ট্যাক্সি, অ্যাপ-ক্যাব অমিল, দিনভর যান ভোগান্তি! মার্চে আবারও আন্দোলনে ট‍্যাক্সিচালকরা

ট্যাক্সি, অ্যাপ-ক্যাব অমিল, দিনভর যান ভোগান্তি! মার্চে আবারও আন্দোলনে ট‍্যাক্সিচালকরা
অ্যাপ-ক‍্যাব ও ট্যাক্সিচালক সংগঠনের ডাকা ধর্মঘটে এ দিন শহরের প্রায় বারো হাজার ট্যাক্সি ও চার হাজার অ্যাপ-ক‍্যাব সামিল হয়েছে।

অ্যাপ-ক‍্যাব ও ট্যাক্সিচালক সংগঠনের ডাকা ধর্মঘটে এ দিন শহরের প্রায় বারো হাজার ট্যাক্সি ও চার হাজার অ্যাপ-ক‍্যাব সামিল হয়েছে।

  • Share this:

PARADIP GHOSH#কলকাতা: পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে এমনিতেই শহরের রাজপথে বাস-মিনিবাসের সংখ্যা তুলনায় কম। এর মধ্যে আবার মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ালো ট্যাক্সি ও অ্যাপ-ক্যাবের ২৪ ঘন্টার ধর্মঘট। ফলে সোমবার দিনভর ভোগান্তির শিকার হলেন রাস্তায় বেরোনো সাধারণ মানুষ।

একে তো সপ্তাহের প্রথম দিন। তাও আবার ব্যস্ত সময় অনেকেই গন্তব্যে পৌঁছতে ট্যাক্সি বা অ্যাপ-ক্যাবের দ্বারস্থ হন। সোমবার বামপন্থী ট্যাক্সি অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটির ডাকা একদিনের প্রতীকী ধর্মঘটে সেটাও সকাল থেকে অমিল। ফলে সকাল থেকে রাত পর্যন্ত চলল যান ভোগান্তি।


অফিসের ব্যস্ত সময়ে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকার মোড়ে মোড়ে অপেক্ষারত যাত্রীদের জমাট ভিড়। অন‍্য সময়ে বাস বা মিনিবাস না মিললে ট‍্যাক্সি কিংবা অ্যাপ-ক‍্যাবের একটা বিকল্প সংস্থান থাকে। সোমবার সেটাও মেলেনি। এআইটিইউসি অনুমোদিত অ্যাপ-ক‍্যাব ও ট্যাক্সিচালক সংগঠনের ডাকা ধর্মঘটে এ দিন শহরের প্রায় বারো হাজার ট্যাক্সি ও চার হাজার অ্যাপ-ক‍্যাব সামিল হয়েছে। শহরে হলুদ ট্যাক্সি চোখে পড়েনি বললেই চলে। অ্যাপ-ক‍্যাবের অবস্থাও ছিল তথৈবচ। স্বল্প দূরত্ব অতিক্রম করতে তিন গুণ কোথাও বা  চার গুণ অর্থ বেশি গুনতে হয়েছে যাত্রীদের।

দুপুরে অ্যাপ-ক‍্যাব ও ট্যাক্সি সংগঠনের প্রতিনিধিরা মধ্য কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ারে জড়ো হন। সেখান থেকে মিছিল করে পরিবহন ভবনের দিকে এগোতে গেলে গনেশ চন্দ্র অ্যাভিনুর ওপর পুলিশ ব্যারিকেড করে তাদের থামিয়ে দেয়। রাস্তার উপর বসে পড়েন ট্যাক্সিচালক ও অ্যাপ-ক‍্যাব সংগঠনের ধর্মঘটী প্রতিনিধিরা। থমকে যায় মধ্য কলকাতার যান চলাচল। কিছু সময় অতিক্রম হওয়ার পর সেখান থেকে ৩৫ জন ধর্মঘটীকে আটক করে লালবাজারে নিয়ে যাওয়া হয়।

পেট্রোল ও ডিজেলের মূল্য বৃদ্ধিতে ভাড়ার পুনর্বিন্যাস, পুলিশি জুলুমের প্রতিকার ও অ্যাপ-ক‍্যাব এজেন্সিগুলোর বিরুদ্ধে আর্থিক বঞ্চনার সমাধান সূত্র খোঁজার দাবিতে এদিন ২৪ ঘণ্টার ট‍্যাক্সি ধর্মঘটে থমকে যায শহরের পরিবহন ব্যবস্থা। এআইটিইউসি অনুমোদিত এই সংগঠনের সাধারণ সম্পাদক নওল কিশোর শ্রীবাস্তব জানান," মার্চের প্রথম সপ্তাহে নিউটাউনে অ্যাপ-ক‍্যাবের আঞ্চলিক দফতর ঘেরাও কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।" অর্থাৎ মার্চের শুরুতেই আরও একটা ভোগান্তির দিন অপেক্ষা করে আছে শহরবাসীর জন্য।

Published by:Simli Raha
First published: