কলকাতা বিমানবন্দরে লেভেল ক্রসিং ! তাতে কী সুবিধা ? জেনে নিন

কলকাতা বিমানবন্দরে লেভেল ক্রসিং ! তাতে কী সুবিধা ? জেনে নিন
Representational Image

এবার মসজিদের রাস্তায় লেভেল ক্রসিং বসিয়ে প্রধান রানওয়ের সঙ্গে সরাসরি ট্যাক্সি বে যোগ করা হবে।

  • Share this:

#কলকাতা: ভারতে এই প্রথমবার বিমানবন্দরের ট্যাক্সি বে-তে লেভেল ক্রসিং’ বসতে চলেছে। কলকাতা বিমানবন্দরে রানওয়ের উত্তরদিকে মসজিদ থাকায় এতদিন প্রধান রানওয়ে থেকে বিমান ট্যাক্সি বে-তে যেতে গেলে দ্বিতীয় রানওয়েতে বিমান ওঠানামা বন্ধ রাখতে হত। এবার মসজিদের রাস্তায় লেভেল ক্রসিং বসিয়ে প্রধান রানওয়ের সঙ্গে সরাসরি ট্যাক্সি বে যোগ করা হবে।

ট্যাক্সি বে বাড়াতে এবার লেভেল ক্রসিং তৈরি করতে চলেছে কলকাতা বিমানবন্দর। এতদিন প্রধান রানওয়ে থেকে বিমান ট্যাক্সি বে-তে নিয়ে যাওয়ার সরাসরি কোনও রাস্তা ছিল না। দ্বিতীয় রানওয়েতে বিমান ওঠা-নামা বন্ধ রেখে পৌঁছতে হত ট্যাক্সি বেতে । দ্বিতীয় রানওয়ের উত্তরদিকে রয়েছে একটি মসজিদ। সে কারণে দ্বিতীয় রানওয়ে উত্তর দিকে বাড়ানো যায়নি। বাড়ানো যায়নি ট্যাক্সি বেও।

এবার ট্যাক্সিবেকে বাড়িয়ে প্রধান রানওয়ের উত্তর দিকে যোগ করা হবে। যাতে প্রধান রানওয়ে থেকে সরাসরি ট্যাক্সি বে তে বিমান যেতে পারবে। বাঁকড়ার দিক দিয়ে বিমানবন্দরে ঢোকার গেট থেকে মসজিদ পর্যন্ত যে রাস্তা আছে, সেখানে ট্যাক্সি বে ও মসজিদের রাস্তার সংযোগস্থলে দুদিকে বসানো হবে লেভেল ক্রসিং।

বিমান যাওয়ার সময় লেভেল ক্রসিংয়ে অপেক্ষা করতে হবে মসজিদ যাত্রীদের। বিমান যাওয়ার পর ফের খুলে যাবে লেভেল ক্রসিং। দুদিকের গেটেই থাকবে নিরাপত্তারক্ষী।

মসজিদ না সরিয়ে কীভাবে ট্যাক্সি বে বাড়ান যায়, তা নিয়ে চিন্তাভাবনা চলছিল অনেকদিন ধরেই। খরচ সাপেক্ষ হওয়ায় বাঁকড়া থেকে মসজিদে যাতায়াতের জন্য আন্ডারপাস তৈরির পরিকল্পনা বাতিল করা হয়। তবে নতুন প্রস্তাবে খরচ অনেকটাই কমবে বলে মনে করছে বিমানবন্দর কর্তৃপক্ষ। রানওয়েতে বিমান ঢুকবে অনেক তাড়াতাড়ি। তাতে সময় বাঁচবে, বিমানের জ্বালানি খরচও কমবে।

First published: January 23, 2020, 10:45 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर