• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • STRICT RESTRICTIONS IN WEST BENGAL WILL END 15 JUNE CM MAMATA BANERJEE WILL TAKE NEXT DECISION SB

Strict Restrictions in West Bengal: মঙ্গলে শেষ হচ্ছে বাংলার কড়া বিধিনিষেধের মেয়াদ, কী কী ছাড় দিতে পারেন মমতা?

কী সিদ্ধান্ত নেবেন মমতা?

Strict Restrictions in West Bengal: বিধিনিষেধের সময়সীমা বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অবশেষে তা শেষ হতে চলেছে আগামী মঙ্গলবার।

  • Share this:

    #কলকাতা: ভয়াবহ জায়গায় পৌঁছে গিয়েছিল বাংলার করোনা সংক্রমণ। তাই তৃতীয় বার ক্ষমতায় এসেই গত ১৬ মে থেকে কড়া বিধিনিষেধে চলে গিয়েছিল বাংলা। প্রথমে নবান্নের নির্দেশ ছিল, ৩০ মে পর্যন্ত চলবে এই কার্যত লকডাউন প্রক্রিয়া(Almost Lockdown In West Bengal)। কিন্তু ৩০ মে পর্যন্তও বাংলার করোনা পরিস্থিতি চোখ রাঙিয়েই চলছিল। তাই সেই বিধিনিষেধের সময়সীমা বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অবশেষে তা শেষ হতে চলেছে আগামী মঙ্গলবার। এরপর কী হবে, তা নিয়ে সন্দিহান অনেকেই।

    বিশেষজ্ঞদের একাংশ বলছেন, টানা এক মাস যেভাবে কড়া বিধিনিষেধ প্রয়োগ করা হয়েছে, তাতে যথেষ্ট সুফল মিলেছে। মে মাসের মাঝামাঝি যেখানে বাংলার দৈনিক সংক্রমণ ছিল ২০ হাজারের উপর, সেখানে বর্তমানে তা নেমে এসেছে পাঁচ হাজারের গণ্ডিতে। এই পরিস্থিতিতে পুরোপুরি কি তুলে দেওয়া হবে বিধিনিষেধ? সূত্রের খবর, এ বিষয়ে সোমবারই বৈঠক করে সিদ্ধান্ত নিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, প্রশাসনের একাংশ বলছে, পুরোপুরি বিধিনিষেধ তুলে না দিলেও বেশ কিছু ক্ষেত্রে আরও ছাড় দিতে পারেন মুখ্যমন্ত্রী।

    সরকারি সূত্র বলছে, করোনা পরিস্থিতি মোকাবিলায় আনতে টানা এক মাস বিধিনিষেধ খুবই কার্যকরী হয়েছে, তা ঠিক। কিন্তু তাতে রাজ্যের অর্থনীতি ব্যাপকভাবে ধাক্কা খাচ্ছে। এই পরিস্থিতিতে কী করা উচিত সে ব্যাপারে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নেবেন বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, অতি প্রয়োজনীয় এবং প্রয়োজনীয় গতিবিধিগুলিতে ছাড় কিছুটা বাড়িয়ে দিতে পারেন মুখ্যমন্ত্রী। সেই তুলনায় কম জরুরি কাজগুলিতে নিয়ন্ত্রণ আরও কিছুদিনের জন্য চালিয়ে যেতে পারে রাজ্য।

    ইতিমধ্যেই হোটেল-রেস্তোরাঁগুলিকে বিকেল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ জারি রয়েছে। ১৫ জুনের পর থেকে শপিং মলগুলিও নিয়ন্ত্রণের মধ্যে রেখেই চালুর কথা ভাবা হবে জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে সোমবারের দিকে তাকিয়ে সকলে।

    তবে, অনেকেই বলছেন, বিধিনিষেধে ছাড় দিলেও লোকাল ট্রেন বা মেট্রো এখনই চালু নাও করা হতে পারে। কারণ সংক্রমণ কমলেও উত্তর ২৪ পরগনার মতো জেলা এখনও যথেষ্ট ঝুঁকির জায়গায় রয়েছে। তাই লোকাল ট্রেন বা মেট্রো তড়িঘড়ি নাও চালু করা হতে পারে।

    Published by:Suman Biswas
    First published: