Firhad Hakim for Oxygen: দুঃসময়ে পাশে চেতলা অগ্রণী, ফিরহাদের হাতে শুরু বিনামূল্যে 'দুয়ারে অক্সিজেন'!

অভিনব উদ্যোগ

নয়া উদ্যোগ নিল দক্ষিণ কলকাতার চেতলা অগ্রণী ক্লাব (Chetla Agrani)। রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) ক্লাব বলে পরিচিত চেতলা অগ্রণী ক্লাবের পক্ষ থেকে শুরু করা হল দুয়ারে অক্সিজেন পরিষেবা।

  • Share this:

    কলকাতা: দেশের অন্যান্য রাজ্য তো বটেই, বাংলাতেও করোনার (Corona in Bengal) প্রবল দাপট। প্রতিদিন আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে, মৃত্যুতেও প্রতিদিন ভাঙছে রেকর্ড। এই পরিস্থিতিতে এখনও দিল্লির মতো সংকট তৈরি না হলেও বাংলাতেও অক্সিজেন (Oxygen) ঘাটতির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনার অভিযোগও উঠেছে। এমন সময়ে এবার নয়া উদ্যোগ নিল দক্ষিণ কলকাতার চেতলা অগ্রণী ক্লাব (Chetla Agrani)। রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) ক্লাব বলে পরিচিত চেতলা অগ্রণী ক্লাবের পক্ষ থেকে শুরু করা হল দুয়ারে অক্সিজেন পরিষেবা। বিনামূল্যে বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দেওয়া হবে এই উদ্যোগের মাধ্যমে।

    বুধবার নিজের ক্লাবের এই পরিষেবার উদ্বোধন করেন ক্লাবের সভাপতি ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, আপাতত ২০টি অক্সিজেন কনসেনট্রেটর জোগাড় নিয়ে এই পরিষেবা শুরু হচ্ছে। বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে এই পরিষেবা দেবেন চেতলা অগ্রণী ক্লাবের সদস্যরা। তবে খুব তাড়াতাড়ি অক্সিজেন কনসেনট্রেটরের সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানিয়েছেন তিনি। তাঁর সংযোজন, 9831104656 অথবা 7003868414 নম্বরে ফোন করে অক্সিজেনের প্রয়োজনীয়তা জানালেই বাড়িতে বিনামূল্যে পৌঁছে দেওয়া হবে অক্সিজেন কনসেনট্রেটর

    শহর কলকাতাতেও অক্সিজেনের ঘাটতি ফুটে উঠছে ক্রমশ। একটা অক্সিজেন সিলিন্ডার জোগাড় করতেও কালঘাম ছুটে যাচ্ছে মানুষের। এই পরিস্থিতিতে অক্সিজেন কনসেনট্রেটর অত্যন্ত কাজের বলেই মত বিশেষজ্ঞদের। অক্সিজেন কনসেনট্রেটর একটি যন্ত্র, যার সাহায্যে পরিবেশ থেকে অক্সিজেন সংগ্রহ করা হয়। তার পর নলের মাধ্যমে রোগীকে অক্সিজেন দেওয়া হয়ে থাকে। অক্সিজেন সিলিন্ডার না থাকলে বিকল্প হিসেবে এই যন্ত্রকে কাজে লাগাতে বলছেন চিকিৎসকরা। টানা অপারেশনের ক্ষেত্রেও এই যন্ত্র কাজে লাগে। ২৪ ঘণ্টা অক্সিজেন দিতে পারে এই যন্ত্র।

    অপরদিকে,বেসরকারি সংস্থা লায়ন্স ক্লাবের সঙ্গে যৌথ ভাবে অক্সিজেন পরিকাঠামো বাড়াতে উদ্যোগ নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর ও কলকাতা পুরসভা। কলকাতার উত্তীর্ণ ভবনে শুরু হয়েছে ২৫ শয্যার অক্সিজেন পার্লার (Oxygen Parlour)। পরিকাঠামো তৈরি করে দিয়েছে কলকাতা পুরসভা। জানা গিয়েছে, এসএসকেএম হাসপাতাল থেকে শিফট ভাগ করে ডাক্তার ও নার্স দিচ্ছে স্বাস্হ্য দফতর। আর অক্সিজেন দিচ্ছে লায়ন্স ক্লাব। ২৫টি শয্যা দিয়ে শুরু হলেও আগামী ১৫ তারিখের মধ্যে অক্সিজেন পার্লারের শয্যা সংখ্যা বেড়ে দাঁড়াবে ২০০।

    Published by:Suman Biswas
    First published: