Home /News /kolkata /
শহরের দূষণ মাপতে বিশ্বব্যাঙ্কের সাহায্যে যন্ত্র পাচ্ছে রাজ্য

শহরের দূষণ মাপতে বিশ্বব্যাঙ্কের সাহায্যে যন্ত্র পাচ্ছে রাজ্য

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

শহরের দূষণ মাপতে বিশ্বব্যাঙ্কের সাহায্যে যন্ত্র পাচ্ছে রাজ্য

  • Share this:

    #কলকাতা: শহরের দূষণ মাপতে বিশ্ব ব্যাঙ্কের সাহায্যে রাজ্য পরিবহণ দফতর হাতে পাচ্ছে ক্লেয়ার। দূষণের মাত্রা মাপতে সরকারি বাসে লাগানো থাকবে টিফিন বক্সের মতো এই যন্ত্র। কোথা থেকে, কতটা দূষণ ছড়াচ্ছে তা এ থেকে বোঝা যাবে। সেই তথ্য বিশ্লেষণ করবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

    রবিবার সহ ছুটির দিনেও শহরে শ্বাসবাহিত ধূলিকণার পরিমাণ ঊর্ধ্বমুখী। পরিবহণ ও নির্মাণ কাজের জন্য দূষণ মাত্রা ছড়াচ্ছে বলে অভিযোগ পরিবেশবিদদের। শহরের দূষণ ঠেকাতে এবার রাজ্য সরকারকে সহায়তা দিতে প্রস্তুত বিশ্ব ব্যাঙ্ক। দূষণের মাত্রা মাপতে শহরে সরকারি গাড়িতে তাই এবার বসানো হচ্ছে ক্লেয়ার। এতদিন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া মোমোরিয়াল ও মার্কিন দূতাবাসের সামনে থাকা তিনটি যন্ত্র শহরের দূষণ মাপত। ভারত স্টেজ ফোর বাসের দূষণ মাপার ব্যবস্থা রয়েছে অটো ইমেশন সেন্টারে। যদিও তা মানা হয় না বলে দীর্ঘদিন ধরে অভিযোগ। তাই এবার সাহায্য নেওয়া হচ্ছে ক্লেয়ারের।

    ক্লেয়ার কি?

    -টিফিন বক্সের মতো দেখতে হবে যন্ত্রটি -যন্ত্র লাগানো হচ্ছে বাস বা গাড়ির পিছনে -প্রাথমিক ভাবে ঠিক হয়েছে ১০০টি গাড়িতে শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে বাতাসে দূষণের মাত্রা মাপা হবে -প্রতি ১০ সেকেন্ড অন্তর নির্দিষ্ট এলাকায় কতটা দূষণ ছড়াচ্ছে, তা ফুটে উঠবে ক্লেয়ারে -সালফার ডাই অক্সাইড, কার্বন ডাই অক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড-সহ ধূলিকণার ওজন মাপা যাবে ক্লেয়ারে

    দূষণের প্রভাবে সবচেয়ে বেশি অসুখ ঢুকছে মানুষের শরীরে। বাতাসে ভেসে বেড়ানো শ্বাসবাহিত ধূলিকণা নিঃশ্বাসের সঙ্গে অনবরত তা শরীরে ঢুকছে। যা খালি চোখে দেখা যায় না। পরে গলা ও ফুসফুসে ছড়াচ্ছে সংক্রমণ। তাই কোন এলাকায় কতটা শ্বাসবাহিত ধূলিকণা আছে, তা মাপতে বসছে ক্লেয়ার। যদিও সরকারের বাস ডিপোতে আরও আধুনিক ব্যবস্থা নেওয়া উচিত বলে মত বিশেষজ্ঞদের।

    ইতিমধ্যেই বিশ্ব ব্যাঙ্কের প্রতিনিধিদল এসে বৈঠক করে গিয়েছে। রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, দূষণ রুখতে আগামী দু’মাসের মধ্যেই শহরে আসছে ইলেকট্রিক বাস।

    First published:

    Tags: City Pollution Level, Pollution, Pollution Measure Device

    পরবর্তী খবর