অনগ্রসর শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর, বাড়ল রাজ্যের অনুদান

অনগ্রসর শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর, বাড়ল রাজ্যের অনুদান
file photo

পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর। সোমবার নবান্নে ছিল রাজ্য মন্ত্রিসভার ক্যাবিনেট বৈঠক। বৈঠকে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার নবান্নে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, 'এতদিন তপশিলি উপজাতির ছাত্রছাত্রীরা বার্ষিক ৮০০টাকা অনুদান পেতেন। সোমবারের ক্যাবিনেট বৈঠকের পর অনগ্রসর শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বার্ষিক অনুদান ৫০টাকা বাড়ানো হয়েছে। তপশিলি জাতি এবং উপজাতির মধ্যে অনুদানে কোনও ফারাক রইল না।'

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 'শিক্ষাশ্রী' প্রকল্প আনেন পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য। শিক্ষার অধিকারকে মান্যতা দিয়ে এসেছে রাজ্য সরকার। পিছিয়ে পড়া শিশুদের মধ্যে যাতে কোনওরকম অসুবিধা না হয়, তাই সরকারি অনুদানের সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর নিজের। শিক্ষাশ্রী প্রকল্পে, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর তপশিলি জাতির ছাত্রছাত্রীরা এতদিন বার্ষিক সাহায্য পেতেন ৭৫০টাকা। একই শ্রেনীর তপশিলি উপজাতির ছাত্রছাত্রীরা পেতেন ৮০০টাকা। তপশিলি জাতির ছাত্র-ছাত্রীদের জন্য টাকা এখন বেড়ে হল ৮০০ টাকা। এই পুরো টাকাই দেবে রাজ্য সরকার।

তপশিলি জাতি, উপজাতি, পাহাড়ি, আদিবাসী সকলেই রয়েছেন অনগ্রসর শ্রেণীর মধ্যে। এদিন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য আরও জানান, 'অনগ্রসর শ্রেণির ১০৩৮৪৭১ জন ছাত্র-ছাত্রী শিক্ষাশ্রী প্রকল্পের আওতায় এল।' সরকারি, সরকারি সাহায্য প্রাপ্ত, মাদ্রাসা স্কুলগুলির ছাত্র-ছাত্রীরা এই সুযোগ পাবেন। স্কুলছুট সংখ্যা কমাতে রাজ্য একাধিক পদক্ষেপ নিয়েছে। অনগ্রসর শ্রেণির ছাত্র -ছাত্রীদের জন্য আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ায় স্কুলছুট সংখ্যা কমবে বলে মনে করছে শিক্ষকমহল।

First published: 08:39:36 PM Dec 23, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर