কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

লাইনে দাঁড়িয়ে, ভিড়ে ঠাকুর দেখা নয়, ঘরে বসেই দেখুন সুরুচির ঠাকুর 

লাইনে দাঁড়িয়ে, ভিড়ে ঠাকুর দেখা নয়, ঘরে বসেই দেখুন সুরুচির ঠাকুর 

করোনার ভয়ে যারা পুজোর সময় সুরুচির ঠাকুর দেখতে পারবেন না বলে মনে মনে দুঃখ পাচ্ছিলেন, তাদের জন্যে এটা খানিকটা সুখবর।

  • Share this:

#কলকাতা: ভিড়ের লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। মণ্ডপ, প্রতিমা, পুজোর যাবতীয় উপাচার এমনকি সেলিব্রিটি দর্শন। সবকিছুই দেখুন বাড়িতে বসে এক ক্লিকেই ! তৃতীয়া থেকেই এই ব্যবস্থা চালু করে দিচ্ছে শহরের অন্যতম হাই প্রোফাইল, নামজাদা পুজো নিউ আলিপুর সুরুচি সঙ্ঘ। করোনার ভয়ে যারা পুজোর সময় সুরুচির ঠাকুর দেখতে পারবেন না বলে মনে মনে দুঃখ পাচ্ছিলেন, তাদের জন্যে এটা খানিকটা সুখবর।

পুজো উদ্যোক্তাদের তরফ থেকে দাবি করা হচ্ছে, ঘরে বসে মিলবে একেবারে মন্ডপেরই স্বাদ। কোনও ছোটখাটো মুহূর্ত বাদ দেওয়া হবে না ঘরে বসে থাকা মানুষদের জন্যে। যাতে কারও মনে না হয় সে প্যান্ডেলে নয়, বাড়িতে বসে ঠাকুর দেখছে। উদ্যোক্তাদের তরফ থেকে জানানো হয়েছে সুরুচি সঙ্ঘ অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে সবটাই সম্প্রচারিত হবে। এছাড়া ফেসবুক লাইভ দেখা যাবে টানা। ২৪ ঘণ্টাই এই টানা লাইভ সম্প্রচারের জন্যে, চারটি ক্যামেরা বসানো হয়েছে। যার মাধ্যমে এই লাইভ দেখানো হবে। মাতৃবন্দনার কোনও কিছুই এতে বাদ যাবে না বলে জানানো হয়েছে উদ্যোক্তাদের তরফ থেকে।

এই পুজোর অন্যতম উদ্যোক্তা মন্ত্রী অরুপ বিশ্বাস জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্তের মানুষ ও বহু বিদেশি এই মণ্ডপ দেখতে আসেন। এবারে করোনার কারণে তারা অনেকেই আসতে পারছেন না। ফলে তাদের কথা ভেবে আমরা এই লাইভ সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছি। ডিজিটালি ঘরে বসেও যাতে এর স্বাদ সকলে নিতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে। অন্যদিকে কোভিড সংক্রমণ রুখতে যারা দর্শনার্থী আসবেন তাদের মাস্ক ও স্যানিটাইজার দেবে সুরুচি ৷ প্রায় দশ হাজার প্যাকেটের ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে অষ্টমীর দিনে অঞ্জলি পুজোয় শুধুমাত্র ক্লাবের সদস্য ও তাদের পরিবাররা সুযোগ পাবেন। কোন পরিবার কখন আসবেন তার শিডিউল আগে থেকেই ক্লাব জানিয়ে দেবে। সেই সময় অনুযায়ী তারা আসবেন। যাতে ভিড় না হয় তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু নিউ আলিপুরে একাধিক ব্লক আছে। তাই ব্লক ধরে ধরে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এবছর সুরুচি সঙ্ঘে কোনও সিঁদূর খেলা হবে না। শুধুমাত্র দুরত্ব মেনে প্রতিমা বরণ করবেন মহিলারা। পুজোর থিম ঘোষণার দিন থেকেই চমক দিয়েছিল সুরুচি। তারকার বদলে হাজির করেছিল অক্সফোর্ডের ভ্যাকসিন গবেষক চন্দ্রাবলি দত্তকে। আর করোনা আবহ কাটিয়ে কিভাবে পুজো করা যায় সেই দিক তুলে ধরতে চাইছে সুরুচি। তাই ডিজিটাল মাধ্যমে জোর দেওয়া হচ্ছে।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: October 19, 2020, 9:34 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर