নতুন শিক্ষাবর্ষেই শিক্ষক নিয়োগ শেষ করতে কি পদক্ষেপ নিচ্ছে রাজ্য জানেন?

নতুন শিক্ষাবর্ষেই শিক্ষক নিয়োগ শেষ করতে কি পদক্ষেপ নিচ্ছে রাজ্য জানেন?
Teacher

নতুন শিক্ষাবর্ষেই শিক্ষক নিয়োগ শেষ করতে কি পদক্ষেপ নিচ্ছে রাজ্য জানেন?

  • Share this:

 #কলকাতা: নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই নবম, দশম ও একাদশ, দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের মেধা তালিকা প্রকাশ করতে চাইছে স্কুল সার্ভিস কমিশন। ১৫ হাজার শূন্যপদের জন্য মেধা তালিকা প্রকাশ করবে কমিশন। ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে ইন্টারভিউ পর্ব। আদালতের অনুমতি পেলে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের ইন্টারভিউও নভেম্বর থেকে শুরু করতে চায় কমিশন।

আইনি জটিলতা কাটিয়ে গত জুলাই মাসেই নবম, দশম ও একাদশ, দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। পুজোর আগেই একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য ইন্টারভিউ পর্ব শেষ হয়েছে। চলতি মাসে নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ পর্বও শেষ হবে। এই দুই পর্যায়েরই মেধা তালিকা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে প্রকাশ করতে চায় স্কুল সার্ভিস কমিশন।

শিক্ষক নিয়োগে মেধাতালিকা

- নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণি মিলিয়ে শিক্ষকের শূন্যপদ ১৫ হাজার

- দুই পর্যায়েই মেধাতালিকা প্রকাশ করতে কমিশনকে নির্দেশ স্কুল শিক্ষা দফতরের

- (তবে) মেধা তালিকা প্রকাশ করলেও, নিয়োগ কর্তা স্কুল সার্ভিস কমিশন নয়

- আইন বদলের ফলে মধ্যশিক্ষা পর্ষদ শিক্ষক নিয়োগের জন্য নিয়োগপত্র দেবে

- এসএসসি শুধুমাত্র সুপারিশ করবে

অন্যদিকে হাইকোর্টের স্থগিতাদেশের জেরে উচ্চপ্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থমকে রয়েছে। চলতি মাসে ফের মামলার শুনানি রয়েছে। হাইকোর্ট অনুমতি দিলে নভেম্বর থেকেই উচ্চপ্রাথমিকের ইন্টারভিউ পর্বও শুরু করে দিতে চায় কমিশন।

উচ্চপ্রাথমিকে শূন্যপদ

- উচ্চপ্রাথমিকেও শিক্ষকের শূন্যপদ প্রায় ১৫ হাজার

জানুয়ারি থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। এর আগেই স্কুলগুলিতে নতুন শিক্ষক-শিক্ষিকা পাঠাতে চায় রাজ্য সরকার। তাই কমিশনের আশা উচ্চপ্রাথমিকের ইন্টারভিউ নভেম্বরে শুরু হলেও, জানুয়ারির মধ্যেই নতুন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা যাবে।

First published: 08:03:18 PM Oct 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर