corona virus btn
corona virus btn
Loading

সাবওয়ে তৈরিতে বাধা, মাটি খুঁড়তেই মিলল ব্রিটিশ আমলের নিকাশি নালা

সাবওয়ে তৈরিতে বাধা, মাটি খুঁড়তেই মিলল ব্রিটিশ আমলের নিকাশি নালা
নিজস্ব চিত্র

যুব বিশ্বকাপের আগে ইএম বাইপাসের উপরে সাবওয়ে নির্মাণে জটিলতা। কাদাপাড়ায় এখনই সাবওয়ে তৈরি করা হবে না বলে জানিয়ে দিল কেএমডিএ।

  • Share this:

#কলকাতা: যুব বিশ্বকাপের আগে ইএম বাইপাসের উপরে সাবওয়ে নির্মাণে জটিলতা। কাদাপাড়ায় এখনই সাবওয়ে তৈরি করা হবে না বলে জানিয়ে দিল কেএমডিএ। মাটির নীচে ব্রিটিশ নালার সন্ধান পাওয়ায় তৈরি হয়েছে জটিলতা। সাবওয়ে তৈরি করতে গেলে সরাতে হবে নিকাশি নালা। নালা সরাতে বন্ধ রাখতে হবে বাইপাস। যুব বিশ্বকাপ মিটলে তৈরি হতে পারে সাবওয়ে বলে জানাচ্ছে কেএমডিএ।

যুব বিশ্বকাপে বাইপাস যানজট মুক্ত রাখতে বেলেঘাটা ও কাদাপাড়ায় সাবওয়ে তৈরি করার সিদ্ধান্ত নেয় কেএমডিএ। ৩৪ কোটি টাকা ব্যয়ে তৈরি হত এই দুটি সাবওয়ে। চারমাস আগে সাই-এর সঙ্গে কথা বলার পরেই সাবওয়ে তৈরির কাজ শুরু হয়। একটি সাবওয়ে তৈরি করা হচ্ছে বেলেঘাটা কানেক্টরে। অন্য সাবওয়ে তৈরির কাজ শুরু হয় কাদাপাড়া মোড়ে। বেলেঘাটা কানেক্টরে সাবওয়ের দুটি প্রান্ত তৈরির কাজ শুরু হয়েছে। যদিও কাজ আটকে গিয়েছে কাদাপাড়ায়। সাবওয়ে তৈরির জন্য মাটি খুঁড়তেই বেরিয়ে আসে ব্রিটিশ আমলের ভূর্গভস্থ নিকাশি নালা। কেএমডিএ-কে ঠিকাদারি সংস্থা জানিয়ে দেয় নিকাশি নালা না সরানো পর্যন্ত কোনওভাবেই সাবওয়ে তৈরি করা সম্ভব নয়।

কেএমডিএ বক্তব্য -

কাদাপাড়ায় মাটির নীচে ব্রিটিশ আমলে তৈরি ইটের গাঁথনি দেওয়া বিশাল নিকাশি নালার সন্ধান পাওয়া যায়। যার কথা আগে থেকে জানা ছিল না। সাবওয়ের নকশা তৈরির সময়েও তা নজরে আসেনি। কলকাতা পুরসভার কাছেও এই সংক্রান্ত কোনও তথ্য ছিল না। এই নিকাশি নালা সরাতে গেলে বন্ধ রাখতে হবে বাইপাস। উ‍ৎসবের মরসুম ও যুব বিশ্বকাপ চলাকালীন তা কোনওভাবেই সম্ভব নয়।

জটিলতার কথা স্বীকার করে নিয়েছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

সাবওয়ে তৈরি না হলেও যানজট কমাতে চওড়া করা হয়েছে বাইপাস। স্টেডিয়ামের দুটি প্রান্তেই গাড়ি চলাচলের জন্য তৈরি করা হয়েছে সার্ভিস রোড। সেখানে পার্কিংয়ের ব্যবস্থাও রাখা হচ্ছে। কাদাপাড়ায় তৈরি না হলেও আগামী ৮ অক্টোবর থেকেই চালু হচ্ছে বেলেঘাটা সাবওয়ে।

First published: October 6, 2017, 6:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर