corona virus btn
corona virus btn
Loading

পঞ্চায়েত ভোটের আগে সুখবর, রাজ্যে এবার গোদান করবে তৃণমূল

পঞ্চায়েত ভোটের আগে সুখবর, রাজ্যে এবার গোদান করবে তৃণমূল
নিজস্ব চিত্র

এবার বিজেপির তাসেই বাজিমাত করার ছক তৃণমূল কংগ্রেসের। রাজ্যে বিজেপির গো-রাজনীতি রুখতে গরিব মানুষকে গরু বিলি করবে রাজ্য সরকার।

  • Share this:

#কলকাতা: এবার বিজেপির তাসেই বাজিমাত করার ছক তৃণমূল কংগ্রেসের। রাজ্যে বিজেপির গো-রাজনীতি রুখতে গরিব মানুষকে গরু বিলি করবে রাজ্য সরকার। একদিকে গেরুয়া শিবিরকে বেঁধে রাখা, অন্যদিকে গ্রামীণ অর্থনীতিতে জোর। পঞ্চায়েত নির্বাচনের আগে গোদান প্রকল্পকে হাতিয়ার করেই এক তিরে দুই পাখি মারার কৌশল নিয়েছে রাজ্যের শাসকদল।

রাজস্থান থেকে গরু এনে এ রাজ্যে বিলি। চলতি বছরের জুলাই মাসেই পূর্ব মেদিনীপুরের তমলুক, কোলাঘাট-সহ একাধিক এলাকায় এমনই গরু বিলি শিবির খুলেছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। কিন্তু, এই ঘটনার পিছনে রাজনৈতিক কৌশলই দেখছে তৃণমূল কংগ্রেস। দেশজুড়ে চলা গো-রাজনীতিকে বিজেপি এ রাজ্যে সুক্ষ ভাবে টেনে আনছে বলে অভিযোগও উঠেছে। বিজেপির ছককে বানচাল করতে এবার পালটা কৌশল নিয়েছে রাজ্য।

রাজ্যের গোদান কৌশল

- গ্রামের গরিব মানুষকে দেওয়া হবে গরু - দৈনিক ৩০ লিটার দুধ দেয় এমন গরু দেওয়া হবে - প্রয়োজনে জেলা প্রশাসনকে গরিব মানুষের তালিকা সংশোধনের নির্দেশ দেওয়া হয়েছে - প্রথমেই বেছে নেওয়া হয়েছে রাজনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ বীরভূম জেলাকে - প্রথম দফায় ১ হাজার গরু পাঠানো হচ্ছে বীরভূমে - পরে, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গেও গরু পাঠানো হবে

একসময় রীতিমতো শোরগোল ফেলে দিয়ে রাজ্যে গো সমীক্ষাও করেছিল বিজেপি। সেই পদক্ষেপে নজর রেখে এবার গেরুয়াশিবিরের শিকড় ধরেই টান দিয়েছে জোড়াফুল শিবির। কেন গরু বিলির কৌশল নিয়েছে রাজ্য সরকার?

গোদানে দ্বিমুখী চাল - রাজ্যের গরিব মানুষকেই গরু বিলি করা হবে - তাতে তাঁরা আর্থিক স্বনির্ভরতা পাবেন - একইসঙ্গে, জোর ধাক্কা দেওয়া যাবে বিজেপিকেও - গরু নিয়ে রাজনীতির সুযোগ তাদের হাতে থাকবে না

গরু নিয়ে রাজনীতি করে পালে হাওয়া কাড়ার চেষ্টা করছে বিজেপি। তা রুখতে এবার একবছরের পুরোন একটি প্রকল্পকে চাঙ্গা করে নয়া চাল দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

First published: November 15, 2017, 3:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर