corona virus btn
corona virus btn
Loading

শিশুপাচার রুখতে নয়া পদক্ষেপ রাজ্যের, তদন্ত নিয়ে সিআইডি-র সঙ্গে বৈঠক শিশুকল্যাণমন্ত্রীর

শিশুপাচার রুখতে নয়া পদক্ষেপ রাজ্যের, তদন্ত নিয়ে সিআইডি-র সঙ্গে বৈঠক শিশুকল্যাণমন্ত্রীর

শিশুপাচার রুখতে জোড়া পদক্ষেপ রাজ্যের। দত্তক নেওয়ার ক্ষেত্রে একগুচ্ছ নয়া ব্যবস্থার সঙ্গে লাইলেন্সহীন হোমগুলিতেও

  • Share this:

#কলকাতা: শিশুপাচার রুখতে জোড়া পদক্ষেপ রাজ্যের। দত্তক নেওয়ার ক্ষেত্রে একগুচ্ছ নয়া ব্যবস্থার সঙ্গে লাইলেন্সহীন হোমগুলিতেও নজরদারি। শিশুপাচার চক্রের তদন্ত নিয়ে সিআইডি-র সঙ্গে বৈঠকের পর জানালেন মন্ত্রী শশী পাঁজা। পাচারকাণ্ডে উগ্বিগ্ন ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটও।

শিশুপাচার চক্রের জাল সামনে আসতেই প্রশাসনিক ভাবেও কঠোর পদক্ষেপ নিচ্ছে রাজ্য। আরও কড়া হচ্ছে বাঁধন।

পাচার রুখতে দাওয়াই

- দত্তক নেওয়ার পরেও শিশুর ওপর পুলিশি নজরদারি প্রতি বছর পুলিশ ভেরিফিকেশন - লাইসেন্সহীন হোমগুলিতে পুলিশি নজরদারি - দত্তক নেওয়ার ক্ষেত্রে সচেতনতাবৃদ্ধি বুধবার, পাচারকাণ্ডের তদন্ত নিয়ে শিশুকল্যাণমন্ত্রী শশী পাঁজার সঙ্গে বৈঠক করেন সিআইডি কর্তারা। এদিন, জোকার মিলেনিয়াম ওল্ডেজ হোম অ্যান্ড রিহ্যাব সেন্টারকে ক্লিনচিট দিয়েছেন মন্ত্রী।

বুধবারই বারাসতে যান ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাউল্ড রাইটের প্রতিনিধি রূপা কপূর। জেলাশাসক, পুলিশ ও শিশুকল্যাণ দফতরের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি। ঘুরে দেখেন সোহান নার্সিংহোম ও সুজিত দত্ত মেমোরিয়াল ট্রাস্টও। বেশ কয়েকটি পরামর্শ দেন তিনি।

এনসিপিসিআর-র পরামর্শ - জেলার সব নার্সিংহোম এ এনজিও রেজিস্ট্রেশনের আওতায় - নিয়মিত নার্সিংহোমের লাইসেন্স পরীক্ষা - নার্সিংহোম ও এনজিও-তে পুলিশের সারপ্রাইজ ভিজিট - চাইল্ড ট্র্যাকিংয়ে আশাকর্মীদের গাফিলতি থাকলে তা দূর করা - মৃত শিশু জন্মালেও পুলিশি নজরদারি

রাজ্যে শিশু পাচারচক্রের রমরমা নিয়ে উদ্বিগ্ন ন্যাশনাল চাইল্ড প্রোটেকশন ফর চাইল্ড রাইট। শিশুপাচারের জন্য এত মৃত শিশুই বা কোথা থেকে জোগাড় হল তা নিয়েও প্রশ্ন তুলেছে সংস্থাটি। আন্তর্জাতিক কোনও চক্র জড়িয়ে কিনা তা খতিয়ে দেখতে কেন্দ্রীয় সংস্থাগুলিকে সুপারিশের ইঙ্গিতও দিয়েছে তারা।

First published: November 30, 2016, 5:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर