• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • STUDENT AND RESEARCHER FROM IIT KHARAGPUR MAKING A VIDEO ALBUM ABOUT POLITICS AND PRESENT SITUATION AM

ফের গর্জে উঠলেন গবেষক পড়ুয়ারা, বানালেন নয়া ভিডিও অ্যালবাম ‘এক যে আছে রাজা’

অনেকেই বলছেন ,সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্রের প্রাসঙ্গিকতা যে কালের সঙ্গে ক্রমবর্ধমান তা বারবার প্রমাণিত হয়েছে।

অনেকেই বলছেন ,সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্রের প্রাসঙ্গিকতা যে কালের সঙ্গে ক্রমবর্ধমান তা বারবার প্রমাণিত হয়েছে।

  • Share this:

    Venkateswar Lahiri

    #কলকাতা: অনেকেই বলছেন ,সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্রের প্রাসঙ্গিকতা যে কালের সঙ্গে ক্রমবর্ধমান তা বারবার প্রমাণিত হয়েছে। তারই অনন্য দুই উদাহরণ হলো গুগাবাবা সিরিজ এর প্রথম দুটি ছবি। হীরক রাজ্য হাল্লার সঙ্গে বর্তমান ভারতের মিল অনেকেই এর আগে খুঁজে পেয়েছেন, এবার সেই মিল খুঁজে পেলেন খড়গপুর আইআইটি গবেষক পড়ুয়ারাও। গরু খেলে মারধোর, সাম্প্রদায়িক হিংসা , উস্কানি, বিরোধী সুর নির্মূল করা, অর্থনীতির ভরাডুবি থেকে ছাত্র পেটানো এই সবই রাষ্ট্রীয় অনাচারের প্রতীক বলে মত গবেষক পড়ুয়াদের । সোশ্যাল মিডিয়ায় ক্রমাগত ভুয়ো খবর ছড়িয়ে পড়া । এসব নিয়েই ভাবতে শুরু করেন পড়ুয়ারা। তাদেরই একজন শাওন বাগ বলেন, "আমরা মনে করি মানুষে মানুষে ভেদাভেদ তৈরি সমর্থন যোগ্য নয়।

    শাসকের একের পর এক স্বৈরাচারী পদক্ষেপে আজ ভুগছে সাধারণ মানুষ" । খড়গপুর আইআইটির গবেষক পড়ুয়ারা এক সাক্ষাৎকারে জানান, সম্প্রতি CAB তথা CAA এর বিরোধে উত্তেজনা ছড়িয়েছে গোটা দেশে। দেশের নানা প্রান্তে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সংশোধনী নাগরিকত্ব ইস্যুতে তীব্র প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদের মধ্যেই দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়তে পড়ুয়াদের ওপর পুলিশের নির্মম লাঠিচার্জ এবং মারধরের ঘটনায় গর্জে উঠেছেন ছাত্র সম্প্রদায় থেকে শুরু বুদ্ধিজীবী মহল।সোশ্যাল মিডিয়া, সিনেমা জগৎ সহ বহু গণ্যমান্য ব্যক্তিত্ব ছাত্রদের সমর্থনে আওয়াজ তুলেছেন।কদিন আগেই IIT খড়্গপুর ক্যাম্পাস চত্বরে আমরা ছাত্ররা এই নিন্দনীয় ঘটনার প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানিয়েছিলাম" । এবার প্রতিবাদ উঠে এলো ভিডিও অ্যালবামের মাধ্যমে। কদিন আগেই ধর্ষণ, নারী নির্যাতনের বিরুদ্ধে গর্জে উঠে এরা তৈরী করেছিলেন " Break the silence" নামক একটি ভিডিও অ্যালবাম। এবার জামিয়া মিলিয়া তথা বর্তমান শাসকের শাসন কেই তারা বেছে নিয়েছেন নিজেদের ভিডিও অ্যালবামের বিষয় বস্তু হিসেবে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় আত্মপ্রকাশ ঘটেছে সেই ভিডিও অ্যালবাম "এক যে আছে রাজা" ।

    আইআইটি খড়্গপুরের গবেষক পড়ুয়া শাওন বাগের কথায়,বর্তমান শাসকের হাল্লা রাজার মধ্যে দেখা যাচ্ছে অদ্ভুত মিল। এই মিলের উপর ভিত্তি করেই আমরা তৈরী করেছি আমাদের নতুন ভিডিও অ্যালবাম। যেখানে খানিকটা কৌতুকের মাধ্যমেই আমরা ব্যবহার করেছি সত্যজিতের সৃষ্টি এবং অনুপ ঘোষালের গাওয়া এক অনবদ্য গান ' এক যে ছিল রাজা ' ।

    গানের পংক্তির সঙ্গে সাম্প্রতিককালের বিভিন্ন ছবির মিল দেখানো হয়েছে ভিডিও অ্যালবামে। কৃষক সমস্যা, নোট বন্দি থেকে গণপিটুনি এরকম নানা সমস্যার উল্লেখ করা হয়েছে এই ভিডিওটিতে । রাজার ভূমিকায় এখানে তুলে ধরা হয়েছে নরেন্দ্র মোদিকে। বর্তমান সামাজিক চিত্র তুলে ধরাই এই ভিডিওর প্রধান লক্ষ্য। হাল্লা রাজার মতোই আমাদের প্রধানমন্ত্রীরও শীঘ্রই বোধোদয় হবে , এমনটাই মনে করেন আই আই টি খড়্গপুরের গবেষক পড়ুয়া শাওন , সায়ন , জিৎ, অভীকরা।

    Published by:Akash Misra
    First published: