Home /News /kolkata /
CPM: লক্ষ্য় পঞ্চায়েত ভোট, মাটি কামড়ে লড়াইয়ের বার্তা দিয়ে কাজ শুরু করল বাম

CPM: লক্ষ্য় পঞ্চায়েত ভোট, মাটি কামড়ে লড়াইয়ের বার্তা দিয়ে কাজ শুরু করল বাম

ফাইল ছবি

ফাইল ছবি

CPM: শুধুমাত্র বুথের ভিতরে এজেন্ট দিলেই হবে না বুথের বাইরেও সংগঠন শক্ত বুনোটে বাঁধতে হবে, নির্দেশ এমনই।

  • Share this:

#কলকাতা: সম্প্রতি হওয়া নির্বাচনগুলিতে তুলনামূলক ভাল ফল করায় এ বার লক্ষ্য পঞ্চায়েত নির্বাচন। আগামী বছর পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে এখন থেকেই ঘুটি সাজাতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট। মঙ্গল ও বুধবার দলের রাজ্য কমিটির বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়েছে। সূত্রের খবর, সেই বৈঠকে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম পঞ্চায়েত নির্বাচনে 'অলআউট' নামার কথা বলছেন। প্রতিরোধ বাহিনী কী ভাবে কাজ করবে? আলিমুদ্দিন সূত্রে খবর, প্রথমত, প্রতি বুথে এজেন্ট দেওয়া বাধ্যতামূলক হিসেবেই দেখছে দল। তাই এখন থেকেই বুথ ভিত্তিক সংগঠন আরও মজবুত করার কথা বলা হয়েছে জেলা নেতৃত্বকে।

আরও পড়ুন- কামড়ায় না, হুল ফোটায় না তাও নাইরোবি মাছির ভয়ে ত্রস্ত সিকিম!কেন এত ভয়ঙ্কর এই মাছি

শুধুমাত্র বুথের ভিতরে এজেন্ট দিলেই হবে না বুথের বাইরেও সংগঠন শক্ত বুনোটে বাঁধতে হবে। আর সেই কারণে লাগাতার আন্দোলন করতে হবে আঞ্চলিক বিষয়ে। বিশেষ করে একশো দিনের কাজ নিয়ে যদি কোনও অভিযোগ পাওয়া যায়, সঙ্গে সঙ্গে সেটা নিয়ে রাস্তায় নামতে হবে। নির্বাচনের সময়ে শুধুমাত্র সন্ত্রাসের অভিযোগ তুলে ময়দান ছেড়ে চলে যাওয়া নয়। মাটি কামড়ে এলাকায় পড়ে থাকতে হবে। প্রতিরোধ করতে হবে। তাই মানসিক ভাবে শক্ত হতে হবে।

আরও পড়ুন- যোগ দিয়েছিলেন ইউক্রেন যুদ্ধে, রাশিয়ার আক্রমণে মৃত ব্রাজিলের এই সুন্দরী স্নাইপার!

লোকসভার পর বিধানসভা নির্বাচনেও শূন্য আসনে ফিরতে হয়েছে সিপিএমকে। রাজ্যে দ্বিতীয় স্থানে উঠে আসে বিজেপি। দলের ভোট ব্যাঙ্ক হাতছাড়া হওয়ায় ভোটের হারও এক ধাক্কায় অনেকটা নিচে নেমে যায়। কিন্তু বিধানসভা নির্বাচনের পর থেকেই একটু একটু করে পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করে। খড়দহ ও শান্তিপুর বিধানসভা উপনির্বাচনে প্রথম দেখা যায় ভোটের হার বাড়তে শুরু করেছে দলের। এর পর যত নির্বাচন হয়েছে, সব নির্বাচনেই বিজেপিকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে সিপিএম। পুরসভা নির্বাচনেও সেই ধারা চলতে থাকে৷ বালিগঞ্জ বিধানসভা নির্বাচনে তো শাসক দলের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই দিয়েছে দল। সেই ঢেউয়ে এবার পঞ্চায়েত নির্বাচনেও ভাসতে চাইছে সিপিএম। মহম্মদ সেলিম দলের রাজ্য সম্পাদক হওয়ার পরও সংগঠন চাঙ্গা করতে মাঠে নেমেছেন। জেলায় জেলায় ছুটছেন সেই কারনেই। বিমান বসুকে চেয়ারম্যান পদে রেখে দেওয়াটাও সংগঠন গোছানোর এক পদক্ষেপ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ।

 UJJAL ROY

Published by:Uddalak B
First published:

Tags: CPM, Left Front

পরবর্তী খবর