অভিনব সফটওয়্যারের মাধ্যমে ছাপা হচ্ছে দৃষ্টিহীনদের জন্য গল্পের বই– News18 Bengali

বেছে নিন রাজ্য / কেন্দ্র

অভিনব সফটওয়্যারের মাধ্যমে ছাপা হচ্ছে দৃষ্টিহীনদের জন্য গল্পের বই

আর কারও সাহায্য লাগবে না। চাঁদের পাহাড়, পথের পাঁচালি বা ঠাকুরমার ঝুলি পড়তে পারবেন দৃষ্টিহীনরাও। সৌজন্যে অভিনব সফটওয়্যার 'স্পর্শ'।

Elina Datta | News18 Bangla
Updated:Jan 25, 2017 03:35 PM IST
অভিনব সফটওয়্যারের মাধ্যমে ছাপা হচ্ছে দৃষ্টিহীনদের জন্য গল্পের বই
Elina Datta | News18 Bangla
Updated:Jan 25, 2017 03:35 PM IST

#কলকাতা: আর কারও সাহায্য লাগবে না। চাঁদের পাহাড়, পথের পাঁচালি বা ঠাকুরমার ঝুলি পড়তে পারবেন দৃষ্টিহীনরাও। সৌজন্যে অভিনব সফটওয়্যার 'স্পর্শ'। এই সফটওয়্যারের সাহায্যেই ব্রেইলে ছাপা হচ্ছে জনপ্রিয় বাংলা গল্পের বইগুলি। দৃষ্টিহীনদের টাইপিং শেখাতে স্পিচ-এনেবেলড কি-বোর্ডও তৈরি করেছে ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদ।

 এভাবেই অপু-দুর্গার কাহিনী ভেসে উঠবে দৃষ্টিহীনদের মনে। জানতে পারবেন চাঁদের পাহাড়ের খোঁজে শঙ্করের রোমহর্ষক অভিযানের গল্প। কারও সাহায্য ছাড়াই পথের পাঁচালি, চাঁদের পাহাড় বা ঠাকুরমার ঝুলির মতো জনপ্রিয় বাংলা গল্পের বইগুলি পড়তে পারবেন দৃষ্টিহীনরা। সৌজন্য অভিনব সফটওয়্যার স্পর্শ। যা তৈরি করেছে তথ্যপ্রযুক্তি দফতরের সাহায্যপ্রাপ্ত 'ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদ'।

স্পর্শ' সফটওয়্যারের বিশেষত্ব হল, এর সাহায্যে যে কোনও লেখা ইংলিশ থেকে বাংলা বা অন্য ভারতীয় ভাষায় রূপান্তর করা যাবে ৷ একই সফটওয়্যারের মাধ্যমে তা ব্রেইল-এও রূপান্তর করা যাবে ৷

শুধু অত্যাধুনিক ব্রেইল সফটওয়্যারই নয়, দৃষ্টিহীনদের টাইপিং শেখাতে অভিনব স্পিচ-এনেবেলড কি-বোর্ডও তৈরি করেছে ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদ।

স্পিচ-এনেবেলড কি-বোর্ড সিস্টেমটি জনপ্রিয় হলে, আগামীদিনে কোনও ধরনের পরীক্ষা দিতেও কারও সাহায্য লাগবে না দৃষ্টিহীন পরীক্ষার্থীদের। অগুণতি দৃষ্টিহীনদের কাছে এটাও  অশোক মণ্ডল-সোমনাথ পানিদের একটা বাড়তি পাওনা  ।

 রিপোর্ট: সোমরাজ বন্দ্যোপাধ্যায়

First published: 03:33:54 PM Jan 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर