ইলিশ ছিল প্রিয়, তাই শেষ মধ্যাহ্নভোজেও বিবেকানন্দের পাতে বাদ পরেনি ইলিশের ঝোল-অম্বল-ভাজা

ইলিশ ছিল প্রিয়, তাই শেষ মধ্যাহ্নভোজেও বিবেকানন্দের পাতে বাদ পরেনি ইলিশের ঝোল-অম্বল-ভাজা
Swami Vivekananda

ইলিশ ছিল প্রিয়, তাই শেষ মধ্যাহ্নভোজেও স্বামীজির পাতে বাদ পরেনি ইলিশের ঝোল-অম্বল-ভাজা

  • Share this:

#কলকাতা: আগামিকাল বিবেকানন্দের প্রয়াণদিবস। খাদ্যরসিক স্বামীজির ভারি প্রিয় ছিল ইলিশ। ১৯০২ সালে, এদিনের মধ্যাহ্নভোজনের মেনুতেও বাদ পড়েনি ইলিশ। তৃপ্তি করে খেয়েছিলেন ইলিশের ঝোল, অম্বল, ভাজা। ঠোঁটে হাসি টেনে বলেছিলেন, ''একাদশী করে খিদেটা খুব বেড়েছে, ঘটিবাটিগুলো ছেড়েছি কষ্টে।''

স্বামী প্রেমানন্দের একটি চিঠি থেকে বিবেকানন্দের শেষ মধ্যাহ্ন ভোজন সম্পর্কে জানা যায়--

গঙ্গার একটা ইলিশ মাছ এ বৎসরে এই প্রথম কেনা হল। তার দাম নিয়ে আবার কত রহস্য হতে লাগল। একজন ছিল তাকে বললেন, 'তোরা নূতন ইলিশ পেলে নাকি পূজা করিস, কি দিয়ে পূজা করতে হয় কর'... আহারের সময় অতি তৃপ্তির সহিত সেই ইলিশ মাছের ঝোল, অম্বল, ভাজা দিয়া ভোজন করিলেন, কহিলেন-- একাদশী করে খিদেটা খুব বেড়েছে, ঘটিবাটিগুলো ছেড়েছি কষ্টে।

বিবেকানন্দের ইলিশ প্রীতির আরও নমুমা রয়েছে। ১৯০১ সালের ৬ জুলাই বেলুড় মঠে বসে তিনি এক চিঠিতে ক্রিস্টেনকে লিখেছিলেন,

পৃথিবীতে এমন জিনসটি হয় না। তার নদীতে ইলিশ উঠেছে। লিখছি আর দেখছি। ঘরের গায়ে ঢেউ ধাক্কা খেয়ে উছলে উঠছে। নিচে শত শত মাছ ধরার নৌকা সবাই ধরায় ব্যস্ত। আমাদের ইলিশ তোমাদের আমেরিকান ইলিশের চেয়ে বহুগুণে উৎকৃষ্ট।

বাঙালির খুব চেনা, খুব আদরের একটি পদ-- কালোজিরে বেগুন দিয়ে ইলিশের ঝোল। বর্ষাকালে গরমভাত যেন বেরঙিন ইলিশের এই পাতলা ঝোল ছাড়া! বানানোও সহজ। ৪জনের জন্য বানাতে লাগবে ১২০ গ্রাম ওজনের ৪ পিস ইলিশ, ১টা বেগুন, ৪ টেবিল চামচ সর্ষের তেল, অর্ধেক চা চামচ কালোজিরে, ২টো কাঁচালঙ্কা, দেড় চা চামচ হলুদগুঁড়ো, স্বাদমতু নুন।

এবার, মাছ ধুয়ে নুন হলুদ মাখিয়ে রেখে দিন। বেগুন মাঝখান থেকে লম্বালম্বিভাবে কেটে নিন। এবার এক-একটা ভাগ আবার লম্বালম্বিভাবে দু'টুকরো করে নিন। কড়াইতে তেল গরম করে মাছ হালকা ভেজে নিন। ওই তেলেই বেগুন দিয়ে, অল্প নেড়েচেড়ে কালোজিরে ফোড়ন দিন। কালোজিরে ফুটতে থাকলে অল্প জলে হলুদ গুলে মেশান। কাঁচালঙ্কা আর দেড়কাপ জল দিন। ঝোল ফুটতে দিন। ঝোলের পরিমাণ যখন অর্ধেক হয়ে আসবে, তখন ভেজে রাখা ইলিশ মাছ দিয়ে ২ মিনিট আঁচে রেখে, নামিয়ে নিন।

তথ্য ঋণ: বাঙালির খাওয়াদাওয়া, শঙ্কর

First published: 06:39:35 PM Jul 03, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर