Home /News /kolkata /
Tea at Kolkata metro station: মেট্রো ধরার আগে গলা ভিজিয়ে নিন গরম চায়ে, আয় বাড়াতে নয়া উদ্যোগ

Tea at Kolkata metro station: মেট্রো ধরার আগে গলা ভিজিয়ে নিন গরম চায়ে, আয় বাড়াতে নয়া উদ্যোগ

মেট্রো স্টেশনে চায়ের স্টল৷

মেট্রো স্টেশনে চায়ের স্টল৷

ময়দান স্টেশনে চালু টি-স্টল, ধাপে ধাপে চালু হবে সর্বত্র। 

  • Share this:

#কলকাতা: মেট্রো স্টেশনেই এবার চায়ে পে চর্চা। কারণ স্টেশনের ভিতরেও এবার চায়ের দোকান । মেট্রোর জন্য অপেক্ষা করার ফাঁকে প্ল্যাটফর্মে দাঁড়িয়েই গলা ভিজিয়ে নিতে পারবেন যাত্রীরা।

ময়দান স্টেশনে উদ্বোধন হল প্রথম চায়ের দোকানের। চায়ের দোকান হলেও যাত্রীরা কফিও পাবেন এখানে। স্টেশনের বাড়তি জায়গাও বাণিজ্যিকরণ করতে চায় মেট্রো। আয় বাড়াতে তাই এবার চা-কফির কিয়স্ক খোলার অনুমতি দেওয়া হল।

ধীরে ধীরে ২৬টি স্টেশনেই এই চা—কফির দোকান দেওয়া হবে। এমন কি, তা খেয়ে ভাল লাগলে কিনে নিয়ে যাওয়া যাবে বাড়ির জন্যও। পুণের এক বেসরকারি সংস্থা এই দোকান দিয়েছে বলে মেট্রো সূত্রে খবর। মূলত নন—টিকিটিং এলাকাতেই দোকান থাকবে। যা থেকে রোজগারও হবে মেট্রোর। আর যাত্রীদেরও সুবিধা হবে।

আরও পড়ুন: ১৫ বছরের পুরনো গাড়ি ৬ মাসের মধ্যে বাতিলের নির্দেশ গ্রিন ট্রাইবুনালের! পরিবেশ বাঁচাতে তৎপর রাজ্য পরিবহণ দফতর

মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, আপাতত ঠিক হয়েছে, উত্তর—দক্ষিণ মেট্রোতেই এই চায়ের দোকান চালু করা হবে। ভবিষ্যতে ইস্ট—ওয়েস্ট মেট্রোতেও তা চালু করা হবে। বিভিন্ন ধরনের এবং বিভিন্ন দামের চা এখানে মিলবে। কেউ যদি না খান তিনি প্যাকেটে করে নিয়েও যেতে পারবেন। এমন জায়গায় দোকান দেওয়া হয়েছে, যাতে যাতায়াতের সময় অন্য যাত্রীদের কোনও অসুবিধা না হয়।

এই চায়ের ভেন্ডিং মেশিনের উদ্বোধন ইতিমধ্যেই হয়ে গিয়েছে। মেট্রো আধিকারিকদের অনেকেই হাজির ছিলেন এদিনের অনুষ্ঠানে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, “মেট্রো স্টেশনেও এবার চায়ের দোকান। মিলবে কফিও। অভিনব এই প্রয়াস পুজোর আগে থেকেই শুরু হয়ে যাচ্ছে।”

মেট্রোর জায়গা বাণিজ্যিকভাবে ব্যবহার করে রোজগার বাড়াচ্ছে কর্তৃপক্ষ। ব্র‌্যান্ডিং করা হয়েছে বিভিন্ন স্টেশন। ব্র‌্যান্ডিং হচ্ছে টোকেনও। আর এবার মেট্রো স্টেশনে হচ্ছে চায়ের দোকান।দীর্ঘদিন ধরেই রেলের পরিকল্পনায় ছিল, বাকি থাকা জায়গাকে বাণিজ্যিক কাজে লাগানো৷ এর ফলে সেই জায়গা ভাড়া দিয়ে আয় করতে পারবে রেল৷ একাধিক সংস্থাকে বিভিন্ন স্টেশনের অংশ ভাড়া দেওয়া হচ্ছে। ধাপে ধাপে সব স্টেশনেই এবার চায়ের দোকান করার জন্য ভাড়া দেওয়া হবে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Kolkata metro, Tea

পরবর্তী খবর