই  স্কুল সার্ভিস কমিশন গত বছর পুজোর ঠিক আগেই উচ্চ প্রাথমিকে নিয়োগের মেধা তালিকা প্রকাশ করে। কিন্তু সেই মেধাতালিকায় অস্বচ্ছতার অভিযোগ এনে কয়েকজন প্রার্থী হাইকোর্টের দ্বারস্থ হয়। যার জেরে নিয়োগ প্রক্রিয়া ওপর স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট। কয়েক মাস হতে চলল নিয়োগ প্রক্রিয়ার ওপর এখনো স্থগিতাদেশ রয়েছে। যদিও এসএসসি তরফে নিয়োগ-প্রক্রিয়ার সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য হাইকোর্টের কাছে আবেদন রাখা হয়েছে। এই মামলার শুনানি পর্ব অনেকটাই এগিয়ে গেছে বলে দাবি করছেন এসএসসির আধিকারিকরা। কিন্তু তারই মাঝে করোনা ভাইরাস সংক্রমণ ও তার জেরে লকডাউন আপাতত এসএসসির নিয়োগ প্রক্রিয়া কে অনেকটাই পিছিয়ে দিয়েছে।

এদিকে সার্বিকভাবে সমস্যায় পড়েছেন এসএসসির আবেদনকারী চাকরিপ্রার্থীরা। বুধবার সকাল দশটা থেকে অভিনব পদ্ধতিতে লকডাউন এর বিধি মেনেই আন্দোলন কর্মসূচি করছে এই প্রার্থীরা। এ প্রসঙ্গে এসএসসির এক চাকরিপ্রার্থী বলেন " দীর্ঘ চার বছর হতে চললো এই নিয়োগ-প্রক্রিয়ার কোন ফলাফল নেই। তার উপরে লকডাউন ওঠার পর আরো বেকারত্ব তৈরি হবে। আমাদের মত অনেক প্রার্থী উচ্চ প্রাথমিকের নিয়োগের দিকে তাকিয়ে আছে। তাই রাজ্য কে দ্রুত নিয়োগের ব্যবস্থা করতে হবে। নাহলে রাজ্যজুড়ে বেকারত্বের সংখ্যা আরো বাড়বে।" এদিকে এদিন সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা এই ভাবেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

 SOMRAJ BANDOPADHYAY

First published: April 29, 2020, 11:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर