• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • TATHAGATA ROY HAS BEEN CRITISIZED MAKING COMMENT OVER JAY SRI RAM ROW DD

মুখ্যমন্ত্রীকে খ্যাপানো ও মজা করার জন্যই 'জয় শ্রীরাম' স্লোগান! বিতর্কিত মন্তব্য তথাগত রায়ের, সমালোচনার ঝড়

Photo- File

ঠিক কী হয়েছিল এদিন?

  • Share this:

#কলকাতা :  মমতা বন্দ্যোপাধ্যায়কে খ্যাপানোর জন্যই কিছু মানুষ মজা করে জয় শ্রীরাম স্লোগান দিয়েছেন। প্রতিক্রিয়া দিতে গিয়ে বিতর্কিত মন্তব্য করলেন বিজেপি নেতা তথাগত রায়। সরকারি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করে জয় শ্রীরাম স্লোগানের পর যেভাবে মমতা প্রতিবাদে সরব হলেন তাকেও কটাক্ষ করলেন তথাগত রায়। বললেন এর আগেও একই স্লোগান দেওয়াকে কেন্দ্র করে বেজায় চটে গিয়েছিলেন মমতা। তাই এই জয় শ্রীরাম স্লোগান দেওয়া কোনও অন্যায়ের কিছু নয় বলে মত তথাগতবাবুর। কিন্তু প্রশ্ন উঠছে, তথাগতবাবু যে 'মজা' করা এবং মুখ্যমন্ত্রীকে 'খ্যাপানো'র কথা বললেন তা এই ধরনের অনুষ্ঠানের ক্ষেত্রে কতটা যুক্তিযুক্ত?

রাজনৈতিক মহলের একাংশের মত , যেখানে একই মঞ্চে প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন সম্মানীয় মানুষজন উপস্থিত রয়েছেন সেই সরকারি অনুষ্ঠানে দর্শকাসন থেকে একদিকে যেমন এই ধরনের স্লোগান একেবারেই বেমানান। ঠিক তেমনি তথাগতবাবু যেভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মজা ও তাঁকে খ্যাপানোর জন্য জয় শ্রীরাম স্লোগান দেওয়াকে  সমর্থন করলেন তারও বিরোধিতা করে রাজনৈতিক মহলের একাংশের কথায়, সব কথা সব জায়গায় মানায় না। বলাও যায় না। রাজনৈতিক বিশ্লেষক বিশ্বনাথ চক্রবর্তী নিজের ফেসবুক পেজে এ  প্রসঙ্গে লিখেছেন,'সরকারি অনুষ্ঠানে আমার মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়কে যারা অপমান করলেন তাদের ধিক্কার জানাই। ভিক্টোরিয়া মেমোরিয়ালের  অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম বক্তব্য পেশ করার জন্য রাখা মাত্রই জয় শ্রীরাম স্লোগানের  প্রতিবাদে জানিয়ে সোচ্চার হয়েছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষজনও।

ঠিক কী হয়েছিল এদিন? ভিক্টোরিয়া মেমোরিয়ালে কেন্দ্রীয় সরকার আয়োজিত নেতাজির জন্মজয়ন্তী উৎসবে বক্তব্য রাখতে মঞ্চে উঠেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাম ঘোষণা হতেই পোর্ডিয়ামে যাচ্ছিলেন তিনি।  কিন্তু ঠিক সেই সময়েই অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের মধ্যে থেকে কয়েকজন ''জয় শ্রী রাম'' স্লোগান দিতে শুরু করেন। প্রতিবাদে মুখ্যমন্ত্রী অনুষ্ঠানে বক্তব্য না রাখার সিদ্ধান্ত নেন।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই তিনি বলেন, ''সরকারি অনুষ্ঠানের একটা শালীনতা থাকা উচিৎ। এটা কোনও রাজনৈতিক দলের অনুষ্ঠান নয়।আমি প্রধানমন্ত্রীজি এবং সংস্কৃতি মন্ত্রকের কাছে কৃতজ্ঞ অনুষ্ঠানটি আয়োজন করার জন্য। কিন্তু কাউকে অনুষ্ঠানে আমন্ত্রণ করে তারপর তাকে অপমান করা উচিৎ নয়। এর প্রতিবাদে আমি আর কোনও কিছু এখানে বলব না। জয় হিন্দ, জয় বাংলা বলেই নিজের বক্তব্য শেষ করেন ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে তথাগত রায়ের বিতর্কিত মন্তব্যের সাথে একমত নন তাঁরই দলের কয়েকজন নেতা। তাঁদের অন্যতম  সম্প্রতি তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া সব্যসাচী দত্তের কথায়, 'এই ধরনের অনুষ্ঠানে জয় শ্রীরাম স্লোগান না উঠলেই ভালো হত। তাঁর কথায়, 'এটা অনভিপ্রেত'। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ও যেভাবে প্রতিবাদে সরব হলেন  সেটাও ঠিক করেননি বলে মন্তব্য সব্যসাচী দত্তের ।

VENKATESWAR  LAHIRI

Published by:Debalina Datta
First published: