লকডাউনে জর্জরিত, স্বনির্ভর গোষ্ঠীর পাশে সরকার, রবিবার থেকে শুরু রাজ্য স্বয়ংসিদ্ধা মেলা

লকডাউনে জর্জরিত, স্বনির্ভর গোষ্ঠীর পাশে সরকার, রবিবার থেকে শুরু রাজ্য স্বয়ংসিদ্ধা মেলা

রবিবার থেকে শুরু হচ্ছে রাজ্য স্বয়ংসিদ্ধা মেলা ২০২১। ফাইল ছবি।

১৪ ফেব্রুয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইনস ডে'র দিন শুরু হবে মেলা। চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। করুণাময়ী সেন্ট্রাল পার্কে দুপুর ২টো থেকে রাত ৮:৩০টা পর্যন্ত চলবে বিকিকিনি।

  • Share this:

    #কলকাতা: দুর্গাপুজোর ঠিক আগে অ্যাক্রোপলিস মলে রাজ্য সরকারের উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীর মেয়েদের হাতে তৈরি জিনিষ বিক্রির উদ্যোগ ব্যাপক সাড়া ফেলেছিল। সেটাই অনুপ্রেরণা। এ বারে সেই সব গোষ্ঠীর মহিলাদের পাশে দাঁড়াতে হবে স্বয়ংসিদ্ধা মেলা ২০২১। ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইনস ডে'র দিন শুরু হবে মেলা। চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। করুণাময়ী সেন্ট্রাল পার্কে দুপুর ২টো থেকে রাত ৮:৩০টা  পর্যন্ত চলবে বিকিকিনি।

    স্বয়ংসিদ্ধা মেলা ২০২১-এ থাকছে ২৮৫টি স্টল। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের ব্যবস্থাপনায় আয়োজিত মেলায় প্রতিনিধিত্ব করবে প্রায় ৯০০-১,০০০ স্বনির্ভর গোষ্ঠী। যার থেকে উপকৃত হবে ১০,০০০ পরিবার। মেলায় থাকছে ফুড স্টল, কারিগর হাট, খ্যাতনামা শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান। সুডার অতিরিক্ত অধিকর্তা ও যুগ্ম সচিব শ্রীমতি শাওন সেন জানান, "কলকাতার বাইরেও জেলাভিত্তিক বিভিন্ন পৌর এলাকা ও জেলা স্বয়ংসিদ্ধা মেলা চলছে। স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত দ্রব্যের বিক্রির ব্যবস্থা করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে সমস্ত স্বনির্ভর দলের মহিলাদের পাশে দাঁড়ানো এবং তাঁদের আর্থিক ভাবে সাবলম্বী করার জন্য উৎপাদিত বিভিন্ন দ্রব্য বিক্রির ব্যবস্থা করে সহায়তা করাই আমাদের লক্ষ্য। মেলা হবে সমস্ত ধরণের কোভিড গাইডলাইন মেনে।"

    উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় রাজ্য নগর জীবিকা মিশন তথা স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে সারা রাজ্যের ১২৫ পৌরসভা ও পৌরনিগমে  ৬৮,৫০০ স্বনির্ভর গোষ্ঠী গঠিত হয়েছে। আট লক্ষ পরিবারকে এই প্রকল্পের আওতায় সাহায্য করা হয়। কিন্তু লকডাউনের জেরে স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা আর্থিক অনটনের মধ্যে পড়ে। তাই দফতরের প্রথম পদক্ষেপ হিসেবে পুজোর আগে অ্যাক্রোপলিস মলে এবং বিভিন্ন জেলার মলে স্বনির্ভর গোষ্ঠীর মেয়েদের জিনিস বিক্রির ব্যবস্থা করে। সেখানে ব্যাপক সাড়া মিলেছিল। তারপরেই এই উদ্যোগের ভাবনা।

    পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের বিশেষ উদ্যোগে স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে রাজ্যের সমস্ত পৌর এলাকার পিছিয়ে পড়া পরিবারের মহিলারা একত্রিত হয়ে স্বনির্ভর দল গঠন করেছে। এইসমস্ত স্বনির্ভর দলের মহিলাদের স্বনিযুক্তি কর্মসংস্থানের লক্ষ্যে বিভিম্ন বিভাগে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়। এ ছাড়াও বিভিম্ন সময়ে তারা তাঁদের উৎপাদিত সামগ্রী বিভিন্ন মেলায় বিক্রি করে থাকেন। কিন্তু গত বছর করোনা অতিমারীর পরিস্থিতে তাদের এই দ্রব্য বিক্রি এবং আর্থিক উপার্জন ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের আর্থিক তাঁরা সামাজিকভাবে  কঠিন পরিস্থিতির সম্মুখীন হন। এই পরিস্থিতিতে তাঁদের পাশে থাকার জন্য  ফিরহাদ হাকিমের উদ্যোগে রাজ্য নগরোন্নয়ন সংস্থার এই ব্যবস্থাপনা।

    Published by:Shubhagata Dey
    First published:

    লেটেস্ট খবর